বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০, ১০:৩৩ পূর্বাহ্ন

দুর্নীতির অভিযোগে জিম্বাবুয়ের স্বাস্থ্যমন্ত্রী গ্রেফতার

আন্তর্জাতিক ডেস্কঃ
  • প্রকাশিত: শনিবার, ২০ জুন, ২০২০
দুর্নীতির অভিযোগে জিম্বাবুয়ের স্বাস্থ্যমন্ত্রী গ্রেফতার

মহামারী করোনা মোকাবিলায় প্রয়োজনীয় স্বাস্থ্য উপকরণ কেনায় দুর্নীতির অভিযোগে গ্রেফতার হয়েছেন জিম্বাবুয়ের স্বাস্থ্যমন্ত্রী ওবাদিয়াহ মোয়ো। দেশটির দুর্নীতি দমন কমিশনের (জেডিএসিসি) মুখপাত্র জন মাকামুরে আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন। জানা গেছে, মোয়োকে হারারের রোডেসভাইল পুলিশ স্টেশনে রাখা হয়েছে। শনিবার আদালতে হাজির করা হবে তাকে।

সিজিটিএন আফ্রিকা জানিয়েছে, ড্রাক্স ইন্টারন্যাশনাল নামে একটি প্রতিষ্ঠানকে অনিয়মের মাধ্যমে করোনা মোকাবিলায় প্রয়োজনীয় জরুরি ওষুধ ও ব্যক্তিগত সুরক্ষা উপকরণ (পিপিই) সরবরাহে ৪২ মিলিয়ন ডলারের কাজ পাইয়ে দেয়ার অভিযোগ উঠেছে জিম্বাবুইয়ান স্বাস্থ্যমন্ত্রীর বিরুদ্ধে। তবে বার্তা সংস্থা রয়টার্স এ অর্থের পরিমাণ ৬০ মিলিয়ন ডলার বলে জানিয়েছে।

রয়টার্সের তথ্যমতে, এ দুর্নীতির খবর প্রকাশ হতেই গত সপ্তাহে ওই চুক্তি স্থগিত করেন জিম্বাবুয়ের প্রেসিডেন্ট এমারসন মানগাওয়া। এছাড়া, গ্রেফতার করা হয় ড্রাক্স ইন্টারন্যাশনালের স্থানীয় প্রতিনিধিকেও। শুক্রবার মানগাওয়া সরকারের দ্বিতীয় মন্ত্রী হিসেবে দুর্নীতির দায়ে গ্রেফতার হলেন ওবাদিয়াহ মোয়ো। এর আগে, সাবেক পর্যটন মন্ত্রীকে দুর্নীতির অভিযোগে গ্রেফতার করা হয়েছিল।

আরও পড়ুনঃ ভ্যাকসিন আসছে, লকডাউন দরকার নেই: ফাউসি

সিজিটিএন বলছে, ড্রাক্স ইন্টারন্যাশনাল কোনও ফার্মাসিউটিক্যাল কোম্পানি নয়, বরং সাধারণ পরামর্শক প্রতিষ্ঠান জানা সত্ত্বেও স্বাস্থ্য উপকরণ সরবরাহের টেন্ডার তাদের পাইয়ে দিয়েছিলেন মোয়ো। জিম্বাবুয়ের ক্রয় নিবন্ধন কর্তৃপক্ষকে না জানিয়েই তিনি এ চুক্তি স্বাক্ষর করেছিলেন বলে জানিয়েছে আল জাজিরা।

 

আরও দেখুনঃ করোনাজয়ী দুইজন ওমান প্রবাসীর সাক্ষাৎকার

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design by : NooR IT
www.ashrafalisohan.com
error: Content is protected !!