শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০, ০৬:২০ পূর্বাহ্ন

চীনে আরেক ভাইরাসের সন্ধান, বিশ্বজুড়ে নতুন মহামারির শঙ্কা!

আন্তর্জাতিক ডেস্কঃ
  • প্রকাশিত: মঙ্গলবার, ৩০ জুন, ২০২০
চীনে আরেক ভাইরাসের সন্ধান, বিশ্বজুড়ে নতুন মহামারির শঙ্কা!
চীনের শূকরের নাকের শ্লেষ্মা থেকে নতুন ধরনের ভাইরাসের খোঁজ পেয়েছেন গবেষকরা। ছবি: রয়টার্স

এক করোনা মহামারী সামাল দিতেই গোটা বিশ্ব যখন হিমশিম খাচ্ছে, এমন পরিস্থিতিতে এবার চীনে আরেক ভাইরাসের সন্ধান পেয়েছে চীনের গবেষকরা। নতুন এ ভাইরাসও করোনার মতো মহামারি আকারে ছড়িয়ে পড়ার শঙ্কা রয়েছে। ভাইরাসটি মানবদেহ থেকে মানবদেহে খুব সহজেই ছড়িয়ে পড়তে পারে বলে খবর প্রকাশ করেছে বিবিসি।

মঙ্গলবার (৩০ জুন) বিবিসির খবরে বলা হয়েছে, নতুন ভাইরাস মহামারি হয়ে ওঠার আশঙ্কা করছে দেশটির বিজ্ঞানীরা। বিজ্ঞানীরা বলছেন, সম্প্রতি এই ভাইরাসের উৎপত্তি হয়েছে। ভাইরাসটি প্রাথমিকভাবে শূকরের শরীরে শনাক্ত হয়েছে। কিন্তু এটি সহজে মানুষকেও আক্রান্ত করতে পারে।

গবেষকদের আশঙ্কা, নতুন এই ফ্লু মানুষ থেকে মানুষে সহজে ছড়িয়ে পড়তে রুপ বা আকার পরিবর্তিত হতে পারে। সেইসঙ্গে বিশ্বজুড়ে নতুন মহামারিতে পরিণত হতে পারে। নতুন এই ভাইরাস নিয়ে বিজ্ঞানীরা আরও জানান, মানুষকে সংক্রমিত করার জন্য এতে সব ধরনের লক্ষণ আছে। এছাড়া ভাইরাসটি নতুন হওয়ায় মানুষের সুস্থ হওয়ায় সম্ভাবনা খুব কম।

তবে বিজ্ঞানীদের ধারণা, এই নতুন ভাইরাস নিয়ে এখনে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। এটি নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে। বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ২০০৯ সালের সোয়াইন ফ্লুর সঙ্গে মিল রয়েছে নতুন এই ভাইরাসের। তবে নতুন কিছু পরিবর্তন হয়েছে।

আরও পড়ুনঃ ওমানে করোনা নিয়ন্ত্রণে আরও কঠোর আইন

গবেষকেরা বলছেন, এই ভাইরাস মানুষের শরীরে অভিযোজিত হতে পারে। এভাবে মহামারির ঝুঁকি বাড়াতে পারে। গবেষকেরা শূকরদের সংস্পর্শে থাকে—এমন লোকজনকে নজরদারিতে রাখতে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন। কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি মেডিসিন বিভাগের প্রধান জেমস উড বলেন, বন্য প্রাণীর সঙ্গে যেসব মানুষের যোগাযোগ বেশি, তাদের মাধ্যমে মহামারি ছড়িয়ে পড়তে পারে।

আরও দেখুনঃ ওমানের আউটপাশের ব্যাপারে যা বললেন রাষ্ট্রদূত 

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design by : NooR IT
www.ashrafalisohan.com
error: Content is protected !!