সোমবার, ১০ অগাস্ট ২০২০, ১১:৪৪ পূর্বাহ্ন

আশেপাশে করোনা রোগী থাকলেই সর্তক করবে ওমানের তারাসুদ অ্যাপ

  • প্রকাশিত: বৃহস্পতিবার, ১৮ জুন, ২০২০
আশেপাশে করোনা রোগী থাকলেই সর্তক করবে ওমানের তারাসুদ অ্যাপ

ওমানে কারো আশেপাশে করোনা আক্রান্ত ব্যক্তি থাকলে সাথেসাথেই সতর্ক করবে তারাসুদ অ্যাপ। এই অ্যাপটি ওমানের সবাইকে ব্যবহার করার অনুরোধ জানানো হয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের ডাঃ সুলিয়েন আল খলিলি অ্যাপসটির কার্যকারিতা ব্যাখ্যা করার সময় বলেন এর উপকারিতা অনেক। এই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবস্থার মূল লক্ষ্য হচ্ছে এর ভৌগলিক ট্র্যাকিং বৈশিষ্ট্যটির সাহায্যে করোনাভাইরাসের সংক্রামণ নিয়ন্ত্রণ করা। পাঁচটি ভাষায় তৈরি করা হয়েছে এই অ্যাপটি: আরবি, ইংরেজি, হিন্দি, বাংলাদেশী এবং উর্দু। এতে ওমানের করোনা সংশ্লিষ্ট সকল তথ্য নিয়মিত আপডেট পাওয়া যাবে এবং করোনার সংক্রমণ থেকে রক্ষা করতে অনেকটাই ভূমিকা রাখবে।

তিনি বলেন, যদি কারো কোভিড -১৯ লক্ষণ থাকে তা বিশ্লেষণ করে স্বাস্থ্যের স্থিতি মূল্যায়ন করতে সক্ষম এই অ্যাপ। তবে সর্ত হচ্ছে সিস্টেমটি চালু রাখতে হবে সবসময়। অন্যদিকে, যদি কেউ সংক্রামিত হয় এবং সে যদি আইসোলেশনে থাকার আশঙ্কায় থাকে তবে এটি নির্দেশাবলীর বিষয়টি যাচাই করতে পারে এবং ব্যক্তিটি বাড়িতে উপস্থিত রয়েছে কিনা সে সম্পর্কে তথ্য সরবরাহ করতে পারে বলে জানিয়েছেন ডঃ সুলিয়েন।

এছাড়াও অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করা থাকলে এটির কাছাকাছি কোনো কোভিড -১৯ সংক্রামিত ব্যক্তি আসে, তাহলে সতর্ক করবে এই অ্যাপ। এটি যদিও আইসোলেশন ব্যক্তি এবং তাদের পরিবারের জন্য। তবে এই অ্যাপ্লিকেশনটি সবাইকে ডাউনলোড করার পরামর্শ দেন তিনি। তিনি বলেন, লক্ষণগুলির সাথে সম্পর্কিত স্বাস্থ্যের স্থিতির বিষয়ে গাইডলাইন ছাড়াও আপনার নিজস্ব তথ্য-উপাত্ত রাখার ক্ষেত্রে সহায়তা করবে এই অ্যাপ।

ওমানের করোনার বর্তমান পরিস্থিতি সম্পর্কে ডঃ সুলিয়ান বলেন, “এটি একটি মহামারী, আমরা অনেকগুলি কার্যক্রম হাতে নিয়েছি এবং স্বাভাবিক জীবনে ফিরে যাওয়ার চেষ্টা করছি। আক্রান্তের সংখ্যা বৃদ্ধি হবে বলে মনে হচ্ছে। লোকেরা এই মহামারীর প্রকৃতি সম্পর্কে জানার জন্য সময় পেয়েছিল তাই এখন আমাদের যা করা উচিত তা হল আমাদের জ্ঞান এবং যুক্তিতে ফিরে যাওয়া। হ্যাঁ, আমরা স্বাভাবিক জীবনে ফিরে যাচ্ছি তবে এর অর্থ এই নয় যে ভাইরাস চলে গেছে। এটা আমাদের চারপাশে ছড়িয়ে রয়েছে। আমাদের সাবধানতা অবলম্বন করতে হবে এবং ঝুঁকি এড়াতে বিশেষজ্ঞরা যে পরামর্শ দিয়েছেন তা মেনে চলতে হবে।”

আরও পড়ুনঃ শ্রমবাজার উন্নয়নে ওমানের নতুন সিদ্ধান্ত

তিনি স্বাস্থ্যবিধি ভুলে না যাওয়ার আহ্বান জানিয়েছেন, যা প্রতিরোধের মূল ভিত্তি এবং দ্বিতীয়ত, ফেইস মাস্ক ব্যবহার করতে হবে যদি আপনি মানুষের আশেপাশে থাকেন। তার মতে, সিস্টেমটি মানুষের সাথে যোগাযোগ রাখতে এবং তাদেরকে গাইড করতে সহায়তা করবে। যারা অ্যাপটি ব্যবহার শুরু করেছেন তাদের কাছ থেকে ভাল সাড়া পাওয়া গেছে বলেও তিনি জানিয়েছেন। এই অ্যাপটির মাধ্যমে ওমানের কোন অঞ্চলে কতজন আক্রান্ত হয়েছেন, নতুন কতজন আক্রান্ত এবং মৃত্যু সহ করোনার সকল তথ্যই পাওয়া যাবে। নিম্নে অ্যাপটির লিংক দেওয়া হইলোঃ অ্যাপটি ডাউনলোড করুন এই লিংকে ক্লিক করুন:  t.ly/Gw8j

আরও দেখুনঃ করোনাজয়ী দুইজন ওমান প্রবাসীর সাক্ষাৎকার

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design by : NooR IT
www.ashrafalisohan.com
error: Content is protected !!