বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ০৬:২৭ পূর্বাহ্ন

ওমানে সুপ্রিম কমিটির নতুন আইন

আন্তর্জাতিক ডেস্কঃ
  • প্রকাশিত: বৃহস্পতিবার, ২ জুলাই, ২০২০
  • ২১২
ওমান সুপ্রিম কমিটির নতুন আইন

ওমানে সুপ্রিম কমিটির সপ্তাহের শেষ বৈঠকে আজ বেশকিছু নতুন আইন জারি করেছে দেশটির করোনার সর্বোচ্চ কমিটি। দেশটির পরিবহন মন্ত্রী বলেন, “আপাতত কোন ওমানি নাগরিক ওমানের বাহিরে যেতে পারবেনা।” বৈঠকে করোনার সর্বশেষ অবস্থা নিয়ে গণমাধ্যমকে নানা বিষয় জানিয়েছেন কমিটি। বৈঠকে ওমানের স্বাস্থ্য মন্ত্রী বলেন, ওমানে এক মাসে নতুন করোনা রোগীর সংখ্যা ২৭ হাজার ছাড়িয়েছে। তিনি আরও বলেন, দেশটিতে নতুন করে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে এক হাজার ৩৬১ জন এবং সর্বমোট সুস্থ হয়েছেন ২৫ হাজার ৩১৮ জন। মন্ত্রী আরও বলেন, “স্বাস্থ্যবিধি মেনে চললে ও মহামারীর প্রাদুর্ভাব কিছুটা কমলে পুনরায় দেশটির কিছু অঞ্চল আবার খুলে দেওয়া হবে।” এ সময় মন্ত্রী হুঁশিয়ারি করে বলেন, “করোনা পরিস্থিতিতে সকলকে সামাজিক দূরত্ব মেনে চলতে হবে। যারা এটি মেনে চলবে না তাদের বিরুদ্ধে যথাযোগ্য শাস্তির ব্যবস্থা করা হবে। তাই সকলকে আহ্বান জানানো হয়েছে যে, করোনা সংক্রমণ রোধে সকলে যেনো সামাজিক দূরত্ব মেনে চলে।” মন্ত্রী চলতি বছরের শেষের দিকে করোনার ভ্যাকসিন পাওয়া যেতে পারে বলে আশাবাদ ব্যক্ত করেন।

 

বৈঠকে ওমান ডেভেলপমেন্ট ব্যাংকের সিইও ডঃ আব্দুল আজিজ বিন মোহাম্মদ আল হিনাই বলেছেন, ‌‌”সুদ মুক্ত ঋণ কর্মসূচিতে ট্যাক্সি, বেবি সিটার, বিউটি সেলুন ও উদ্যোক্তাদের সাথে পূর্ণকালীন চাকরিজীবীদের অন্তর্ভুক্ত করা হবে। ঋণটির মেয়াদ চার বছর বাড়ানো হয়ে।” তিনি আরও বলেন, “ওমান ডেভেলপমেন্ট ব্যাংকের মাধ্যমে ২৫,০০০ লোককে লোন সুবিধা প্রদান করা হয়েছে।”

বৈঠকে দেশটির পরিবহন মন্ত্রী জানিয়েছেন,”মাস্ক না পরার জন্য জরিমানা বর্তমানে ২০ রিয়াল রয়েছে। তবে এই জরিমানা আরও বাড়ানোর বিষয়ে বিবেচনা করছি।” মন্ত্রী আরও বলেন, পরিবহণ মন্ত্রী জানিয়েছেন, “বর্তমান পরিস্থিতির সাথে সামঞ্জস্য রেখে বিমান চলাচল খাতের পরিচালনা ব্যয় পর্যালোচনা করা হয়েছে। পাইলটসহ বেশ কয়েকটি পদে কর্মচারীদের পদোন্নতি দেওয়া হয়েছে।” পরিবহন মন্ত্রী বলেন, “শীঘ্রই ওমানে কোনও ক্রীড়া কার্যক্রম পরিচালনা করা হবে না। জিম পুনরায় খোলার বিষয়টি এখনও আলোচনায় রয়েছে। এটি অনুমোদিত পেতে পারে পঞ্চম প্যাকেজে।” তিনি আরও বলেন, “বর্তমান পরিস্থিতি অনুসারে নাগরিকদের দেশ ছেড়ে যাওয়ার অনুমতি দেওয়া হবে না। দেশটির সকল সীমানা বন্ধ থাকবে।”

আরও পড়ুনঃ ৮জুলাই ওমান থেকে ঢাকা সালাম এয়ারের বিশেষ ফ্লাইট

বৈঠকে ডা. সাইফ আল আব্রি জানিয়েছেন, “বর্তমান পরিস্থিতিতে শিক্ষা, পর্যটন, পরিবহন খাতের উন্নয়নে কাজ করে যাচ্ছে দেশটির সরকার। তবে স্বাস্থ্যখাতের চেয়ে বর্তমানে গুরুত্বপূর্ণ খাত আর কোনটিও নয়। বৈঠকে ডঃ আলী আল মকবালি বলেন, “উত্তর আল বাতিনা অঞ্চলে বেশি আক্রান্তের পিছনে মুল কারণ হচ্ছে, সোহারে একজন ব্যক্তি আক্রান্ত হওয়ার পর কাউকে বলেনি, যে কারণে তার থেকে ৩৫ জন ব্যক্তি সংক্রমিত হয়েছে।” সুত্রঃ টাইমস অব ওমান

আরও দেখুনঃ আউট পাসের ব্যাপারে ওমান দূতাবাসের বিরুদ্ধে প্রবাসীদের যত অভিযোগ

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Technical Support By NooR IT
error: Content is protected !!