রবিবার, ২০ সেপ্টেম্বর ২০২০, ০৬:৩১ পূর্বাহ্ন

করোনার র‌্যাপিড টেস্টে যাচ্ছে ওমান সরকার

আন্তর্জাতিক ডেস্কঃ
  • প্রকাশিত: মঙ্গলবার, ৭ জুলাই, ২০২০
করোনার র‌্যাপিড টেস্টে যাচ্ছে ওমান সরকার

মহামারি করোনাভাইরাস শনাক্তে র‌্যাপিড টেস্টে যাচ্ছে ওমান সরকার। এ লক্ষ্যে আগামী ১২ জুলাই থেকে ওমানে র‍্যাপিড টেস্টের ঘোষণা দিয়েছে ওমানের স্বাস্থ্য মন্ত্রণালয়। ১০ সপ্তাহের মধ্যে সমীক্ষাটি পুরো ওমানে পরিচালনা করা হবে বলে জানিয়েছে মন্ত্রণালয়। স্বাস্থ্য মন্ত্রণালয়ের সূত্রে জানা গেছে, জরিপটি প্রতি পাঁচ দিনে চার হাজার করে বিশ হাজার মানুষের নমুনা সংগ্রহ করবে। প্রতিটা এলাকা থেকে ৩০০-৪০০ নমুনা সংগ্রহ করা হবে।

সংশ্লিষ্টরা বলছেন, একটি কমিউনিটিতে কত মানুষ আক্রান্ত হয়েছেন, আক্রান্তদের মধ্যে কতজনের শরীরে অ্যান্টিবডি তৈরি হয়েছে এবং যে কারণে তাদের পুনরায় আক্রান্ত হওয়ার আশঙ্কা প্রায় শূন্য—সেটা নির্ণয় করা যাবে। রোগীর উপকার এবং এপিডেমিওক্যাল গবেষণা—এই দুই ক্ষেত্রেই র‌্যাপিড টেস্টের প্রয়োজন রয়েছে। একইসঙ্গে লকডাউন লিফটিং, পোশাক কারখানাসহ নানা অফিস আদালত খুলে দেয়ার জন্য, স্বাস্থ্যকর্মীদের কী অবস্থা সেটা বোঝার জন্য, এমনকি ভ্যাকসিন টেস্ট করার জন্যও অ্যান্টিবডি তৈরি হয়েছে কিনা—এসবের জন্যই র‌্যাপিড টেস্ট করা হবে।

 


এদিকে বাংলাদেশেও শিগগিরই র‌্যাপিড টেস্ট শুরু করতে যাচ্ছে সরকার। এ লক্ষ্যে ইতোমধ্যে অ্যান্টিবডি-অ্যান্টিজেনের অনুমোদনের একটি প্রস্তাবনা যাচাই-বাছাই বা মতামতের জন্য স্বাস্থ্য অধিদফতর থেকে মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। মন্ত্রণালয়ের অনুমোদনের পর এর কার্যক্রম শুরু হবে। স্বাস্থ্য অধিদফতরের সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

সংশ্লিষ্টরা জানান, গত ৫ জুলাই স্বাস্থ্য অধিদফতর অ্যান্টিবডি ও অ্যান্টিজেন সম্পর্কিত নীতিমালার খসড়া তৈরি করে মন্ত্রণালয়ে পাঠিয়েছে। মন্ত্রণালয়ের অনুমোদন পাওয়া গেলেই ওষুধ প্রশাসন অধিদফতর সে অনুযায়ী অ্যান্টিবডি-অ্যান্টিজেন কিট কেনার জন্য স্পেসিফিকেশন দেবে।

যদিও স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এ বিষয়ে দেশের প্রথম সারির একটি অনলাইন নিউজ পোর্টালকে বলেছেন, অধিদফতর থেকে যে ফাইল পাঠানো হয়েছে, সেটা আমার কাছে আসেনি এবং এ বিষয়ে মন্ত্রণালয়ের কারও সঙ্গে আলাপও হয়নি। এখন সেটা কোন পর্যায়ে রয়েছে তা বলতে পারব না। তারা কী পাঠিয়েছে সেটাও বলতে পারবে না। র‌্যাপিড টেস্ট হলে তো সেটা ন্যাশনাল পলিসি, এটাতো কেবল স্বাস্থ্য মন্ত্রণালয়ই করবে না। তারা যদি পাঠিয়ে থাকে, তাহলে আমাদের সেটা আরও উপরে পাঠাতে হবে।

আরও পড়ুনঃ ওমানে ৫৬ জন মেয়ের সাথে প্রতারণা, অবশেষে গ্রেফতার

তবে নাম প্রকাশ না করে স্বাস্থ্য অধিদফতরের ঊর্ধ্বতন এক কর্মকর্তা জানান, কোভিডের নতুন এ প্রেক্ষাপটে কী কী করা উচিত, কী কী টেস্ট অ্যাভেইলেবল তার একটা প্রস্তাব মন্ত্রণালয়ে পাঠিয়েছি। মন্ত্রণালয় যদি অনুমোদন দেয় তাহলে বাস্তবায়নের কাজ শুরু করা হবে। ‘আশা করছি, তারা অনুমোদন দিয়ে দেবে’, মন্তব্য করে ওই কর্মকর্তা বলেন, আমরা অ্যান্টিজেন, অ্যান্টিবডি সরকারিভাবে জেলা পর্যায়ে এমনকি যেসব পরীক্ষা উপজেলা পর্যায়েও করা যায়—এই ধরনের প্রস্তাবসহ নীতিমালার একটা খসড়া মন্ত্রণালয়ে পাঠিয়েছি। মন্ত্রণালয়ের অনুমোদন পেলেই অধিদফতর বাস্তবায়নের কাজ শুরু করবে।

আরও দেখুনঃ বাংলাদেশের খুনি ওমানের ইমাম

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design by : NooR IT
www.ashrafalisohan.com
error: Content is protected !!