বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ১২:১৩ অপরাহ্ন

ওমান প্রবাসীদের জন্য আসছে দারুণ সুযোগ!

আন্তর্জাতিক ডেস্কঃ
  • প্রকাশিত: সোমবার, ২৯ জুন, ২০২০
  • ৩৪৬
ওমানে আউটপাশের পূর্বাভাস, জরিমানা ছাড়াই দেশে ফেরার সুযোগ
ফাইল ছবিঃ

ওমানের নাগরিক ও প্রবাসীরা শিগগিরই খণ্ড কালীন কাজের সুযোগ পেতে যাচ্ছে। আইএসএফইউ’র বার্ষিক প্রতিবেদন অনুযায়ী, দেশটির অর্থনীতি সম্প্রসারণের লক্ষ্যে সরকারী সংস্থা তানফিদ এই পরিকল্পনা করেছে। প্রতিবেদনে বলা হয়েছে, “এই উদ্যোগের লক্ষ্য ওমানী কর্মচারী ও চাকরি প্রার্থীদের জন্য বেসরকারি খাতে খণ্ড কালীন কাজের সুযোগ প্রদানের পাশাপাশি একই মালিকের অধীনে কাজের ক্ষেত্রটিতে কিছুর পরিবর্তন করা। একই সাথে কিছু বিশেষ পেশায় কর্মরত প্রবাসীদের অস্থায়ী লাইসেন্সসহ কাজের সুযোগ দেওয়া।

ওমান চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ওসিসিআই) অর্থনৈতিক গবেষক ডাঃ আহমেদ আল হুটি বলেছেন, স্বল্পমেয়াদী কাজের অনুমতি দেওয়ার সিদ্ধান্তের ফলে দেশে বর্তমানে যারা কর্মসংস্থানের সন্ধান করছেন তাদের পক্ষে অনেক উপকার হবে। পাশাপাশি স্নাতক পাশ করা কর্মীরা পড়াশোনার পাশাপাশি কাজের সুযোগ পাবেন। দেশে কর্মসংস্থানের সুযোগ আগের তুলনায় আরও বৃদ্ধি পাবে। যেখানে কাজ করতে পারবে দেশটির তরুণ প্রজন্ম।”

আল হুতি আরও বলেন, “কখনও কখনও প্রবাসী কর্মীদের চাকরি হারিয়ে নিজ দেশে ফেরত যেতে হয়। কিন্তু খণ্ড কালিক কাজের সুযোগ পেলে তারা সেই কাজের মাধ্যমে নতুন কাজ খুঁজে নিতে পারবে। আপনি যদি বর্তমানে কর্মরত থাকেন কোনো কাজের সাথে একই সাথে আপনি কোনো নতুন খণ্ড কালীন কাজের সুযোগ পান তাহলে অবশ্যই উভয় পক্ষের এটি জানা থাকতে হবে। তাহলে ব্যাক্তি ও প্রতিষ্ঠান দুই পক্ষই লাভবান হবে।”

আরও পড়ুনঃ ওমানে কিছু পেশায় পুনঃ ওমানিকরণের সিদ্ধান্ত, প্রভাব পরবে প্রবাসীদের উপর 

আল হুতি আরও বলেন,“আপনি যে ক্ষেত্রে কর্মরত রয়েছেন তার পাশাপাশি আপনি যদি নতুন কোনো কাজ করেন বা সুযোগ পান তাহলে আপনাকে অবশ্যই দুই পক্ষকে জানিয়ে রাখতে হবে। এতে আপনার কাজের ক্ষেত্রটিও বাড়লো একই সাথে নতুন ক্ষেত্রে কোনও সমস্যাও হলো না।”

খণ্ড কালীন কাজটি দেশের অর্থনীতিতে বৈচিত্র্য আনতে ব্যাপকভাবে সহায়তা করবে বলে আশা করা হচ্ছে। এখন শ্রমিকদের চাহিদা মতো কাজে লাগানো যাবে। যেখানেই সম্ভব সেখানেই দক্ষতা অনুযায়ী শ্রমিক নিয়োগ করা যাবে। এই উদ্দেশ্যে একটি অনলাইন সিস্টেম স্থাপন করা হয়েছে। বর্তমানে যে নীতিগুলি খণ্ড কালীন কাজ পরিচালনা করবে তার উপর গবেষণা চলছে।

আরও পড়ুনঃ ওমান থেকে চতুর্থ পর্বে ১৬ টি ফ্লাইটে দেশে ফিরছে ভারতীয়রা

এই পদক্ষেপের উদ্দেশ্য ওমানে কাজকে আরও নমনীয় করে তোলা। দেশের সংস্থাগুলি ও কর্মীদের অর্থনৈতিক সুবিধা প্রদান করা। একই সাথে সংগঠনগুলি দক্ষ শ্রমিকদের নানা কাজে লাগাতে পারবে। যাতে করে তাদের আয় আরও বৃদ্ধি পায়। আইএসএফইউ জানিয়েছে যে, স্বল্পমেয়াদী কর্মসংস্থান করতে ইচ্ছুক তিন হাজার ৫০০ কর্মীকে প্রাথমিকভাবে খণ্ড কালীন কাজের জন্য লাইসেন্স দেওয়া হবে, ভবিষ্যতে আরও এ জাতীয় অনুমতি প্রদানের সম্ভাবনা রয়েছে। সুত্রঃ টাইমস অব ওমান

আরও দেখুনঃ ওমান প্রবাসীদের জন্য দারুণ সুখবর দিলে রাষ্ট্রদূত 

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Technical Support By NooR IT
error: Content is protected !!