সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ১১:০৫ পূর্বাহ্ন

করোনায় কতটা প্রভাব পড়লো ওমানের অর্থনীতিতে?

আন্তর্জাতিক ডেস্কঃ
  • প্রকাশিত: মঙ্গলবার, ২৩ জুন, ২০২০
  • ১৩২
করোনায় কতটা প্রভাব পড়লো ওমানের অর্থনীতিতে?

সুপ্রিম কাউন্সিল ফর প্ল্যানিং (এসসিপি) সোমবার ওমানের অর্থনীতিতে করোনার প্রভাব ও সুপ্রিম কমিটি বর্তমান পরিস্থিতি কতটুকু নিয়ন্ত্রণ করতে পেরেছে এই বিষয় নিয়ে একটি বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে ওমানের বাণিজ্য ও শিল্পমন্ত্রী ড. আলী বিন মাসউদ আল সুনাইদী সভাপতিত্ব করেন। বৈঠকে বেসরকারি খাতের উদ্যোগ ও উদ্যোক্তাদের উপর মহামারীটির প্রভাব কমাতে সুপ্রিম কমিটির গৃহীত পদক্ষেপগুলি নিয়ে আলোচনা করা হয়। কাউন্সিল ভাইরাস মহামারীটিতে সুপ্রিম কমিটির গৃহীত বিভিন্ন পদক্ষেপের প্রশংসা করেছে।

 

তবে বিগত মাসগুলিতে তেলের দাম কমে যাওয়ার ফলে উন্নয়ন বাজেটের অর্থায়নের প্রভাব ও অগ্রাধিকার অনুযায়ী প্রকল্পগুলির বাস্তবায়ন পুনরায় নির্ধারণের জন্য সুপ্রিম কাউন্সিল ফর প্ল্যানিং বিভিন্ন বিষয় নিয়ে কাজ করে যাচ্ছে। দেশটির দশম পঞ্চবার্ষিকী পরিকল্পনা (২০২২-২০২৫) ও বিভিন্ন সরকারী ও বেসরকারি প্রতিষ্ঠানের সমন্বয়ে গঠিত কার্যনির্বাহী দলের গৃহীত ব্যবস্থাগুলি নিয়ে বৈঠকে পর্যালোচনা করা হয়েছে। এই পর্যায়ে ওমানসহ আশেপাশের দেশগুলোতে অর্থনীতির কি ধরনের চ্যালেঞ্জ ও পরিস্থিতির মুখোমুখি হয়েছে সেই বিষয়গুলো নিয়েও পর্যালোচন করা হয়েছে এই বৈঠকে। সুত্রঃ টাইমস অব ওমান

আরও পড়ুন; ওমানে কমছে বাংলাদেশি প্রবাসীর সংখ্যা

এদিকে ওমানের জাতীয় তথ্যকেন্দ্র পরিসংখ্যান অনুযায়ী, দেশটিতে গত চার মাসে কমেছে যাত্রীর পরিমাণ। গত বছরের তুলনায় এই বছরের এপ্রিল মাসের শেষ অবধি বিমানবন্দরগুলোতে যাত্রীর সংখ্যা কমেছে ৩৯.৭ শতাংশ। একই সময় যাত্রার পরিমাণ কমেছে ৩৯.৬ শতাংশ। এই বছর এপ্রিলের শেষে মাস্কাট, সালালাহ, সুহার ও দুকুম বিমানবন্দরে মোট যাত্রীর পরিমাণ ছিলও ৩৫ লাখ ৭৭ হাজার ৪৯৫ জন। একই সাথে ফ্লাইটের পরিমাণ ছিলও ২৪ হাজার ১২৭ টি।

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Technical Support By NooR IT
error: Content is protected !!