বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ০৯:৩৩ পূর্বাহ্ন

ওমানে করোনা চিকিৎসায় জরুরী হাসপাতাল নির্মাণের ঘোষণা

আন্তর্জাতিক ডেস্কঃ
  • প্রকাশিত: রবিবার, ৫ জুলাই, ২০২০
  • ১৯০
ওমানে করোনা চিকিৎসায় জরুরী হাসপাতাল নির্মাণের ঘোষণা
স্বাস্থ্যমন্ত্রী ড.আহমেদ বিন মোহাম্মাদ আল সাঈদি

ওমানে দিনদিন বাড়ছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। এমতাবস্থায় দেশটিতে করোনা চিকিৎসায় জরুরী ভিত্তিতে হাসপাতাল স্থাপনের ঘোষণা দিয়েছে দেশটির সরকার। রবিবার ওমানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানানো হয়েছে যে, ওমানে করোনা আক্রান্ত ব্যক্তিদের চিকিৎসার জন্য দুইশ শয্যা বিশিষ্ট একটি ফিল্ড হাসপাতাল স্থাপন করা হবে। হাসপাতালটি স্বাস্থ্য মন্ত্রণালয়ের রয়্যাল ডিক্রি নং ৩৬/১৪৪ এর উপর ভিত্তি করে নির্মিত হবে।

জিসিসি সহ বিশ্বের বেশ কয়েকটি দেশে রোগীদের ক্রমবর্ধমান সংখ্যার চ্যালেঞ্জ মোকাবেলায় ফিল্ড হাসপাতাল স্থাপন করেছে। তারই ধারাবাহিকতায় করোনা চ্যালেঞ্জ মোকাবেলায় ওমান এই পদক্ষেপ নিয়েছে। রবিবার ওমানের স্বাস্থ্যমন্ত্রী ডাঃ আহমেদ বিন মোহাম্মদ আল সাইদী বলেন, কোভিড -১৯ রোগীদের জন্য ফিল্ড হাসপাতালের স্থাপনা প্রস্তুতি এবং তদারকি করার জন্য একটি দল গঠনের সিদ্ধান্ত জারি করা হয়েছে। রবিবার (৫ জুলাই) থেকে এই সিদ্ধান্ত কার্যকর হয়েছে।

 

আল সাইদী বলেন যে নিবিড় পরিচর্যা ইউনিট (আইসিইউ) প্রচুর চাপ পরছে। তিনি আরও যোগ করেছেন যে পরিস্থিতি মোকাবেলায় সরকারী ও বেসরকারি স্বাস্থ্য প্রতিষ্ঠানের বেশ প্রস্তুতি রয়েছে। এর পরেও জরুরী পরিস্থিতি সামাল দিতে মাস্কাটে একটি ২৫০ থেকে ৩০০ শয্যার ফিল্ড হাসপাতাল স্থাপনের ঘোষণা দেওয়া হয়েছে।

রয়্যাল ডিক্রির ১ নং অনুচ্ছেদে বলা হয়েছে যে, বিশেষজ্ঞ মেডিকেল কেয়ার, রয়েল হাসপাতাল, নার্সিং অ্যাফেয়ার্স, প্রজেক্টস এবং ইঞ্জিনিয়ারিং অ্যাফেয়ার্স এবং জরুরী ব্যবস্থাপনা কেন্দ্রের ডিরেক্টর-জেনারেলরা এই দলের সদস্য হবেন।

আরও পড়ুনঃ রেমিট্যান্সের রেকর্ড কি প্রবাসীদের ঘরে ফেরার আয়োজন…?

রয়্যাল ডিক্রির ২ নং অনুচ্ছেদে বলা হয়েছে যে, নতুন কার্যনির্বাহী কমিটি করোনা চিকিৎসায় দুইশ শয্যা বিশিষ্ট একটি ফিল্ড হাসপাতাল স্থাপন, সজ্জিত ও পরিচালনার তদারকি করবে।
অনুচ্ছেদ (৩) এ বলা হয়েছে, নতুন কমিটি তাদের কাজ সম্পাদনের জন্য যে কোনও বিশেষজ্ঞের সহায়তা নিতে পারবে। সদস্যরা অন্যান্য বিশেষজ্ঞদের নিয়ে উপ-কার্যকারী দল গঠন করতে পারবে। দলের দক্ষতার আলোকে তাদের কাজগুলি সংজ্ঞায়িত করতে হবে ।

অনুচ্ছেদ (৪) এ বলা হয়েছে যে, কার্যনির্বাহী কমিটির কাজের উপর একটি সাপ্তাহিক প্রতিবেদন জমা দিতে হবে। অনুচ্ছেদ (৫) এ বলা হয়েছে যে, এই সিদ্ধান্ত প্রদানের তারিখ হইতে কমিটির কাজ শুরু হবে। এটি বাস্তবায়নে দায়িত্বপ্রাপ্ত প্রত্যেক বিশেষজ্ঞকে তার এখতিয়ারের মধ্যে কাজ শুরু করতে হবে।সুত্রঃ ওমান ডেইলি

 

আরও দেখুনঃ প্রবাস টাইম ও সাংবাদিক হাসান নিয়ে ওমানের রাষ্ট্রদূত যা বললেন 

 

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Technical Support By NooR IT
error: Content is protected !!