শনিবার, ৩১ অক্টোবর ২০২০, ১২:৩২ পূর্বাহ্ন

চীনের বেইজিংয়ে করোনা পরিস্থিতি ‘অত্যন্ত ভয়াবহ’

  • প্রকাশিত: মঙ্গলবার, ১৬ জুন, ২০২০
চীনের বেইজিংয়ে করোনা পরিস্থিতি 'অত্যন্ত ভয়াবহ'

করোনার উৎপত্তিস্থল চীন দীর্ঘদিন করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকলেও চীনের বেইজিংয়ে নতুন করে করোনা ভাইরাসের প্রাদুর্ভাবকে ‘অত্যন্ত ভয়ানক’ হিসেবে বর্ণনা করেছেন এক নগর কর্মকর্তা। দেশটির সংবাদমাধ্যম গ্লোবাল টাইমসকে ওই কর্মকর্তা জানিয়েছেন, কর্তৃপক্ষ এখন ওই অঞ্চলে করোনার বিরুদ্ধে সর্বাত্মক লড়াইয়ের প্রস্তুতি নিচ্ছে। তবে ওই কর্মকর্তার নাম প্রকাশ করেনি তারা। খবর আল জাজিরার।

নতুন করে করোনা ভাইরাসের সংক্রমণ রুখতে ব্যর্থ হওয়ায় গত সোমবার দক্ষিণাঞ্চলীয় ফেংটাই জেলার ডেপুটি হেড ঝৌ ইউকিংকে পদ থেকে সরিয়ে দেয়া হয়েছে। রাজধানী বেইজিংয়ে নতুন করে বেশ কিছু করোনা রোগী ধরা পড়ার পর এ সিদ্ধান্ত আসে। ফেংটাই জেলার জিনফেডি মার্কেটের কিছু লোকের সংস্পর্শে আসার কারণে তারা সংক্রমিত হয়েছেন বলে ধারণা করা হচ্ছে। জিনফেডি ফল, সবজি এবং মাংসের বড় বড় মার্কেট। ঝৌ ছাড়াও জেলার হুয়াসিয়াং শহরের পার্টি সেক্রেটারি ওয়াং হাউ এবং জিনফেডির কৃষি পণ্যের হোলসেল মার্কেটের জেনারেল ম্যানেজার জং ইয়েলিনকেও বরখাস্ত করা হয়েছে। এ বিষয়ে অধিকতর তদন্ত বলছে বলেও প্রতিবেদনে বলা হয়েছে।

ট্যাবলয়েডটির প্রতিবেদনে বলা হয়েছে, বেইজিংয়ের ১১টি জেলার মধ্যে ৯টিতেই সংক্রমণ ধরা পড়েছে। এরমধ্যে মার্কেট এলাকা ফেংটাইতে অবস্থা সবচেয়ে খারাপ। ওই কর্মকর্তা বলেন, আমাদের এখন সর্বাত্মক একটা লড়াইয়ে নামতে হবে। প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে এবং বিষয়টাকে সবচেয়ে গুরুত্বের সঙ্গে নিতে হবে। বুধবারের মধ্যে নগরকেন্দ্রিক পর্যালোচনা শেষ করার পাশাপাশি পাইকারি ও সবজি বাজার এবং রেস্তোরাঁগুলোতে স্যানিজাইজেশন ক্যাম্পেইন সম্পন্ন করতে চায় কর্তৃপক্ষ। এমনকি মার্কেটের সব ব্যবসায়ীকে নিউক্লেইক অ্যাসিড টেস্টের মধ্য দিয়ে যেতে হবে।

আরও পড়ুনঃ দেশে আক্রান্ত ছাড়াল ৯০ হাজার

এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বরাতে বিবিসির খবরে বলা হয়েছে, বেজিংয়ে নতুন করে শতাধিক করোনা রোগী শনাক্ত হয়েছেন। ওয়ার্ল্ডোমিটারসের তথ্যমতে প্রতিবেদন লেখা পর্যন্ত চীনে সব মিলিয়ে ৮৩ হাজার ২২১ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ৪ হাজার ৬৩৪ জনের। এদিকে চীনে নতুন সংক্রমণ শুরুর বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে, বেইজিংয়ে করোনার নতুন করে প্রাদুর্ভাবের ঘটনায় দুনিয়াজুড়ে বিজ্ঞানীদের এ নিয়ে তদন্ত বা পরীক্ষা নিরীক্ষা করা উচিত। এনডিটিভি।

আরও দেখুনঃ প্রবাসীদের নিয়ে যা বললেন মিশা সওদাগর ও র‍্যাবের এই কমান্ডার 

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design by : NooR IT
www.ashrafalisohan.com
error: Content is protected !!