বুধবার, ২০ জানুয়ারী ২০২১, ০৬:৪৮ পূর্বাহ্ন

২১ তারিখ ওমানে সূর্যগ্রহণ

  • প্রকাশিত: মঙ্গলবার, ১৬ জুন, ২০২০
  • ৩৭১
২১ তারিখ ওমানে সূর্যগ্রহণ

ওমান আগামী ২১ শে জুন রবিবার সূর্যগ্রহণ হওয়ার সম্ভাবনা রয়েছে। মঙ্গলবার স্বাস্থ্য মন্ত্রনালয় (এমওএইচ) অনলাইনে জারি করা একটি বিবৃতিতে বলেছে: “আমরা আপনার দৃষ্টি আকর্ষণ করতে চাই যে, আগামী ২১ শে জুন রবিবার ওমানের আকাশে দেখা দিবে সূর্যগ্রহণ। যা সকাল ৮:১৪ মিনিটে শুরু হয়ে পূর্ণ সূর্যগ্রহণ হবে ৯.৩৮ মিনিটে (মাস্কাট এবং কোরিয়াত টাইম)। প্রায় ১১.২০ মিনিট পর্যন্ত চলবে এই সূর্যগ্রহণ।”

ওমান ছাড়াও সূর্যগ্রহণটি আংশিকভাবে দেখা যাবে ইয়েমেন, সৌদি আরব, এশিয়া, দক্ষিণ-পূর্ব ইউরোপের বেশিরভাগ এলাকা, আফ্রিকা ও প্রশান্ত মহাসাগরে। ওমানের এই সূর্যগ্রহণ দেখার জন্য কিছু নিয়ম জানিয়ে দেওয়া হয়েছে জ্যোতির্বিজ্ঞান বিষয়ক অধিদফতর থেকে।

১. নিরাপদ উপায় ব্যবহার না করে সরাসরি সূর্য দেখা চোখের জন্য ক্ষতিকারক।

২. এই সময়ে খালি চোখে সরাসরি সূর্য না দেখার জন্য বলা হয়েছে।

৩. সূর্য গ্রহণ নিরাপদ পর্যবেক্ষণের জন্য সূর্যগ্রহণের চশমা বা দূরবীন এবং সৌর ফিল্টার বা ইমেজিং ডিভাইস ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়েছে।

আরও পড়ুনঃ ওমানে শ্রমিক অধিকার লঙ্ঘনের অভিযোগ

৪. সূর্য গ্রহণের ছবি তোলা/ ঘটনাটি নিরীক্ষণের জন্য মোবাইল ফোন এবং অন্যান্য সমস্ত অনিরাপদ উপায়গুলি এড়িয়ে চলুন।

৫. দীর্ঘক্ষণ সূর্যের দিকে তাকানো থেকে বিরত থাকুন।

৬, সূর্য গ্রহণ দেখতে কোনো জনসমাগম করা থেকে বিরত থাকতে হবে এবং নিরাপদ ব্যক্তিগত স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করে এরপর কেউ চাইলে এই সূর্য গ্রহণ দেখতে পারবে। সুত্রঃ টাইমস অব ওমান

আরও দেখুনঃ প্রবাসীদের নিয়ে যা বললেন মিশা সওদাগর ও র‍্যাবের এই কমান্ডার 

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Technical Support By NooR IT