শুক্রবার, ১৮ সেপ্টেম্বর ২০২০, ১০:০৩ পূর্বাহ্ন

অবশেষে সীমিত আকারে হজের অনুমতি দেওয়া হইলো

আন্তর্জাতিক ডেস্কঃ
  • প্রকাশিত: মঙ্গলবার, ২৩ জুন, ২০২০
অবশেষে সীমিত আকারে হজের অনুমতি দেওয়া হইলো

নানা জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে ২০২০ সালের হজ নিয়ে সিদ্ধান্ত জানিয়েছে সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়। সোমবার দেশটির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়ের সিদ্ধান্তে বলা হয়েছে যে, এ বছর (২০২০) সালের হজ পালিত হবে ঠিকই কিন্তু তা হবে কেবলমাত্র সৌদি আরবে অবস্থানরত বিভিন্ন দেশের সীমিত সংখ্যক নাগরিকদের মাধ্যমে। খবর আরব নিউজ ও সৌদি গেজেটের।

খবরে বলা হয়েছে – সৌদি আরবের কর্তৃপক্ষ ইতিমধ্যে সে দেশে থাকা সীমিত সংখ্যক নাগরিক এবং বাসিন্দাকে এই বছরের হজ করার অনুমতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

মন্ত্রণালয়ের বিবৃতিতে আরও বলা হয়েছে: “করোনাভাইরাস মহামারির ধারাবাহিকতা বজায় থাকা এবং হজের মত বিশাল জনসমাবেশের কারণে করোনা সংক্রমণ ছড়িয়ে যাওয়ার ঝুঁকির চিন্তায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, এই বছরের জন্য হজ (১৪৪১ হিজরি মোতাবেক ২০২০ খ্রিস্টাব্দ) অনুষ্ঠিত হবে ইতিমধ্যে সৌদি আরবে বসবাসকারী বিভিন্ন দেশের সীমিত সংখ্যক মুসুল্লিদের মাধ্যমে।”

সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয় থেকে আরও বলা হয়েছে – মহামারির সময়ে মানুষের জীবন রক্ষায় ইসলামের শিক্ষার সাথে সামঞ্জস্য রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। করোনাভাইরাস মহামারী থেকে চলমান হুমকির কারণে এবং কোভিড-১৯ এর সংক্রমণ থেকে সবাইকে রক্ষার জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও জানানো হয়েছে। একই সাথে বলা হয়েছে – হজ পালনের জন্য সৌদি আরবে কেউ ভ্রমণ করতে পারবে না এ বছর।

আরও পড়ুনঃ ওমানে কমছে বাংলাদেশি প্রবাসীর সংখ্যা

একই সাথে সীমিত আকারে হজ পালনের ক্ষেত্রেও যথেষ্ট সতর্ক থাকা হবে বলে জানানো হয়েছে। বলা হয়েছে – হজ পালনকারীদের করোনা ঝুঁকি থেকে রক্ষা করার জন্য সমস্ত প্রতিরোধমূলক ব্যবস্থা এবং প্রয়োজনীয় সামাজিক দূরত্বের দিকে খেয়াল রাখা হবে।

 

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design by : NooR IT
www.ashrafalisohan.com
error: Content is protected !!