মঙ্গলবার, ২৬ জানুয়ারী ২০২১, ০৮:১৮ অপরাহ্ন

ওমানে জারি হলো আরও দুটি রয়্যাল ডিক্রি

  • প্রকাশিত: মঙ্গলবার, ৯ জুন, ২০২০
  • ২৯৭
ওমানে মৃত্যুদণ্ড এবং ভ্যাট নিয়ে দুটি রয়্যাল ডিক্রি জারি করেছেন সুলতান
ফাইল ছবিঃ

ওমানের মহামান্য সুলতান হাইথাম বিন তারিক সম্প্রতি দেশটির বিনিয়োগ প্রতিষ্ঠানের প্রধান নিয়োগের বিষয়ে আরও দুটি রয়্যাল ডিক্রি জারি করেছেন। ডিক্রিগুলো হলো:

ডিক্রি (১) আবদুল সালাম বিন মোহাম্মদ বিন আবদুল্লাহ আল মুর্শিদীকে ওমান বিনিয়োগ সংস্থার প্রধান হিসাবে একজন মন্ত্রীর পদে নিয়োগ দেওয়া হয়েছে।

ডিক্রি (২) এ বলা হয়েছে যে, এই ডিক্রি সরকারী গেজেটে প্রকাশিত হবে এবং ইস্যু হওয়ার তারিখ থেকে এটি প্রয়োগ করা হবে।

 

উল্লেখ্যঃ এর আগে ওমানের সুলতান হাইথাম বিন তারিক ওমান বিনিয়োগ প্রতিষ্ঠান প্রতিষ্ঠার বিষয়ে রয়্যাল ডিক্রি জারি করেন। যা নিম্নে উল্লেখ করা হইলোঃ

অনুচ্ছেদ (১) বলা হয়েছে যে, “ওমানের নতুন বিনিয়োগ প্রতিষ্ঠানের নামকরণের জন্য একটি রাজ্য বিভাগ প্রতিষ্ঠা করা হবে। প্রতিষ্ঠানের একটি আইনি পরিচয় থাকবে। আর্থিক ও প্রশাসনিক স্বায়ত্তশাসন মন্ত্রীপরিষদের অন্তর্ভুক্ত হবে।
অনুচ্ছেদ (২) এ বলা হয়েছে যে, ওমান ইনভেস্টমেন্ট ইন্সটিটিউশনটি সরাসরি সুলতানের আদেশের অধীনে পরিচালিত হবে।
অনুচ্ছেদ (৩) বলা হয়েছে যে, রয়্যাল ডিক্রি ওমান বিনিয়োগ কোম্পানি ব্যবস্থা (আইন) অনুযায়ী গঠিত হবে।
অনুচ্ছেদ (৪) উল্লেখ করেছে যে, প্রতিষ্ঠানের সকল সাধারণ রিজার্ভ তহবিল, রেজিস্ট্রির, আর্থিক বিবরণী ইত্যাদি মন্ত্রণালয়ের বিনিয়োগ অধিদফতরের সাথে সম্পর্কিত থাকবে। এতে আরও বলা হয়েছে যে অর্থ মন্ত্রণালয়ের মাধ্যমে এই প্রতিষ্ঠানে বিনিয়োগ করা হবে।
অনুচ্ছেদ (৫) এ ঘোষণা করেছে যে, পেট্রোলিয়াম ডেভেলপমেন্ট ওমান (পিডিও) কোম্পানি ব্যতীত সকল সরকারি প্রতিষ্ঠান ও বিনিয়োগের মালিকানা অর্থ মন্ত্রণালয় থেকে ওমান বিনিয়োগ প্রতিষ্ঠানে স্থানান্তরিত করা হবে, আন্তর্জাতিক প্রতিষ্ঠানে সরকারী অবদান এবং রয়্যাল অর্ডারে সংস্থাগুলি নির্দিষ্ট করা হবে।

আরও পড়ুনঃ মহাকাশে প্রথম স্যাটেলাইট পাঠাচ্ছে ওমান

অনুচ্ছেদে (৬) উল্লেখ করেছে যে “স্টেটের জেনারেল রিজার্ভ ফান্ড” এবং “ওমান ইনভেস্টমেন্ট ফান্ড” এই দুটি একই অংশ। যেখানে তারা আইন ও রয়্যাল ডিক্রি নিয়ে পুনরায় কথা বলতে পারে।
অনুচ্ছেদে (৭) নং ১/ ৮০ ও ১৪/২০০৬ দুটি রয়্যাল ডিক্রি বাতিল করে ও যে সমস্ত আদেশের বিপরীতে বা এর বিধানগুলি লঙ্ঘন করে তা বাতিল করা।
অনুচ্ছেদ (৮) বলছে যে এই ডিক্রি সরকারী গেজেটে প্রকাশিত হবে। এরপর থেকে তা কার্যকর করা হবে।

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Technical Support By NooR IT