শনিবার, ৩১ অক্টোবর ২০২০, ০৯:৫২ পূর্বাহ্ন

ওমানে আজও দশ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্কঃ
  • প্রকাশিত: রবিবার, ৫ জুলাই, ২০২০
ওমানে করোনায় লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃত
ফাইল ছবিঃ

ওমানে মহামারী করোনায় গত ২৪ ঘণ্টায় নতুন আরও ১০ জনের মৃত্যুর রেকর্ড করেছে আজ। রবিবার (৫-জুলাই) ওমান স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্যমতে দেশটিতে গত ২৪ ঘণ্টায় ১০৭২ জন আক্রান্ত ব্যক্তি সনাক্ত করেছে। নতুন আক্রান্তদের মধ্যে ৭৯৯ জন ওমানি নাগরিক এবং ২৭৩ জন প্রবাসী। ওমানে মোট আক্রান্ত ৪৬,১৭৮ জন। গত ২৪ ঘণ্টায় নতুন সুস্থ হয়েছে ৯৪৯ জন। এখন পর্যন্ত ওমানে সর্বমোট সুস্থ হয়েছে ২৭,৯১৭ জন এবং নতুন ১০ জনের মৃত্যু সহ মোট মৃত্যু ২১৩ জন।

ইতিমধ্যেই ওমানে মহামারী করোনা নিয়ন্ত্রণে একের পর এক নতুন আইন জারী করছে দেশটির সুপ্রিম কমিটি এবং এই মহামারীর প্রাদুর্ভাব কমাতে নানা নির্দেশনা জারী করছে দেশটির সরকার। সেইসাথে আইন অমান্যকারীদের জন্য মোটা অংকের জরিমানা সহ রয়েছে শাস্তির বিধানও।

রবিবার ওমানের বিভিন্ন জাতিয় গণমাধ্যমের এক সংবাদে দেখা যায় ওমানের একটি শ্রমিক পরিবহনের গাড়িতে আসন খালি না রেখে ও স্বাস্থ্যবিধি মেনে চলায় তিনশ ওমানি রিয়াল জরিমানা করা হয়েছে। করোনা ভাইরাস মোকাবেলায় সুপ্রিম কমিটির সিদ্ধান্তকে লঙ্ঘন করায় বেসরকারি প্রতিষ্ঠানের সেই পরিবহনকে জরিমানা করা হয়েছে বলে জানিয়েছে দেশটির জনশক্তি মন্ত্রণালয়।

জনশক্তি মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী,”নির্ধারিত জরিমানা ছাড়াও স্বাস্থ্য মন্ত্রণালয়ের গঠিত মহামারী তদন্ত দলের সুপারিশের ভিত্তিতে দেশটির যেকোনো বেসরকারি স্থাপনা বন্ধ করার অধিকার রয়েছে।” এই সিদ্ধান্তে লঙ্ঘনকারীদের জন্য অতিরিক্ত জরিমানাও নির্ধারিত করা হয়েছে। যেমন শ্রমিকদের অতিরিক্ত জনসমাগমের ক্ষেত্রে একশত রিয়াল জরিমানা ও শ্রমিকদের থাকার জায়গায় গাদাগাদি করে থাকার অভিযোগে পাঁচশত রিয়াল জরিমানা করার সিদ্ধান্ত নিয়েছে ওমান সরকার। এছাড়াও কোনও কর্মক্ষেত্রে শ্রমিকদের শৌচাগারসহ নানা প্রয়োজনীয় ব্যবস্থা না থাকার দায়ে ৩০০ রিয়াল জরিমানা করা হবে বলে জানানো হয়েছে।

এদিকে বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় আরও ২ হাজার ৭৩৮ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। এ নিয়ে দেশে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১ লাখ ৬২ হাজার ৪১৭ জন। এছাড়া গত ২৪ ঘণ্টায় আরও ৫৫ জনের মৃত্যুর মধ্য দিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ২ হাজার ৫২ জনে।

আরও পড়ুনঃ ওমান প্রবাসীদের উদ্দেশ্যে বিশেষ ঘোষণা

রোববার (০৫ জুলাই) দুপুরে করোনা ভাইরাস নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন বুলেটিনে এ তথ্য জানান সংস্থাটির অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা। ডা. নাসিমা জানান, গত ২৪ ঘণ্টায় ৬৪টি ল্যাবে করোনাভাইরাস শনাক্তে ১৩ হাজার ৯৮৮টি নমুনা পরীক্ষা করা হয়। এরমধ্যে ২ হাজার ৭৩৮ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল ১ লাখ ৬২ হাজার ৪১৭ জনে। আক্রান্তদের মধ্যে মারা গেছেন আরও ৫৫ জন। এ নিয়ে মোট মৃত্যু হলো ২ হাজার ৫২ জনের।

 

আরও দেখুনঃ প্রবাস টাইম ও সাংবাদিক হাসান নিয়ে ওমানের রাষ্ট্রদূত যা বললেন 

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design by : NooR IT
www.ashrafalisohan.com
error: Content is protected !!