বৃহস্পতিবার, ০৬ অগাস্ট ২০২০, ০৯:৫৭ অপরাহ্ন

শান্তিপ্রিয় একটি দেশের নাম ওমান

লেখক: সাবরিনা সুমাইয়া
  • প্রকাশিত: সোমবার, ২৯ জুন, ২০২০
  • ৫৬৭
রহস্যময় আরবের লুকানো মুক্তার নাম ওমান

আরব উপদ্বীপের দক্ষিণ-পূর্ব কোণে অবস্থিত ৩,০৯,৫০০ বর্গ কিলোমিটারের একটি দেশ ওমান। যা আমাদের দেশের দ্বিগুণ। আন্তর্জাতিক পরিসংখ্যান ওয়েবসাইট ওয়ার্ল্ড এটলাস এর সূত্র মতে বাংলাদেশ ও ওমানের মধ্যে রয়েছে ব্যাপক ব্যবধান। চলুন এক নজরে দেখে আসি ওমান ও বাংলাদেশ।

# ওমান ৩,০৯,৫০০ বর্গ কিলোমিটারের একটি দেশ। আর বাংলাদেশ ১,৪৮,৪৬০ বর্গ কিলোমিটারের একটি দেশ।
# ওমানের মোট জনসংখ্যা ৩৩,৫৫,২৬২ জন, আর বাংলাদেশে ১৫,৬১,৮৬,৮৮২ মোট জনসংখ্যা।
# ওমানের মাথাপিছু আয় $৪৩,৭০০, আর বাংলাদেশের মাথাপিছু আয় $৩,৯০০।

আরব উপদ্বীপের অন্যান্য অংশ থেকে সাগর, পাহাড় আর মরুভূমি দিয়ে বিচ্ছিন্ন হয়েছে দেশটি। তবে এই বিচ্ছিন্নতাই যেন ওমানকে সৌন্দর্য আর বিশুদ্ধতায় আরব উপদ্বীপের অন্যান্য দেশ থেকে কয়েকগুণ এগিয়ে নিয়ে গেছে । বিস্তীর্ণ মরু-প্রান্তর, সাগরের অথৈ নীল জলরাশি, সুউচ্চ পাথরে পর্বত, সাদা বালুকাবেলা কিংবা বিশাল আকাশের নীলিমা- ওমানের সবখানেই যেন অন্যরকম এক সৌন্দর্য ঝরে পড়ছে।

এ যেন প্রাকৃতিক সুন্দরের এক অপরূপ লীলাভূমি। প্রতিবেশী দেশ সৌদি, কাতার ও আরব-আমিরাতের মতো ওমানে নেই আকাশছোঁয়া অট্টালিকা, কোলাহলপূর্ণ নগর-চত্বর বা রাজপথ। তাই প্রকৃতি ও পরিবেশ এখানে দূষণ-মুক্ত আর বিশুদ্ধ। দূষণ-হীন মুক্ত বাতাসে শ্বাস নিতে নিতে হেঁটে বেড়ানো যায় এর শান্ত শহরগুলোতে।

ওমান প্রাকৃতিক সৌন্দর্যে বেশ সমৃদ্ধ হলেও এখানে পর্যটকের আনাগোনা তেমন চোখে পড়ে না। তাই অবিমিশ্র প্রকৃতির স্নিগ্ধ ছোঁয়া বেড়াতে আসা পর্যটকদের কাছে বেশ উপভোগ্য। জানাগেছে, ওমানে নাকি ১০ তলার উপরে ভবন নির্মাণের অনুমোদন দেয়না দেশটির সরকার।

নিখাদ প্রাকৃতিক সৌন্দর্যের আধার কল্পনা করতে গিয়ে ওমানকে বাইরের পৃথিবীর সাথে যোগাযোগহীন একটি আদিম ভূখণ্ড ভাবার কোনো কারণ নেই। পারস্য উপসাগরের মুখে অবস্থিত হওয়ায় দেশটি প্রাচীনকাল থেকেই প্রাচ্য ও পাশ্চাত্যের বাণিজ্যিক সংযোগ সাধনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে আসছে। এটি একসময় ছিল প্রাচীন সিল্ক-রুটের গুরুত্বপূর্ণ বন্দর। সুবিধাজনক ভৌগোলিক অবস্থানের কারণে বিভিন্ন সময়ে বিভিন্ন বৈদেশিক শক্তির উপনিবেশে পরিণত হয়েছে ওমান। পার্সিয়ান, পর্তুগিজ বা আব্বাসীয় খেলাফত- সব শাসনামলের স্বাক্ষর আজও বহন করে চলেছে ওমানের বিভিন্ন গ্রাম এবং শহরে। সমৃদ্ধ ইতিহাস ছাড়াও ওমানের রয়েছে নিজস্ব ঐতিহ্য ও সংস্কৃতি। আজকের এই আয়োজন আরব-নন্দিনী ওমানের সেরা পর্যটন আকর্ষণগুলো সম্পর্কে- যা ওমানকে অনন্য করে তুলেছে। চলুন হারানো যাক ওমানের অদেখা ভুবনে।

মাস্কাট
ওমান উপসাগরের তীরে অবস্থিত মাস্কাট ওমানের রাজধানী এবং গুরুত্বপূর্ণ বন্দর নগরী। রুক্ষ আল-হাজার পর্বতমালার পাদদেশে অবস্থিত এই শহরটি ওমান সালাতানাতের মাস্কাট প্রদেশের প্রাদেশিক রাজধানীও বটে। মাস্কাট শহরটি ওমানের উত্তর-পূর্ব অঞ্চলে অবস্থিত। এর পশ্চিমে রয়েছে আল-বাতিনা সমভূমি আর পূর্বে রয়েছে আশ-শারকিয়া অঞ্চল। মাস্কাট শহরটি মূলত ছোট ছোট বেশ কয়েকটি শহরের সমষ্টি। প্রাচীরঘেরা পুরনো এই মাস্কাট শহরে রয়েছে রাজপ্রাসাদসমূহ। চলবে………

লেখক: সাবরিনা সুমাইয়া

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design by : NooR IT
www.ashrafalisohan.com
error: Content is protected !!