বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ০৩:৪৬ অপরাহ্ন

ওমানে দূতাবাসের সামনে প্রবাসীদের বিক্ষোভ, দাবী না মানলে আত্মহত্যার হুমকি

  • প্রকাশিত: বুধবার, ১০ জুন, ২০২০
  • ৪৭৭
ওমানে দূতাবাসের সামনে প্রবাসীদের বিক্ষোভ, দাবী না মানলে আত্মহত্যার হুমকি

ওমানে বাংলাদেশ দূতাবাসের সামনে বিক্ষোভ করেছেন দেশটিতে বসবাসরত কিছু অবৈধ বাংলাদেশী প্রবাসী। মঙ্গলবার (৯-জুন) একটি ভিডিওতে দেখা যায় বেশকিছু প্রবাসী দূতাবাসের সামনে বিক্ষোভ করছেন। দীর্ঘদিন যাবত দেশটিতে মানবেতর জীবন পার করে অবশেষে দেশে ফেরত আসতে চান তারা। কিন্তু দূতাবাস থেকে তাদের ফেরত পাঠাতে কোনো সহযোগিতা করছেন না এমন অভিযোগ করেন বিক্ষোভকারী প্রবাসীরা।

দেশথেকে বৈধভাবে যাওয়া এইসব প্রবাসীরা  নানা কারনে অবৈধ হয়েছে ওমান যেয়ে।করোনার পূর্বে কোনো ভাবে পালিয়ে কাজ করে খেয়ে পরে বেচে থাকলেও করোনার এই সময়ে খুবই মানবেতর জীবন পার করছেন তারা। তাদের একটাই দাবী, যেকোনো ভাবে তাদের দেশে ফেরত পাঠানো হউক। ভিডিওতে এক প্রবাসী বলেন, আমরা দেশে যেতে চাই, অবৈধ হওয়ার কারনে কোনো কাম নাই কাজ নাই। আমরা আউটপাশের মাধ্যমে দেশে যেতে চাই। আমরা রুম ভাড়া দিতে পারিনা, খাইতাম (খেতে) পারিনা। আমগো দেশে পাঠানো হউক, আর নাহলে আমরা এখানেই মারা যাবো।

ভিডিওতে একজন প্রবাসীকে দেখা যায় দূতাবাসের প্রতি প্রচন্ড ক্ষোভ প্রকাশ করতে। তিনি দূতাবাসের সেবার মান নিয়েও নানা প্রশ্ন তুলেন। তিনি আরও বলেন, দূতাবাস বাংলাদেশী কোনো প্রবাসীকে সঠিকভাবে সার্ভিস দিচ্ছেনা। তিনি সরকারের দেওয়া অনুদানের ব্যাপারেও নানা প্রশ্ন তুলেন। সেইসাথে দূতাবাসের বিরুদ্ধেও নানা অভিযোগ দেন বিক্ষোভকারীরা।

এ সময় ভিডিওতে এক প্রবাসী বলেন, “বাংলাদেশ সরকার আমাদের কেনো দেশে নিবেনা, আমরা কি বাংলাদেশের নাগরিক না? বাংলাদেশ থেকে অর্থনৈতিকভাবে অনেক দুর্বল রাষ্ট্র হওয়া স্বত্বেও পাকিস্তান যদি তাদের নাগরিকদের দেশে ফেরত নিতে পারে, তাহলে আমাদের দেশ কেনো আমাদের দেশে ফেরত নিবেনা?” ইন্ডিয়া সহ অন্যান্য দেশের নাগরিকদের বিশেষ ফ্লাইটের মাধ্যমে দেশে ফেরত নেওয়া হলেও বাংলাদেশী প্রবাসীদের কেনো দেশে ফেরত আসার সুযোগ দেওয়া হচ্ছেনা, এটা নিয়ে প্রশ্ন তুলেন সবাই।

আরও পড়ুনঃ যেসকল ওমান প্রবাসী দেশে এসে আটকা পরেছেন, তারা জেনে নিন কিভাবে পুনরায় ওমানে যাবেন

তারা আরও বলেন, যেহেতু ওমানে অবৈধদের বৈধ হওয়ার কোনো সুযোগ দিচ্ছেনা, সুতরাং আমরা এদেশে থেকে এখন কি করবো? আমাদের তো এই দেশে থেকে কোনো লাভ নেই। প্রয়োজন হলে দেশের থেকে টাকা এনে তারা দেশে ফিরবেন এমন কথাও বলা হয়। দেশে ফেরত আসতে তারা প্রধানমন্ত্রীর কাছে আকুল আবেদন জানিয়েছেন। তারা বলেন, “আমরা এখানে না খেয়ে মরতে চাইনা, যদি আমাদের দেশে নেওয়া না হয়, তাহলে আমরা এই বাংলাদেশ এম্বাসির সামনেই সুইসাইড করবো!

আরও দেখুনঃ মধ্যপ্রাচ্য থেকে ২৮ হাজার প্রবাসী ফিরবেন শিগগিরই

উমান অবধৈ প্রবাসিরা বাংলাদেশ এম্বসির সামনে সুইসাইট করার জন্য আসচে ৬ বছর হলো।এই দেশে আউট পাস দেয় না

Posted by Md Nobir on Tuesday, June 9, 2020

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Technical Support By NooR IT
error: Content is protected !!