রবিবার, ২৯ নভেম্বর ২০২০, ০৮:০৬ অপরাহ্ন

ভারতের ৬৮ শতাংশ চিকিৎসকই ভুয়া!

আন্তর্জাতিক ডেস্কঃ
  • প্রকাশিত: সোমবার, ২৯ জুন, ২০২০
  • ১৬৯
ভারতের ৬৮ শতাংশ চিকিৎসকই ভুয়া!

করোনা মহামারীতে স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে গিয়ে হিমশিম খাচ্ছে ভারত। এমন অবস্থায় উঠে এসেছে দেশটির চিকিৎসা খাত নিয়ে আরও চাঞ্চল্যকর তথ্য। জানা গেছে ভারতের গ্রামাঞ্চলের প্রতি তিন চিকিৎসকের মধ্যে দুইজনই ভুয়া। অর্থাৎ, মেডিকেল পড়াশোনা না করেই তারা দিনের পর দিন চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছেন। ভারতের গণমাধ্যমেই উঠে এসেছে এ তথ্য।

ভারতের ১৯টি রাজ্যে ১ হাজার ৫১৯টি গ্রামের স্বাস্থ্যসেবা নিয়ে জরিপ চালায় সেন্টার ফর পলিসি রিসার্চ (সিপিআর) নামে একটি দাতব্য সংস্থা। সোশ্যাল সায়েন্স অ্যান্ড মেডিসিন জার্নালে প্রকাশিত হয়েছে তাদের এ জরিপের ফলাফল।

জরিপে দেখা গেছে, ভারতের ৭৫ শতাংশ গ্রামে একটি স্বাস্থ্য পরিষেবা এবং একটি গ্রামে গড়ে তিনটি করে প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র রয়েছে। সেখানে ৮৬ শতাংশই বেসরকারি চিকিৎসক কাজ করেন এবং ৬৮ শতাংশের কোনও ধরনের মেডিকেল শিক্ষা নেই।

আরও পড়ুনঃ ওমানে করোনায় গত চার দিনে সুস্থ তিন হাজারের বেশি

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ২০১৬ সালের প্রতিবেদনেও জানিয়েছিল, ভারতের ৫৭ দশমিক ৩ শতাংশ অ্যালোপ্যাথি চিকিৎসকের কোনও মেডিকেল শিক্ষা নেই। এদের মধ্যে ৩১ দশমিক ৪ শতাংশ আবার দশম বা দ্বাদশ শ্রেণী পাস করেই ডাক্তারি করে যাচ্ছেন। জরিপে দেখা গেছে, ভুয়া ডাক্তারের সংখ্যায় সবচেয়ে এগিয়ে তামিলনাড়ু ও কর্ণাটক৷ এছাড়া, উত্তরপ্রদেশ, বিহারের অবস্থাও ভয়াবহ।সূত্র: নিউজ ১৮

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Technical Support By NooR IT
error: Content is protected !!