শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ০৪:২০ পূর্বাহ্ন

জুলাইয়ের প্রথম দিকে মাস্কাট টু ঢাকা ফ্লাইট চালু হতে পারে

  • প্রকাশিত: বুধবার, ২৪ জুন, ২০২০
  • ৩৩৪
জুলাইয়ের প্রথম দিকে মাস্কাট টু ঢাকা ফ্লাইট চালু হতে পারে

করোনা মহামারীর কারণে দীর্ঘ তিন মাস বন্ধ থাকার পর পুনরায় আগামী জুলাইয়ের প্রথম সপ্তাহে ওমানের সাথে বাংলাদেশের ফ্লাইট চালুর প্রস্তুতি নিচ্ছে সালাম এয়ার। এরই মধ্যে বাংলাদেশ এবং ওমানের বিমান চলাচল কর্তৃপক্ষ থেকে সম্মতি পেয়েছে বলে জানাগেছে একটি সূত্রে। তবে এখনও আনুষ্ঠানিকভাবে কোনো সিদ্ধান্ত পায়নি সালাম এয়ার।

গত রোববার (২১ জুন) দুপুর ১২টা ২ মিনিটে ১৮৭ জন যাত্রী নিয়ে বিমানের প্রথম আন্তর্জাতিক ফ্লাইটটি (ড্রিমলাইনার ৭৮৭-৯) যুক্তরাজ্যের লন্ডনের উদ্দেশে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যায়। এছাড়াও ঢাকা থেকে আন্তর্জাতিক ফ্লাইট চালুর জন্য অনুমতির অপেক্ষায় রয়েছে আরও পাঁচটি বিদেশী এয়ারলাইন্স। বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) সূত্রে জানা গেছে, মালয়েশিয়ার মালিন্দো এয়ার, সংযুক্ত আরব আমিরাতের এয়ার অ্যারাবিয়া, ফ্লাই দুবাই, তুরস্কের টার্কিশ এয়ারলাইন্স এবং ওমানের ওমান এয়ারওয়েজ ঢাকায় ফ্লাইট পরিচালনা করতে আগ্রহ দেখিয়ে আবেদন করেছে। এর মধ্যে টার্কিশ এয়ারলাইন্স, ওমান এয়ার ও এয়ার অ্যারাবিয়াকে ফ্লাইট পরিচালনার প্রস্তুতি নিতে বলেছে বেবিচক। তবে আনুষ্ঠানিকভাবে এখনো সিদ্ধান্ত নেয়নি সংস্থাটি।

 

এ প্রসঙ্গে বেবিচকের সদস্য (ফ্লাইট স্ট্যান্ডার্ড অ্যান্ড রেগুলেশনস) গ্রুপ ক্যাপ্টেন চৌধুরী মো. জিয়াউল কবীর জানান, ঢাকায় ফ্লাইট পরিচালনা করতে এরই মধ্যে কাতার এয়ারওয়েজ ও এমিরেটস এয়ারলাইন্সকে অনুমতি দেয়া হয়েছে। যার প্রেক্ষিতে ফ্লাইট পরিচালনা শুরুও করেছে কাতার এয়ারওয়েজ।

তিনি আরো জানান, আগামী ১ জুলাই থেকে টার্কিশ এয়ারলাইন্স এবং ৩ জুলাই থেকে ওমান এয়ারকে ফ্লাইট পরিচালনার প্রস্তুতি নিতে বলা হয়েছে। তবে এখনই সবকিছু চূড়ান্ত নয়। এয়ারলাইন্সগুলোকে ফ্লাইট চলাচলের অনুমতি দেয়ার ক্ষেত্রে বাংলাদেশের ও বাংলাদেশের যাত্রীরা কী কী সুবিধা পাবে, সেসব অগ্রাধিকার দেয়া হচ্ছে।

 

এদিকে, অনুমতি পেলেও এখনো ফ্লাইট চালানো শুরু করেনি এমিরেটস। এ প্রসঙ্গে এক বিজ্ঞপ্তিতে এমিরেটস এয়ারলাইন্স জানায়, যাত্রীবাহী ফ্লাইট শুরুর ব্যাপারে অব্যাহত সহযোগিতার জন্য আমরা বাংলাদেশ ও সংযুক্ত আরব আমিরাতের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ধন্যবাদ জ্ঞাপন করছি। আমরা যথাসময়ে আমাদের ফ্লাইট সংক্রান্ত বিশদ তথ্য জানাব। এদিকে ওমান সুপ্রিম কমিটির বৈঠকের সূত্রে ধারনা করা হচ্ছে, হয়তো জুলাইয়ের ৬ তারিখের আগেই ফ্লাইটের নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে পারে ওমান।

আরও পড়ুনঃ ওমানে খুলছে আরও বাণিজ্যিক প্রতিষ্ঠান

প্রসঙ্গত, আন্তর্জাতিক ফ্লাইটের ক্ষেত্রে বিধিনিষেধ আরোপ শুরু হলে ২১ মার্চ থেকে চীন, হংকং, থাইল্যান্ড, যুক্তরাজ্য ব্যতীত সব ইউরোপীয় দেশ থেকে যাত্রী ও ১০টি দেশ থেকে বিমান চলাচলের নিষেধাজ্ঞা আরোপ করা হয়। পরবর্তী সময়ে ১০টি থেকে বাড়িয়ে ১৬টি দেশ থেকে বিমান চলাচলের নিষেধাজ্ঞা আরোপ করা হয়। দেশগুলো হলো- বাহরাইন, ভুটান, হংকং, ভারত, কুয়েত, মালয়েশিয়া, মালদ্বীপ, ওমান, কাতার, সৌদি আরব, শ্রীলংকা, সিঙ্গাপুর, থাইল্যান্ড, তুরস্ক, সংযুক্ত আরব আমিরাত (ইউএই) ও যুক্তরাজ্য (ইউকে)।

 

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Technical Support By NooR IT
error: Content is protected !!