শুক্রবার, ০৭ অগাস্ট ২০২০, ১২:৫৭ পূর্বাহ্ন

হিংসাত্মক পোস্ট নিষিদ্ধ করলো ফেসবুক

ডেস্ক রিপোর্টঃ
  • প্রকাশিত: রবিবার, ২৮ জুন, ২০২০
  • ১৭০
হিংসাত্মক পোস্ট নিষিদ্ধ করলো ফেসবুক

ভুয়া পোস্টের প্রতি ফেসবুকের অবস্থান নিয়ে সমালোচনা নতুন কিছু নয়। সেটি বাড়তি মাত্রা পায় ট্রাম্পের কয়েকটি পোস্টে টুইটার ফ্যাক্ট চেকিং লেবেল যোগ করায়। ফেসবুক কেন এমনটি করবে না, সেটি নিয়ে আলোচনার ঝড় ওঠে।

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক জানিয়েছে, বিজ্ঞাপনের যেসব পোস্টের মাধ্যমে কোনো জনগোষ্ঠীর মধ্যে ‘হিংসা’ ছড়ায় তা নিষিদ্ধ করা হবে। টুইটার সম্প্রতি বিতর্কিত পোস্টে ফ্যাক্ট-চেকিং লেবেল যোগ করায় ফেসবুক চাপে পড়ে যায়। কিন্তু প্রতিষ্ঠানটি এমন পদক্ষেপ নেয়া থেকে নিজেদের বিরত রাখে। শুক্রবার (২৬ জুন) তারা জানিয়েছে, হিংসা ছড়ানো পোস্টগুলো আর রাখা হবে না। ফেসবুকের সিইও মার্ক জাকারবার্গ বলেছেন, যেসব পোস্টের সংবাদমূল্য আছে কিন্তু নীতিমালা-বিরোধী সেসব পোস্টে লেবেল যোগ করা হবে।

ঘৃণ্য বক্তব্য, বর্ণবাদ এবং ভুয়া খবর প্রচারের বিরুদ্ধে কার্যকরী পদক্ষেপ নিতে ব্যর্থ হওয়ার অভিযোগে ফেসবুক বয়কটের ডাক দিয়েছে বিজ্ঞাপন দাতা প্রতিষ্ঠানগুলো। শুরু হয়েছে ‘#স্টপহেটফরপ্রফিট’ আন্দোলন। ফেসবুক থেকে বিজ্ঞাপন বর্জনের তালিকায় নাম লিখিয়েছে ইউনিলিভার। জাকারবার্গ জানিয়েছেন, তাদের নতুন নীতিমালায় বর্ণবাদ, সাম্প্রদায়িকতা, জাতীয়তাবাদী মনোভাব এবং লিঙ্গভেদের মতো স্পর্শকাতর বিষয় নিষিদ্ধ করা হবে।

ফেসবুকের একজন মুখপাত্র বলেন, আমাদের কমিউনিটিকে নিরাপদ রাখতে আমরা প্রতি বছর বিলিয়ন-বিলিয়ন ডলার ব্যয় করি। আমরা এসব করি যাতে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তিকে শক্তিশালী করে ৯০ শতাংশ পর্যন্ত হিংসাত্মক কনটেন্ট বন্ধ করা যায়।

শুক্রবার কোকাকোলার পক্ষ থেকে ঘোষণা দেয়া হয় যে তারা অন্তত ৩০ দিন সামাজিক যোগাযোগের মাধ্যমে বিজ্ঞাপন দেবে না। ফেসবুকে বর্ণবাদী কনটেন্ট নিয়ে বর্তমান অবস্থান ঘিরে সমালোচনার পরিপ্রেক্ষিতে এ সিদ্ধান্ত নিচ্ছে প্রতিষ্ঠানটি।

আরও পড়ুনঃ মাস্কাট এয়ারপোর্টের নতুন নির্দেশনা

বিশ্বে বর্ণবাদের কোনো স্থান নেই এবং সামাজিক যোগাযোগের মাধ্যমেও এর জায়গা নেই। সামাজিক যোগাযোগের কোম্পানিগুলোকে আরও বেশি দায়িত্বশীল ও স্বচ্ছ হতে হবে বলেন কোকা–কোলার প্রধান নির্বাহী জেমস কুয়েন্সি।কোকাকোলা ছাড়াও ইউনিলিভার তাদের বেশ কিছু পণ্যের বিজ্ঞাপন ফেসবুকে বন্ধ করে দেয়ার কথা জানিয়েছে। এ বছরে তারা ফেসবুক, টুইটার ও ইনস্টাগ্রামে বিজ্ঞাপন প্রদর্শন না করার চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে।

 

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design by : NooR IT
www.ashrafalisohan.com
error: Content is protected !!