রবিবার, ২০ সেপ্টেম্বর ২০২০, ০৮:১৬ পূর্বাহ্ন

চিকিৎসা খাতে ৯০ শতাংশ ওমানীকরণের সিদ্ধান্ত

  • প্রকাশিত: বুধবার, ১০ জুন, ২০২০
ওমান ও বাংলাদেশের করোনার সর্বশেষ পরিস্থিতি
ফাইল ছবিঃ

ওমানের চিকিৎসা খাতে ৯০ শতাংশ ওমানীকরণের সিদ্ধান্ত নিয়েছে ওমান সরকার। কিছু বিশেষ ক্ষেত্রে ১০০ শতাংশ করারও সিদ্ধান্ত নেওয়া হয়। গত বছরের শেষ অবধি চিকিৎসা ও সহায়ক কর্মকাণ্ডে কর্মীদের ওমানীকরণ করার প্রচেষ্টা লক্ষ্য করা যায় দেশটিতে। গত বছর এই খাতে প্রায় ৯৪-৯৯ শতাংশ ওমানি নাগরিকদের মূল্যায়ন করার লক্ষ্যে এগিয়ে যাচ্ছিল ওমান স্বাস্থ্য-বিভাগ। বুধবার স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রশাসনিক বিষয়ক মহাপরিচালক ও মন্ত্রণালয়ের ওমানিকরণ নীতি বাস্তবায়ন কমিটির চেয়ারম্যান খালিদ বিন আবদুল্লাহ আল মান্ধারি এই কথা বলেন।

তিনি আরও বলেন: “পরামর্শদাতা চিকিৎসকদের মধ্যে ওমানীকরণের হার ছিল ৭২ শতাংশ, চিকিৎসকদের মধ্যে ৩৯ শতাংশ, নার্সিং ও মেডিক্যাল ল্যাবরেটরির চাকরিতে ৬৫ শতাংশ। ফার্মেসি চাকরিতে ৯৪ শতাংশ, ৭৪ শতাংশে প্রাথমিক চিকিৎসায়, পরিবেশগত স্বাস্থ্য ও সুরক্ষাসহ আনুষঙ্গিক চিকিৎসা চাকুরীতে ১০০ শতাংশ।” আল মান্ধারি বলেন, “স্বাস্থ্য খাত নাগরিকদের কর্মসংস্থানের ব্যবস্থা করার অন্যতম গুরুত্বপূর্ণ ক্ষেত্র। মন্ত্রণালয়ের কর্মসংস্থানের কৌশলগত পরিকল্পনা অনুসারে, বিভিন্ন ফার্মেসি ও সহায়ক চিকিৎসার ক্ষেত্রে ওমানি নাগরিকের হার ধীরে ধীরে বাড়ছে।

আরও পড়ুনঃ ওমানে যেসব প্রতিষ্ঠান খুলার অনুমতি মেলেনি এখনও

মন্ত্রণালয় আশাবাদ ব্যক্ত করেছে যে, ভবিষ্যতে সকল চাকরির ওমানীকরণ করার লক্ষ্যটি ৯০ শতাংশ পর্যন্ত অর্জন করা সম্ভব। যাতে নতুন কর্মীরা যথাযথ প্রশিক্ষণ গ্রহণ ও পুরানো কর্মীদের দীর্ঘ অভিজ্ঞতা থেকে উপকৃত হওয়ার বিষয়টি নিশ্চিত করা যায়।” উল্লেখ্য: গত বছর স্বাস্থ্যমন্ত্রণালয়ের সহায়ক মেডিকেল পেশা প্রতিষ্ঠান থেকে ডিগ্রি বা ডিপ্লোমা পাশ করেছেন এক হাজার ২৬২ জন।

আরও দেখুনঃ মধ্যপ্রাচ্য থেকে ২৮ হাজার প্রবাসী ফিরবেন শিগগিরই

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design by : NooR IT
www.ashrafalisohan.com
error: Content is protected !!