সোমবার, ২৫ জানুয়ারী ২০২১, ০৩:৪২ অপরাহ্ন

শ্রমবাজার উন্নয়নে ওমানের নতুন সিদ্ধান্ত

  • প্রকাশিত: বুধবার, ১৭ জুন, ২০২০
  • ৪২৯
শ্রমবাজার উন্নয়নে ওমানের নতুন সিদ্ধান্ত

ওমানের শ্রমবাজারের প্রতিযোগিতা বাড়ানো ও তার অবস্থার উন্নতি করার জন্য আগামী বছর থেকে প্রবাসী শ্রমিকদের নিয়োগকর্তা পরিবর্তনে আনাপত্তি প্রশংসাপত্র(এনওসি) বাতিল করেছে। ওমানের প্রবাসীদের চাকরি পরিবর্তন করার জন্য বর্তমান নিয়োগকর্তাদের এনওসি বাধ্যতামূলক। এই সিদ্ধান্তটি রাষ্ট্রের সাধারণ আইনে উল্লিখিত অর্থনৈতিক ও সামাজিক নীতিগুলির ভিত্তিতে এবং ওমানের রয়্যাল ডিক্রির আলোকে করা হয়েছে।

কর্তৃপক্ষের এক বিবৃতিতে বলা হয়েছে, ‌‌”এনওসি বাতিলের কারণে এখন থকে শ্রম চুক্তির মাধ্যমে ব্যবসায়িক মালিক ও শ্রমিকদের অধিকার সংরক্ষণ করা যাবে। তাদের মধ্যে সম্পর্ক ও বাধ্যবাধকতা নিয়ন্ত্রণ আর থাকবে না। এই সিদ্ধান্তটি ওমানের অর্থনীতিকে আরও এগিয়ে নিয়ে যাবে। এই সিদ্ধান্তটি মালিকদের অনেক সুযোগ-সুবিধা দিবে। যার সাথে শ্রম চুক্তির নীতি গ্রহণ করা হয়েছে। এই চুক্তিগুলি গোপনীয়তা বজায় রাখার ক্ষেত্রে নিয়োগকারীদের একটি সুরক্ষা সরবরাহ করবে।”

এই সিদ্ধান্তটি বাস্তবায়নের অন্যতম প্রধান সুবিধা হলো ওমানি কর্মীর প্রতিযোগিতা বৃদ্ধি করা ও তাদের মধ্যে মজুরির ব্যবধান হ্রাস করে প্রবাসীদের সাথে তুলনা করা। এই সিদ্ধান্তটি প্রবাসী কর্মীদের নিয়োগকর্তাদের কাছ থেকে দূরে পালিয়ে যাওয়ার ক্ষেত্রে সমস্যা কমাতে ভূমিকা রাখবে। বিশেষত এমন মালিক যাদের চাপে এনওসি পাচ্ছে না শ্রমিকরা তারা এখন থেকে নিয়োগকর্তা পরিবর্তন করতে পারবে।

দক্ষ কর্মী সরবরাহ নিশ্চিত করা ছাড়াও এর ফলে শ্রমিকদের অধিকার, মানব পাচার ও শ্রমিকদের চলাফেরার স্বাধীনতা বজায় থাকবে। যে কারণে আন্তর্জাতিক সংস্থাগুলিতে ওমানের সুনাম আরও বৃদ্ধি পাবে। ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের ইজ অফ ডুয়িং বিজনেসের জারি করা গ্লোবাল প্রতিযোগিতা প্রতিবেদনে বলা হয়েছে, ওমানের অর্থনীতির বিভিন্ন আন্তর্জাতিক সূচকে নেতিবাচক প্রভাব বেশ কিছুদিন ধরে লক্ষণীয়। যেখানে শ্রমবাজারের এমন নতুন সিদ্ধান্ত দেশটির অর্থনীতিতে ভালো ইতিবাচক প্রভাব পড়বে।

আরও পড়ুনঃ ওমান প্রবাসীদের উদ্দেশ্যে বিশেষ ঘোষণা

সামাজিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক অধিকার সম্পর্কিত আন্তর্জাতিক চুক্তি অনুযায়ী, শ্রমবাজার উন্নয়ন করার জন্য শ্রমিকদের সুরক্ষায় যথাযথ ব্যবস্থা গ্রহণ করা উচিত। নতুন সিদ্ধান্তের মাধ্যমে দেশটিতে শ্রমিকদের জীবনধারণের সুযোগ আরও বৃদ্ধি পাবে। একই সাথে কাজের নতুন ক্ষেত্র তৈরি হবে।

আরও দেখুনঃ প্রবাসীদের নিয়ে যা বললেন মিশা সওদাগর ও র‍্যাবের এই কমান্ডার 

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Technical Support By NooR IT