শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০, ০৫:০৫ পূর্বাহ্ন

আগের রূপে ফিরছে ঢাকা এয়ারপোর্ট, ফ্লাইট চালু করছে আরও কয়েকটি এয়ারলাইন্স

ডেস্ক রিপোর্টঃ
  • প্রকাশিত: সোমবার, ২২ জুন, ২০২০
আগের রূপে ফিরছে ঢাকা এয়ারপোর্ট, ফ্লাইট চালু করছে আরও কয়েকটি এয়ারলাইন্স

দীর্ঘদিন বন্ধের পর পুনরায় চেনা রূপে ফিরতে যাচ্ছে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর। ইতিমধ্যেই বাংলাদেশের সাথে আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনার সিদ্ধান্ত নিয়েছে আরও কয়েকটি এয়ারলাইন্স। এরমধ্যে সংযুক্ত আরব আমিরাতের দুবাই ভিত্তিক এমিরেটস এয়ারলাইন্স ২১ জুন থেকে চলাচলের সিদ্ধান্ত নিয়েছে। প্রাথমিকভাবে ঢাকা থেকে দুবাই হয়ে ট্রানজিট যাত্রী পরিবহন করবে এমিরেটস। সিভিল এভিয়েশন থেকে জানা গেছে, শুধুমাত্র ট্রানজিট যাত্রী ও আমিরাতের নাগরিকদের বহনের জন্য সপ্তাহে তিনটি ফ্লাইটের অনুমোদন দেয়া হয়েছে এমিরেটসকে।

২২ জুন থেকে সকল আন্তর্জাতিক রুটের সাথে ফ্লাইট চলাচলের সিদ্ধান্ত নিয়েছে মালয়েশিয়ান এয়ারলাইন্স। তবে মালয়েশিয়া-জাপান, মালয়েশিয়া- জেদ্দা ও মদিনার সাথে আপাতত ফ্লাইট পরিচালনা করবে না এই এয়ারলাইন্স। তবে বাংলাদেশের সাথে ফ্লাইটের শিডিউল এখনো প্রকাশ করেনি এয়ারলাইন্সটি।

৩ জুলাই থেকে ঢাকার সাথে ফ্লাইট চালু করতে যাচ্ছে তুরস্কের টার্কিশ এয়ারলাইন্স ও এয়ার আরাবিয়া। বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের কাছে এবিষয়ে আবেদন করেছে সংস্থাটি। ঢাকা থেকে তুরস্ক হয়ে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও কানাডাসহ বিশ্বের বিভিন্ন দেশে সপ্তাহে তিনটি ফ্লাইট পরিচালনা করবে টার্কিশ এয়ার। স্পেশাল ফ্লাইট, কার্গো ফ্লাইট এবং নতুন করে নিয়মিত ফ্লাইটের ওঠানামায় চেনা রূপে ফিরতে যাচ্ছে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জনসংযোগ দফতরের উপ-মহাব্যবস্থাপক তাহেরা খন্দকার বলেন, আপাতত সপ্তাহে এক দিন অর্থাৎ প্রতি রবিবার ঢাকা-লন্ডন-ঢাকা রুটে ফ্লাইট পরিচালনা করবে বিমান। পরিস্থিতির উন্নতি হলে আগের মতো সপ্তাহে তিনটি ফ্লাইট পরিচালনা করা হবে। জানা গেছে, করোনাভাইরাসের কারণে গত ১৫ জুন পর্যন্ত বাহরাইন, ভুটান, হংকং, ভারত, কুয়েত, মালয়েশিয়া, মালদ্বীপ, নেপাল, ওমান, কাতার, সৌদি আরব, শ্রীলঙ্কা, সিঙ্গাপুর, থাইল্যান্ড, তুরস্ক, ইউএই, যুক্তরাজ্যের সঙ্গে সব ফ্লাইট বন্ধ ছিল। তবে অভ্যন্তরীণ রুটে বিমান চলাচল খুলে দেওয়া হয় গত ১ জুন থেকে।

ফ্লাইট চলাচল বন্ধ থাকার কারণে সব সময় সরগরম থাকা শহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর জনশূন্যে পরিণত হয়। ছিল না আকাশপথের যাত্রীদের পাদচারণা। দীর্ঘদিন বন্ধ থাকার পর আবারও আন্তর্জাতিক ফ্লাইট চালু হওয়ায় সেই চিত্র পাল্টে যাচ্ছে। যাত্রীদের পাদচারণায় মুখরিত হচ্ছে বিমানবন্দরটি। শাহজালাল বিমানবন্দর সূত্র জানায়, অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক বন্ধ থাকলেও বিশেষ ফ্লাইট চালু ছিল। কুয়েত, ভারত, মালয়েশিয়া, সিঙ্গাপুর, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রসহ আরও বেশ কয়েকটি দেশ থেকে আটকে পড়া লক্ষাধিক বাংলাদেশি দেশে ফিরেছেন।

মফিদুর রহমান বলেন, ইস্তাম্বুল-ঢাকা-ইস্তাম্বুল রুটে তুরস্কের তার্কিশ এয়ারলাইন্সকে ফ্লাইট পরিচালনার জন্য অনুমতি দেওয়ার পরিকল্পনা চলছে। পাশাপাশি আরব আমিরাতে শারজাহভিত্তিক বাজেট ক্যারিয়ার এয়ার অ্যারাবিয়াকেও অনুমতি দেওয়া হবে। ঢাকা-আবুধাবি রুটে বিমানের বিশেষ ফ্লাইট ২৫ জুন : সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবিতে আটকে পড়া বাংলাদেশি নাগরিকদের ফিরিয়ে আনতে আগামী ২৫ জুন বিশেষ ফ্লাইট পরিচালনা করবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। বাংলাদেশ বিমানবাহিনী ওয়েলফেয়ার ট্রাস্ট এ বিশেষ ফ্লাইটের উদ্যোগ নিয়েছে।

আরও পড়ুনঃ অবশেষে ওমান থেকে চালু হচ্ছে বিমানের বিশেষ ফ্লাইট

বাংলাদেশ বিমানবাহিনীর অফিসিয়াল ফেসবুক পেইজে জানানো হয়েছে যে, বাংলাদেশি নাগরিকদের ফিরিয়ে আনতে বাংলাদেশ বিমানবাহিনী ওয়েলফেয়ার ট্রাস্টের তত্ত্বাবধানে আগামী ২৫ জুন ঢাকা-আবুধাবি-ঢাকা বিশেষ ফ্লাইট পরিচালনা করা হবে। বিমান বাংলাদেশ এয়ার লাইন্সের বোয়িং ৭৭৭-৯ দিয়ে আবুধাবি-ঢাকা রুটে ফ্লাইটটি পরিচালনা করা হবে। তবে বিশ্বের বিভিন্ন দেশ থেকে বাংলাদেশি কর্মীদের আসা এবং ছুটিতে থাকা প্রবাসীদের যাওয়া নির্ভর করছে ঐসব দেশের সরকারের সিদ্ধান্তের ওপর।

 

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design by : NooR IT
www.ashrafalisohan.com
error: Content is protected !!