বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ০২:৩৭ পূর্বাহ্ন

৮জুলাই ওমান থেকে ঢাকা সালাম এয়ারের বিশেষ ফ্লাইট

ডেস্ক রিপোর্টঃ
  • প্রকাশিত: বুধবার, ১ জুলাই, ২০২০
  • ৬৪৭
৮জুলাই ওমান থেকে ঢাকা সালাম এয়ারের বিশেষ ফ্লাইট

নানা জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে ওমান থেকে বাংলাদেশে বিশেষ ফ্লাইটের ঘোষণা দিয়েছে সালাম এয়ার। করোনা মহামারির কারণে ওমানে দীর্ঘদিন আটকেপড়া প্রবাসীদের দেশে ফেরাতে এই উদ্যোগ গ্রহণ করে ওমানে অবস্থিত বাংলাদেশ দূতাবাস। তবে এই বিশেষ ফ্লাইট চালুর ব্যাপারে প্রবাস টাইম ও কমিউনিটি নেতাদের ভূমিকা ছিলো উল্লেখযোগ্য।

এ ব্যাপারে মঙ্গলবার বাংলাদেশ সোশ্যাল ক্লাব ওমানের অফিসিয়াল ফেসবুক পেইজে একটি পোষ্ট করা হলেও পরবর্তীতে তা ডিলিট করে দেয়। বিস্তারিত জানতে ক্লাবের প্রেসিডেন্ট সিরাজুল হকের মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করেও পাওয়া যায়নি। তবে এতটুকু তথ্য জানা গেছে ওমান থেকে বিশেষ ফ্লাইটের মাধ্যমে দেশে যেতে সোশ্যাল ক্লাবে মোট ২২৫ জন আবেদন করে। এর মধ্য থেকে দূতাবাস যাচাইবাছাই করে ৭০ জনের তালিকা চূড়ান্ত করে। এই ৭০ জনের নামের একটি তালিকা সালাম এয়ারের অফিসে পাঠানো হয়েছে।

No photo description available.

সালাম এয়ারের অফিস

ফ্লাইটের বিষয়ে বিস্তারিত জানতে চট্টগ্রাম সমিতির প্রেসিডেন্ট ইয়াসিন চৌধুরী সিআইপির সাথে যোগাযোগ করলে তিনি প্রবাস টাইমকে বলেন, “আপনি অবগত আছেন গত ১০ জুন ওমান প্রবাসীদের বিভিন্ন সমস্যা নিয়ে চট্টগ্রাম সমিতি ওমানের পক্ষ থেকে দূতাবাসকে তিনটি চিঠির মাধ্যমে অভিহিত করার পরে ১৬ জুন রাষ্ট্রদূত মহোদয় ভার্চুয়াল মিটিং করে আমি সহ কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গের সাথে এইসব সমস্যা নিয়ে আলোচনা করেন। বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী অতীব জরুরী প্রয়োজনে যারা দেশে যাওয়া দরকার উনাদের নাম ঠিকানা সংগ্রহ করে আমরা গত ২১ জুন রাষ্ট্রদূত মহোদয়ের বরাবরে চিঠি দিয়ে ৭৭ জনের তালিকা দেই। পরবর্তীতে ২৭ জুন ৫৫ জনের তালিকা সহ মোট ১৩২ জনের তালিকা পাঠিয়েছি।

আপনি নিশ্চয় অবগত আছেন দূতাবাসের পক্ষ থেকে একটি চার্টার্ড ফ্লাইটের অনুমতি নিতে হলে মিনিমাম ১৫০ জনের তালিকা দিয়ে বাংলাদেশ থেকে অনুমতি নিতে হবে। কিন্তু দুঃখজনক হলেও সত্য যে, আমরা ছাড়া বাকি বৈধ-অবৈধ সংগঠনগুলো আজ পর্যন্ত দূতাবাসের দেয়া তথ্য অনুযায়ী ১৪ দিনের মধ্যে একজনের তালিকাও দিতে পারেনি। গতকাল উনারা একটি তালিকা পাঠিয়েছেন শুনেছি। এমতাবস্থায় বর্তমান পরিস্থিতিতে কমিউনিটির বড় বড় বৈধ-অবৈধ নেতারা প্রবাসীদের জন্য কতটুকু সোচ্চার তা বিচার বিশ্লেষণ করার জন্য আপনার উপর ছেড়ে দিলাম।”

আরও পড়ুনঃ ওমানে কমছে বাংলাদেশি প্রবাসীর সংখ্যা

ইয়াসিন চৌধুরী বলেন, “সালাম এয়ার ফ্লাইট ৮ জুলাই বুধবার দুপুর ১২ টায় মাস্কাট এয়ারপোর্ট থেকে ঢাকার উদ্দেশ্যে রওনা হবে। যাদের তালিকায় নাম রয়েছে উনাদের সুবিধার্তে চট্টগ্রাম সমিতির পক্ষ থেকে সালাম এয়ার কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করে ওনাদের টেলিফোন নাম্বার এবং হোয়াটসঅ্যাপ নাম্বার দেওয়া হয়েছে। Tel. 24272222, WhatsApp 71177659 আপনি চাইলে উনাদের একাউন্টে ১৪০ রিয়াল জমা করে হোয়াটসঅ্যাপের মাধ্যমে আপনার পাসপোর্ট কপি, রিয়াল জমার স্লিপ পাঠাইলে, উনারা টিকেট ইস্যু করে আপনাকে পাঠিয়ে দিবে অথবা গোবরা প্যানারোমা মলে সালাম এয়ার অফিসে গিয়ে পাসপোর্ট সাথে নিয়ে টিকিট ইস্যু করতে পারবেন।” 

No photo description available.

চট্টগ্রাম সমিতির ফাইনাল লিস্ট

ইয়াসিন চৌধুরী আরও বলেন, আমি একটু আগে সালাম এয়ারের কান্ট্রি ম্যানেজার মাজিদ এর সাথে কথা বলেছি,উনি আমাকে বলেছেন একজন প্যাসেঞ্জার ২০ কেজি লাগেজ এবং ৭কেজি হ্যান্ড ক্যারি করতে পারবেন। সেইসাথে ফ্লাইটের ৩দিন পূর্বে অবশ্যই প্রত্যেক যাত্রীর covid-19 সার্টিফিকেট দিতে হবে।

ফ্লাইটের বিষয়ে ওমানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোঃ গোলাম সরওয়ার এর সাথে যোগাযোগ করলে প্রবাস টাইমকে তিনি বলেন, “বিষয়টি প্রাথমিক পর্যায়ে আছে, এখনো ঠিক হয়নি। তবে সালাম এয়ার আগামী ৮-জুলাই বাংলাদেশে একটি ফ্লাইটের পরিকল্পনা করেছে বলে আমাদের মৌখিকভাবে জানিয়েছে।”

No photo description available.

সালাম এয়ারের ফ্লাইটের বিস্তারিত তথ্য

উল্লেখ্য: করোনাকালিন এই সময়ে ওমান প্রবাসীদের বিশেষ ফ্লাইটের ব্যাপারে কমিউনিটি নেতাদের মাধ্যমে দূতাবাসের নজরে আনতে উল্লেখযোগ্য ভূমিকা পালন করেছে ওমানের শীর্ষ বাংলা অনলাইন নিউজ পোর্টাল “প্রবাস টাইম”। এই ফ্লাইটের বিষয়ে কমিউনিটি নেতাদের নিয়ে নিয়মিত টকশো থেকে শুরুকরে দূতাবাস সহ বাংলাদেশের প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয়ে ওমান প্রবাসীদের সমস্যা তুলে ধরেছে প্রবাস টাইম। তারই সূত্র ধরে কিছুদিন পূর্বে বাংলাদেশ দূতাবাস ওমানের পক্ষথেকে কমিউনিটি নেতাদের নিয়ে একটি বৈঠক অনুষ্ঠিত হয়। উক্ত বৈঠকে কমিউনিটি নেতাদের কাছে তালিকা চান রাষ্ট্রদূত মোঃ গোলাম সরওয়ার। রাষ্ট্রদূতের ঘোষণা অনুযায়ী ওমানের বাংলাদেশ কমিউনিটির নেতারা তালিকা দেন দূতাবাসে। অবশেষে সমস্ত তালিকা থেকে বাছাই করে আগামী ৮-জুলাই সালাম এয়ারের একটি বিশেষ ফ্লাইটের ঘোষণা দেওয়া হয়েছে।

 

আরও দেখুনঃ ওমানের আউটপাশের ব্যাপারে যা বললেন রাষ্ট্রদূত 

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Technical Support By NooR IT
error: Content is protected !!