বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ০৩:৫৪ অপরাহ্ন

আগামীকাল বিরল সূর্যগ্রহণ দেখবেন ওমান প্রবাসীরা

আন্তর্জাতিক ডেস্কঃ
  • প্রকাশিত: শনিবার, ২০ জুন, ২০২০
আগামীকাল বিরল সূর্যগ্রহণ দেখবেন ওমান প্রবাসীরা

বছরের দীর্ঘতম দিন আগামীকাল রোববার দেখা যাবে বিরল সূর্যগ্রহণ। উত্তর গোলার্ধের সবচেয়ে বড় দিন রোববার (২১ জুন)। ঠিক এ দিনেই হতে যাচ্ছে সূর্যগ্রহণ। সব মিলিয়ে বিরল এ দিনটিতে এক মহাজাগতিক দৃশ্যেরও দেখা মিলবে ওমানের আকাশে।

ইতিমধ্যেই এই বিরল সূর্যগ্রহণ দেখতে ব্যাপক আয়োজন করছে ওমান। তবে সূর্যগ্রহণ খালি চোখে দেখা যাবে না। এজন্য যথাযথ প্রস্তুতি নিয়ে তবেই কেউ পর্যবেক্ষণ করতে পারবে। ওমান স্বাস্থ্য মন্ত্রনালয় (এমওএইচ) অনলাইনে জারি করা একটি বিবৃতিতে বলেছে: “আমরা আপনার দৃষ্টি আকর্ষণ করতে চাই যে, আগামী ২১ শে জুন রবিবার ওমানের আকাশে দেখা দিবে সূর্যগ্রহণ। যা সকাল ৮:১৪ মিনিটে শুরু হয়ে পূর্ণ সূর্যগ্রহণ হবে ৯.৩৮ মিনিটে (মাস্কাট এবং কোরিয়াত টাইম)। প্রায় ১১.২০ মিনিট পর্যন্ত চলবে এই সূর্যগ্রহণ।”

ওমান ছাড়াও সূর্যগ্রহণটি আংশিকভাবে দেখা যাবে ইয়েমেন, সৌদি আরব, এশিয়া, দক্ষিণ-পূর্ব ইউরোপের বেশিরভাগ এলাকা, আফ্রিকা ও প্রশান্ত মহাসাগরে। ওমানের এই সূর্যগ্রহণ দেখার জন্য কিছু নিয়ম জানিয়ে দেওয়া হয়েছে জ্যোতির্বিজ্ঞান বিষয়ক অধিদফতর থেকে।

১. নিরাপদ উপায় ব্যবহার না করে সরাসরি সূর্য দেখা চোখের জন্য ক্ষতিকারক।

২. এই সময়ে খালি চোখে সরাসরি সূর্য না দেখার জন্য বলা হয়েছে।

৩. সূর্য গ্রহণ নিরাপদ পর্যবেক্ষণের জন্য সূর্যগ্রহণের চশমা বা দূরবীন এবং সৌর ফিল্টার বা ইমেজিং ডিভাইস ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়েছে।
৪. সূর্য গ্রহণের ছবি তোলা/ ঘটনাটি নিরীক্ষণের জন্য মোবাইল ফোন এবং অন্যান্য সমস্ত অনিরাপদ উপায়গুলি এড়িয়ে চলুন।

৫. দীর্ঘক্ষণ সূর্যের দিকে তাকানো থেকে বিরত থাকুন।
৬, সূর্য গ্রহণ দেখতে কোনো জনসমাগম করা থেকে বিরত থাকতে হবে এবং নিরাপদ ব্যক্তিগত স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করে এরপর কেউ চাইলে এই সূর্য গ্রহণ দেখতে পারবে।

প্রতি বছরের ২১ জুন সূর্য একটি নির্দিষ্ট সময়ে কর্কটক্রান্তি রেখার উপর লম্বভাবে অবস্থান করে। এতে উত্তর গোলার্ধে দীর্ঘতম দিন দেখা যায়। কর্কটক্রান্তি রেখা বা অক্ষাংশ বাংলাদেশের মধ্যভাগ দিয়ে অতিক্রম করেছে। সূর্য উত্তরায়ণের শেষ সীমাও এই দিনে সংঘটিত হয়। আর এ দীর্ঘতম দিনটিতেই আংশিক সূর্যগ্রহণ হবে। বাংলাদেশের আকাশ মেঘমুক্ত থাকলে সারাদেশ থেকে এ আংশিক সূর্যগ্রহণ দেখা যাবে।

আরও পড়ুনঃ প্রবাসীদের উদ্দেশ্যে লাইভে আসছেন ভিপি নুর

ঢাকার স্থানীয় সময় দুপুর ১১টা ২৩ মিনিটে সূর্যগ্রহণ শুরু হবে। দুপুর ১টা ১২ মিনিটে সূর্যগ্রহণের সর্বোচ্চ পর্যায় ও দুপুর ২টা ৫২ মিনিটে গ্রহণ শেষ হবে। এ দিনকে বছরের দীর্ঘতম বা কর্কটক্রান্তি দিবসও বলা হয়ে থাকে। আর এ দিনটিতেই সূর্যগ্রহণ হওয়ায় চাঞ্চল্য তৈরি হয়েছে বহু মানুষের মাঝে।

 

আরও দেখুনঃ প্রবাসীদের নিয়ে যা বললেন র‍্যাবের কমান্ডার ও মিশা সওদাগর 

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design by : NooR IT
www.ashrafalisohan.com
error: Content is protected !!