মঙ্গলবার, ২৬ জানুয়ারী ২০২১, ০৯:২৮ অপরাহ্ন

রোহিঙ্গাদের গ্রহণ না করার সিদ্ধান্ত মালয়েশিয়ার

শাহাদাত হোসেন, মালয়েশিয়া প্রতিনিধি:
  • প্রকাশিত: শনিবার, ২৭ জুন, ২০২০
  • ১৫৭

মায়ানমার থেকে আসা আর কোনও রোহিঙ্গা মুসলিম শরণার্থীকে গ্রহণ করবেন না বলে ঘোষণা দিয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন। শুক্রবার আশিয়ান দেশগুলোর সঙ্গে ভিডিও কনফারেন্স এর মাধ্যমে আয়োজিত এক আলোচনায় তিনি এ মন্তব্য করেন। দক্ষিণ পূর্ব এশিয়ার ১০টি দেশের এ আলোচনায় মায়ানমারও অংশগ্রহণ করেছিলো।
করোনার পরবর্তী অর্থনৈতিক মুক্তির উপায় খুঁজে বের করতে আয়োজিত এ অনুষ্ঠানে রোহিঙ্গাদের তৃতীয় কোনও দেশে স্থানান্তরেরও কথা বলেন প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন। একইসঙ্গে রোহিঙ্গাদের অনুপ্রবেশ ঠেকাতে আরও কঠোর পদক্ষেপ নেয়ার ঘোষণা দেন তিনি।

আরও পড়ুনঃ ওমানে প্রায় ৬০ শতাংশ রোগী সুস্থ, খুলে দেওয়া হচ্ছে বর্ডার

উল্লেখ্য নিপীড়িত জনগোষ্ঠী হিসাবে রোহিঙ্গাদের শরণার্থী কার্ড নিয়ে মালয়েশিয়ায় বসবাসের সুযোগ ছিল। এই সুযোগে দেশটিতে নানা অপকর্মের সাথে জড়িয়ে যায় রোহিঙ্গারা। সম্প্রতি করোনা ভাইরাসের মালয়েশিয়া লকডাউন থাকায় রোহিঙ্গা সমাবেশ ও তারা মালয়েশিয় নাগরিকদের মতো সমান অধিকার দাবি করে। এতে স্থানীয় সোশ্যাল মিডিয়ায় ব্যাপক সমালোচনার মুখে পড়ে তারা। এতে রোহিঙ্গারা ক্ষমা চাইলেও বেঁকে বসে দেশটির প্রশাসন। তাই সমুদ্র পথে মালয়েশিয়ায় আসা রোহিঙ্গা ইস্যুতে কঠোর অবস্থানে গেলে মালয়েশিয়া। গত মাসে সমুদ্র পথে আসা নৌকা বোঝাই রোহিঙ্গাদের ফিরিয়ে দেয় মালয়েশিয়া সরকার।

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Technical Support By NooR IT