বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০, ০৮:৩৭ পূর্বাহ্ন

ওমানে উদ্বেগজনকহারে বেড়েছে আক্রান্ত, কঠোর হচ্ছে সুপ্রিম কমিটি

আন্তর্জাতিক ডেস্কঃ
  • প্রকাশিত: শুক্রবার, ৩ জুলাই, ২০২০
ওমান প্রবেশে আর কোনো বাধা নেই

ওমানে উদ্বেগজনকহারে বাড়ছে আক্রান্ত এবং অধিকাংশ আক্রান্ত হচ্ছেন ওমানিরা। দেশটিতে গত ২৪ ঘণ্টায় ১,৩৭৪ জন আক্রান্ত ব্যক্তি সনাক্ত করেছে ওমান স্বাস্থ্য মন্ত্রণালয়। শুক্রবার ওমান স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুযায়ী নতুন আক্রান্তদের মধ্যে ৮৩৯ জন ওমানি নাগরিক এবং ৫৩৫ জন প্রবাসী। দেশটিতে সর্বমোট আক্রান্ত ৪৩,৯২৯ জন, সুস্থ হয়েছেন ২৬,১৬৯ জন, নতুন ৫ জনের মৃত্যু সহ মোট মৃত্যু ১৯৩।

ওমানে গত এক সপ্তাহে নতুন করোনা রোগীর সংখ্যা প্রায় ১০ হাজার ছাড়িয়েছে। এই বিষয়টি নিয়ে সবাই উদ্বিগ্ন বলে জানিয়েছেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী ডা. আহমেদ বিন মোহাম্মদ আল সাইদী। বৃহস্পতিবার ওমান সুপ্রিম কমিটির সপ্তাহের শেষ বৈঠকে এই কথা বলেন মন্ত্রী। সুপ্রিম কমিটি ও এমওএইচ কর্তৃক প্রদত্ত সামাজিক দূরত্ব মেনে চলার পাশাপাশি প্রত্যেককে বাড়িতে থাকতে ও প্রয়োজন ছাড়া বাইরে না যাওয়ার জন্য অনুরোধ জানানো হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী হুঁশিয়ারি করে বলেন, “করোনা পরিস্থিতিতে সকলকে সামাজিক দূরত্ব মেনে চলতে হবে। যারা এটি মেনে চলবে না তাদের বিরুদ্ধে যথাযোগ্য শাস্তির ব্যবস্থা করা হবে। তাই সকলকে আহ্বান জানানো হয়েছে যে, করোনা সংক্রমণ রোধে সকলে যেনো সামাজিক দূরত্ব মেনে চলে।” মন্ত্রী চলতি বছরের শেষের দিকে করোনার ভ্যাকসিন পাওয়া যেতে পারে বলে আশাবাদ ব্যক্ত করেন।

এদিকে বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় আরও ৪২ জনের প্রাণ কেড়ে নিয়েছে করোনাভাইরাসে (কোভিড-১৯)। এ নিয়ে ভাইরাসটিতে মোট এক হাজার ৯৬৮ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন আরও তিন হাজার ১১৪ জন। ফলে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল এক লাখ ৫৬ হাজার ৩৯১ জনে। শুক্রবার (৩ জুলাই) দুপুরে স্বাস্থ্য অধিদফতরের করোনাভাইরাস বিষয়ক নিয়মিত হেলথ বুলেটিনে এ তথ্য জানান অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি জানান, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় আরও ১৪ হাজার ৬৫০টি নমুনা পরীক্ষা করা হয়। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো আট লাখ ১৭ হাজার ৩৪৭টি। নতুন নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয়েছে আরও তিন হাজার ১১৪ জনের মধ্যে। ফলে শনাক্ত করোনা রোগীর সংখ্যা দাঁড়াল এক লাখ ৫৬ হাজার ৩৯১ জনে। আক্রান্তদের মধ্যে মারা গেছেন আরও ৪২ জন। এ নিয়ে মোট মৃত্যু হয়েছে এক হাজার ৯৬৮ জনের। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও এক হাজার ৬০৬ জন। এতে মোট সুস্থ রোগীর সংখ্যা দাঁড়াল ৬৮ হাজার ৪৮ জনে।

আরও পড়ুনঃ ৮জুলাই ওমান থেকে ঢাকা সালাম এয়ারের বিশেষ ফ্লাইট

গত ২৪ ঘণ্টায় যে ৪২ জন মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ৩২ জন এবং নারী ১০ জন। এদের মধ্যে ১০ বছরের বেশি বয়সী একজন, ২১ থেকে ৩০ বছরের তিনজন, ত্রিশোর্ধ্ব একজন, চল্লিশোর্ধ্ব পাঁচজন, পঞ্চাশোর্ধ্ব ১১ জন, ষাটোর্ধ্ব ১১ জন, সত্তরোর্ধ্ব সাতজন ও ৮০ বছরের বেশি বয়সী তিনজন রয়েছেন। ১৮ জন ঢাকা বিভাগের, ১০ জন চট্টগ্রাম বিভাগের, তিনজন রাজশাহী বিভাগের, তিনজন খুলনা বিভাগের, চারজন রংপুর বিভাগের, তিনজন সিলেট বিভাগের এবং একজন বরিশাল বিভাগের বাসিন্দা ছিলেন। ৩১ জন মারা গেছেন হাসপাতালে এবং ১১ জনের মৃত্যু হয়েছে বাসায়।

আরও দেখুনঃ আউট পাসের ব্যাপারে ওমান দূতাবাসের বিরুদ্ধে প্রবাসীদের যত অভিযোগ

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design by : NooR IT
www.ashrafalisohan.com
error: Content is protected !!