শুক্রবার, ০৭ অগাস্ট ২০২০, ১২:৫৩ পূর্বাহ্ন

একজন মানবতার ফেরিওয়ালা ডা.শামীম

  • প্রকাশিত: শনিবার, ১৩ জুন, ২০২০
  • ১৩৬
একজন মানবতার ফেরিওয়ালা ডা.শামীম

এখন রিমোট ঘুরালেই বিভিন্ন চ্যানেলে দেখা যায় দর্শকপ্রিয় ডা.শামীমকে। বিষয় ভিত্তিক আলোচনায় ও প্রাণবন্ত উপস্থাপনায় খুব অল্প সময়েই মুগ্ধ দর্শকরা। চ্যানেল টোয়েন্টিফোর, সময় টিভি, বাংলাটিভি, দেশ টিভি, এটিএন বাংলাসহ বিভিন্ন চ্যানেলে বিষয় ভিত্তিক বিভিন্ন টক শো’তে অংশ নিয়ে এখন আলোচনায় ডা.শামীম।

ডা.শামীম আহমেদ দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রীর সহকারী একান্ত সচিব। জীবনের প্রতিটি পর্বেই নিজের যোগ্যতা আর মেধার স্বাক্ষর রেখেছেন তিনি। সম্প্রতি বিভিন্ন টেলিভিশন চ্যানেলে স্বাস্থ্য বিষয়ক অনুষ্ঠানগুলোতে পুনর্বাসন স্বাস্থ্য বিষয়ে জনপ্রিয় মুখ হয়ে উঠেছেন ডা.শামীম। তিনি একুশে টিভিতে প্রতি সোমবার রাত ১০টায় ‘জানতে চাই জানাতে চাই’  অনুষ্ঠানের ও উপস্থাপনা করছেন।

পেশাগত জীবন শুরু করেন প্রতিবন্ধীদের একজন অকুপেশনাল থেরাপিষ্ট হিসেবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে পক্ষাঘাতগ্রস্তদের পুনর্বাসন কেন্দ্র (সিআরপি) পরিচালিত জাতীয় এবং আন্তর্জাতিক পর্যায়ে স্বনামধন্য প্রতিষ্ঠান বাংলাদেশ হেলথ প্রফেশন্স ইন্সটিটিউট (বিএইচপিআই) থেকে ৫ বছর মেয়াদী বিএসসি-ইন অকুপেশনাল থেরাপি কোর্স সাফল্যের সাথে উত্তীর্ণ শেষে প্রায় ছয় বছর আগে ডা. শামীমকে নিজের সহকারী একান্ত সচিব হিসেবে নিয়োগ দেন ঢাকা-১৯ এর সাংসদ ডা.এনামুর রহমান।

সাফল্যের ধারাবাহিকতায় ডা.শামীম পরবর্তীতে যোগ দেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রীর সহকারী একান্ত সচিব হিসেবে। সেখানেও নিজের সততা আর কৃতিত্বের সাক্ষর রেখে চলেছেন তিনি। সম্প্রতি বাংলাদেশ থেরাপি এবং রিহ্যাবিলিটেশন কাউন্সিলের নির্বাহী সদস্য হিসেবে মনোনীত হয়েছেন ডা.শামীম। ‘বাংলাদেশ রিহ্যাবিলিটেশন কাউন্সিলের নির্বাহী সদস্য হিসেবে এখন জাতীয় এবং আন্তর্জাতিক পর্যায়ে পুনর্বাসন স্বাস্থ্য বিষয়ে নীতি নির্ধারণসহ ভবিষ্যতে এমন পেশার মানুষদের স্বার্থ সুরক্ষায় নিবিড় ভাবে কাজ করে আসছেন বিনয়ী এই মানুষটি।

নিজের মেধা ও যোগ্যতার কারণে ডা.শামীম নিজেই এখন আইকন। হাজারো শিক্ষার্থীর কাছে এক অনুকরণীয় নাম। তার কাছে সেরা আদর্শ কে? অকপটে হাস্যজ্জল কণ্ঠে বললেন – ডা.এনামুর রহমান। সততা আর সাদা মনের এই মানুষটিই আমাদের জীবনের গতি পাল্টে দিয়েছে। তিনি আমার শিক্ষক। আমার সততা,মূল্যবোধ- সবকিছুই শিখেছি এনাম স্যারের কাছে- যোগ করেন ডা.শামীম।

এ বিষয়ে প্রতিমন্ত্রীর ডা.এনামুর রহমান জানান,শামীম প্রতিটি ক্ষেত্রেই নিজের যোগ্যতার সাক্ষর রেখে চলেছে। আমি গর্বিত শামীমের জন্য। তিনি বাংলাদেশ রিহ্যাবিলিটেশন কাউন্সিলের নির্বাহী কমিটির সদস্য হিসেবে আমাদের মুখ উজ্জ্বল করেছেন। সাতজন বিশিষ্ট মানুষের মধ্যে শামীমের নাম থাকাটা নি:সন্দেহে আনন্দের। আমি শামীমের সাফল্য কামনা করি- যোগ করেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা.এনামুর রহমান এমপি।

আরও পড়ুনঃ ওমানে আন্তর্জাতিক মানের স্টেডিয়াম তৈরী হচ্ছে রুস্তাকে

ডা.শামীম জানান, দীর্ঘদিন ধরেই আমাদের আন্দোলন ও সংগ্রামের ফসল হিসেবে সরকার গঠন করেছে বাংলাদেশ থেরাপি এবং রিহ্যাবিলিটেশন কাউন্সিল। আমাদের দাবীর পরিপ্রেক্ষিতে পাশ হয়েছে বাংলাদেশ রিহ্যাবিলিটেশন কাউন্সিল আইন। থেরাপি ও রিহ্যাবিলিটেশন স্বাস্থ্য পেশাজীবীদের নিবন্ধন ও যোগ্যতার মান নিয়ন্ত্রণ, শিক্ষা ও প্রশিক্ষণের মান, পাঠ্যসূচী ও পাঠক্রম প্রণয়ন, পাঠক্রমের মেয়াদ নির্ধারণ এবং এই বিষয়ে স্বাস্থ্য সেবার মান নিশ্চিতকরণের উদ্দেশে এই আইনটি প্রণয়নে আমি বঙ্গবন্ধু কন্যা, মাননীয় প্রধানমন্ত্রী ও তার সুযোগ্য কন্যা, বাংলাদেশে অটিজম বিষয়ক জাতীয় কমিটির চেয়ারপারসন সায়মা ওয়াজেদ পুতুলের প্রতি গভীর শ্রদ্ধা ও কৃতজ্ঞতা জানাই।

আরও দেখুনঃ সুলতান কাবুসের সেই রহস্যময় চিঠিতে কি লেখা ছিল?

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design by : NooR IT
www.ashrafalisohan.com
error: Content is protected !!