বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ০৪:৪৯ অপরাহ্ন

করোনা নিয়ন্ত্রণে আরও কঠোর হলো ওমান

আন্তর্জাতিক ডেস্কঃ
  • প্রকাশিত: শনিবার, ৪ জুলাই, ২০২০
ওমানে করোনা চিকিৎসায় জরুরী হাসপাতাল নির্মাণের ঘোষণা
স্বাস্থ্যমন্ত্রী ড.আহমেদ বিন মোহাম্মাদ আল সাঈদি

ওমানে দিনদিন উদ্বেগজনকহারে বাড়ছে করোনা আক্রান্ত এবং মৃত্যুর সংখ্যা। এমতাবস্থায় ওমানে কর্মস্থলগুলির জন্য আরও কঠোর পদক্ষেপ নিচ্ছে ওমান সরকার। শনিবার ওমানের জাতীয় গণমাধ্যমে প্রকাশিত সংবাদে উল্লেখ করা হয় যে, গত এক মাসে ওমানে কোভিড-১৯ আক্রান্ত উদ্বেগজনক হারে বাড়ছে। এমতাবস্থায় ওমান স্বাস্থ্য মন্ত্রণালয়ের থেকে একটি বিশেষ হেলথ টিম গঠন করা হয়েছে, যে টিম হঠাত যেকোনো সময়ে যেকোনো প্রতিষ্ঠান পরিদর্শন করবে এবং যেসকল প্রতিষ্ঠান সুপ্রিম কমিটির আইন অমান্য করছে, তাদের বিরুদ্ধে তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করবে।

এ ব্যাপারে ওমানের স্বাস্থ্যমন্ত্রী ডঃ আহমেদ বিন মোহাম্মদ আল সাইদী বলেন, “এক সপ্তাহে ৯০০০ আক্রান্ত হওয়াতে আমরা খুব চিন্তিত। প্রতিরোধমূলক ব্যবস্থা অবশ্যই সকল প্রতিষ্ঠানকে অনুসরণ করতে হবে। আমি সকল সরকারী ইউনিটের সকল কর্মকর্তাদের প্রতি আহ্বান জানাই প্রত্যেককে সতর্ক করতে এবং যারা এই পদক্ষেপগুলি মানছে না তাদের প্রতিবেদন করার জন্য। এমওএইচ হেলথ টিম গঠন করেছে, যা হঠাৎ অফিসগুলিতে পরিদর্শন করবে এবং যারা নির্দেশনা মেনে চলতে ব্যর্থ, তাদের বিরুদ্ধে তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করবে।”

মন্ত্রী বলেন, “ওমানে মহামারীতে গত ছয় সপ্তাহ বিরক্তিকর, শোচনীয় এবং ভয়াবহ পরিবর্তন লক্ষ করা যাচ্ছে। মহামারীর প্রাদুর্ভাব এমন পর্যায়ে যাবে, তা আমরা প্রথম দিকেই বুঝতে পেরেছিলাম, আর তাই সুপ্রিম কমিটির দ্বারা নির্ধারিত সতর্কতামূলক ব্যবস্থা সহ নানা পদক্ষেপ গ্রহণের মাধ্যমে সংক্রমণের সংখ্যা সীমাবদ্ধ করতে পেরেছিলাম।”

মন্ত্রী আরও বলেন, “এটি সত্যিই দুঃখের বিষয় যে, কিছু লোকের কারণে গত ৬ মাসে আমাদের নতুন অভিজ্ঞতার সম্মুখীন হতে হচ্ছে। যে কারণে সংক্রমণের এমন বিস্ময়কর উত্থান ঘটে যা, এক সপ্তাহে ৯ হাজার ছাড়িয়েছে। সেইসাথে গত বৃহস্পতিবার (২৫-জুন) থেকে আজ শনিবার (৪-জুলাই) নাগাদ ৪৩ জনের অধিক লোকের মৃত্যু হয়েছে কোভিড-১৯ এ।”

আরও পড়ুনঃ ৮জুলাই ওমান থেকে ঢাকা সালাম এয়ারের বিশেষ ফ্লাইট

মন্ত্রী বলেন, “করোনাভাইরাসের ভ্যাকসিন এখন বিশ্বে ক্লিনিক্যাল ট্রায়াল চলছে। ইতিমধ্যেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার সাথে ওমান তথ্য আদান প্রদানের জন্য প্রোটোকল স্বাক্ষর করেছে।” এসময় মন্ত্রী উদ্বেগ জানিয়ে বলেন, “একজন কর্মী কাজ করতে যেয়ে তার সহকর্মীদের সাথে হাত মিলিয়েছেন, এরপর তিনি বলতেছেন তার স্ত্রী করোনায় সংক্রমিত হয়েছে, এখন আপনারাই বলুন, এই আচরণটিকে আমরা কি বলতে পারি?”

আরও দেখুনঃ আউট পাসের ব্যাপারে ওমান দূতাবাসের বিরুদ্ধে প্রবাসীদের যত অভিযোগ

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design by : NooR IT
www.ashrafalisohan.com
error: Content is protected !!