বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ০৫:৩২ অপরাহ্ন

অবশেষে আজথেকে চালু হল আন্তর্জাতিক ফ্লাইট

  • প্রকাশিত: মঙ্গলবার, ১৬ জুন, ২০২০
অবশেষে আজথেকে চালু হল আন্তর্জাতিক ফ্লাইট

মহামারী করোনা প্রভাবে টানা ৮৬ দিন বন্ধের পর মঙ্গলবার (১৬ জুন) থেকে আন্তর্জাতিক রুটে যাত্রীবাহী বিমান চলাচল শুরু হয়েছে। কাতার এয়ারওয়েজের ফ্লাইট পরিচালনার মধ্য দিয়ে শুরু হয়েছে আন্তর্জাতিক রুটে যাত্রা। প্রয়োজনীয় প্রস্তুতি শেষ না হওয়ায় লন্ডন ফ্লাইট চালু হবে ২১ জুন থেকে।

ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক এএইচএম তৌহিদ উল আহসান জানান, মঙ্গলবার প্রথম প্রহরে রাত ২টা ১০ মিনিটে কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইট ৩৩ জন যাত্রী নিয়ে ঢাকায় আসে। এরপর রাত ৩টা ১০ মিনিটে ঢাকা থেকে ২৭৪ জন যাত্রী নিয়ে দোহার উদ্দেশ্যে ছেড়ে যায় কাতার এয়ারওয়েজের উড়োজাহাজ।

তিনি আরও বলেন, কাতার এয়ারওয়েজ আপাতত এভাবে সপ্তাহে তিনটি ফ্লাইট পরিচালনা করবে। ২১ শে জুন থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স লন্ডন রুটে ফ্লাইট চালাবে। করোনাভাইরাসের প্রকোপ বাড়তে থাকায় গত ১৬ মার্চ থেকে যুক্তরাজ্য ছাড়া ইউরোপের অন্য সব দেশের সঙ্গে বাংলাদেশের নিয়মিত ফ্লাইট চলাচল বন্ধ হয়ে যায়। পরে অন্যান্য দেশের সঙ্গেও ফ্লাইট বন্ধ রাখা হয়।

করোনা ভাইরাসে সংক্রমণ প্রতিরোধে গত ২১ মার্চ চীন, যুক্তরাজ্য ও হংকং ছাড়া সব দেশের সঙ্গে যাত্রীবাহী বিমান চলাচল বন্ধ করে দেয় সিভিল এভিয়েশন। পরিস্থিতির অবনতি হলে পরে চীন ছাড়া সব দেশের সঙ্গে ফ্লাইট বন্ধ রাখা হয়। আজ থেকে এই নিষেধাজ্ঞা প্রত্যাহার করে সিভিল এভিয়েশন। ইতোমধ্যে স্বাস্থ্যবিধি মেনে সব ব্যবস্থা নিয়েছে কর্তৃপক্ষ।

স্থাপন করা হয়েছে জীবাণুনাশক চেম্বার। কোভিড ১৯ নেগেটিভ সার্টিফিকেট ছাড়া কোনো বিদেশি বিমানবন্দরে প্রবেশ করতে পারবেন না। সার্টিফিকেটটি অবশ্য ইংরেজিতে অনুবাদ করা ও ফ্লাইটে চড়ার ৭২ ঘণ্টা আগের হতে হবে। আর কোনো বাংলাদেশি করোনামুক্ত সার্টিফিকেট ছাড়া আসলে তাকে ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে পাঠানো হবে। কারো কোনো উপসর্গ পাওয়া গেলেও তাকে যেতে হবে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে। আপাতত শুধু কাতার ও লন্ডন ফ্লাইট চলবে। তবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের লন্ডন ফ্লাইট চালু হবে ২১ জুন থেকে।

আরও পড়ুনঃ ওমানে শ্রমিক অধিকার লঙ্ঘনের অভিযোগ

বাংলাদেশের সঙ্গে ফ্লাইট চলাচল হয় এমন ১৭টি দেশের মধ্যে কেবল চীনের সঙ্গেই প্যাসেঞ্জার ফ্লাইট চালু রাখা হয় সীমিত পরিসরে। কয়েক ধাপে আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ গন্তব্যে যাত্রীবাহী বিমান চলাচলে নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানোর পর ১ জুন থেকে দেশের ভেতরে উড়ান শুরু হয়। তবে আন্তর্জাতিক রুটে নিয়মিত ফ্লাইট চলাচলে ১৫ জুন পর্যন্ত নিষেধাজ্ঞা থাকে। এখন আন্তর্জাতিক রুটে নিয়মিত যাত্রীবাহী ফ্লাইট চলাচল শুরু হলেও বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) বেঁধে দেওয়া স্বাস্থ্য সুরক্ষার নিয়ম মেনেই কাজ চালাতে হবে এয়ারলাইন্সগুলোকে।

 

আরও দেখুনঃ প্রবাসীদের নিয়ে যা বললেন মিশা সওদাগর ও র‍্যাবের এই কমান্ডার 

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design by : NooR IT
www.ashrafalisohan.com
error: Content is protected !!