শনিবার, ৩১ অক্টোবর ২০২০, ১২:৩১ পূর্বাহ্ন

করোনাকালেও রেমিট্যান্সে রেকর্ড, প্রবাসীদের অভিনন্দন জানালেন মন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত: রবিবার, ৫ জুলাই, ২০২০
প্রবাসীদের সর্বোচ্চ সেবা দিতে নির্দেশ দিলেন প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমদ
ফাইল ছবিঃ

মহামারী করোনার প্রাদুর্ভাবে গোটা বিশ্ব যখন বিপর্যস্ত, এমনকি যখন বাংলাদেশের প্রধান শ্রমবাজারগুলোতে লক্ষাধিক বাংলাদেশী প্রবাসী কর্মহীন হয়ে বেকার ঘরে বসে দিন কাটাচ্ছেন দীর্ঘ ৩/৪ মাস যাবত। এমতাবস্থায় দেশে এসেছে ইতিহাসের সর্বোচ্চ রেমিট্যান্স। যা বিদ্যমান করোনা পরিস্থিতিতে বাংলাদেশের অর্থনীতির জন্য বিরাট সুখবর।

করোনাকালেও এই রেকর্ড পরিমাণ রেমিট্যান্স প্রেরণের জন্য বাংলাদেশের সম্মানিত প্রবাসী কর্মীদের আন্তরিক অভিনন্দন জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপি। দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে প্রবাসী কর্মীরা তাদের কষ্টার্জিত বৈদেশিক মুদ্রা দেশে প্রেরণ করছেন বলে অভিমত ব্যক্ত করেন। তাদের আয় দেশে বৈধভাবে প্রেরণের উপর তিনি গুরুত্বারোপ করেন। প্রবাসী কর্মীদের সর্বাত্মক কল্যাণে শেখ হাসিনার সরকার সবসময় তাদের পাশে থাকবে মর্মে তিনি অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন।

তবে মহামারী করোনা পরিস্থিতি প্রবাসীদের এ রেমিটেন্স নিয়ে দেখা যাচ্ছে ভিন্নমত। প্রশ্ন উঠেছে একি রেমিট্যান্সের উল্লম্ফন, নাকি কেবলই প্রবাসীদের ঘরে ফেরার আয়োজন। বাংলাদেশ ব্যাংকের তথ্য বলছে, জুনে রেকর্ড রেমিট্যান্স আসার পেছনে মধ্যপ্রাচ্যের দেশগুলোই সবচেয়ে বড় ভূমিকা রেখেছে। এসব দেশে বসবাসকারী বাংলাদেশীরা দীর্ঘদিনের সঞ্চয়, ব্যবসার মূলধন ও ধার করা অর্থ দেশে পাঠাচ্ছেন।

আরও পড়ুনঃ রেমিট্যান্সের রেকর্ড কি প্রবাসীদের ঘরে ফেরার আয়োজন…?

একক মাস হিসেবে বাংলাদেশের ইতিহাসে সর্বোচ্চ রেমিট্যান্স এসেছে জুনে। গত মাসে প্রবাসীরা দেশে পাঠিয়েছেন ১৮৩ কোটি ২৫ লাখ ডলার। বাংলাদেশী মুদ্রায় যার পরিমাণ প্রায় ১৬ হাজার কোটি টাকা। ২০১৯ সালের জুনে দেশে রেমিট্যান্স এসেছিল ১৩৬ কোটি ৮২ লাখ ডলার। সে হিসেবে গত মাসে রেমিট্যান্সের প্রবৃদ্ধি হয়েছে প্রায় ৩৪ শতাংশ। প্রবাসীদের পাঠানো এ রিজার্ভের ওপর ভর করে এক মাসেই দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ২ বিলিয়ন ডলারের বেশি বেড়েছে। গত বৃহস্পতিবার (২-জুলাই) রিজার্ভের পরিমাণ ছিল ৩৬ দশমিক ১৪৪ বিলিয়ন ডলার। বিধ্বস্ত অর্থনীতিতে হঠাৎ করেই রিজার্ভ বৃদ্ধির সংবাদে উচ্ছ্বসিত সরকার ও বাংলাদেশ ব্যাংক। যদিও এ উচ্ছ্বাস বেশিদিন স্থায়ী হবে না বলে মনে করেন বিশেষজ্ঞরা।

 

আরও দেখুনঃ প্রবাস টাইম ও সাংবাদিক হাসান নিয়ে ওমানের রাষ্ট্রদূত যা বললেন 

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design by : NooR IT
www.ashrafalisohan.com
error: Content is protected !!