শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ০৮:৪০ পূর্বাহ্ন

ওমানে আজও কমেছে আক্রান্ত বেড়েছে মৃত্যু

  • প্রকাশিত: সোমবার, ৮ জুন, ২০২০
  • ২২০
ওমানে করোনা ভ্যাকসিন প্রয়োগে অবদান রাখবে সেরোলজিক্যাল জরিপ

ওমানে করোনা আক্রান্তের সংখ্যা কমলেও বাড়ছে মৃত্যুর সংখ্যা। গত ৩দিনের হিসেব অনুযায়ী এই চিত্র ফুটে উঠেছে। দেশটিতে গত ২৪ ঘণ্টায় নতুন আক্রান্ত ৬০৪ জন, যা গতকালের তুলনায় ২৬২জন কম। এদিকে গতকাল ৮৬৬ জন আক্রান্তের মধ্যে ৩জনের মৃত্যু হলেও আজ ৬০৪ জন আক্রান্তের মধ্যে নতুন ৬জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। সোমবার ওমান স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্যমতে দেশটিতে নতুন আক্রান্তদের মধ্যে ২৬০জন প্রবাসী এবং ৩৪৪ জন ওমানি নাগরিক। মোট আক্রান্ত ১৭,৪৮৬ জন, সুস্থ হয়েছেন ৩,৭৯৩ জন এবং মোট মৃত্যু ৮১ জন।

এদিকে আজ সোমবার সকালে ওমানে পুনরায় অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক ফ্লাইট চালু করার ব্যাপারে মন্ত্রণালয়ের একটি বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে দেশটির পরিবহণ মন্ত্রী ড. আহমেদ আল ফুতাইসি বলেছেন, ওমানে পুনরায় অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক ফ্লাইট চালু করার ব্যাপারে একটি পরিকল্পনা ওমান সুপ্রিম কমিটির কাছে দেওয়া হয়েছে পরিবহণ মন্ত্রণালয়ের পক্ষথেকে। এখন ওমান সুপ্রিম কমিটি সিদ্ধান্ত নিবে কবে নাগাদ ওমানে ফ্লাইট চালু করা যায়।

তবে প্রথমে অভ্যন্তরীণ ফ্লাইট খুলার ব্যাপারে আলোচনা চলছে এবং পরে আন্তর্জাতিক ফ্লাইট ও খুলে দেওয়া হবে বলে জানিয়েছে পাবলিক অথরিটি অব সিভিল এভিয়েশন (প্যাকা)। সোমবার পরিবহন মন্ত্রণালয়ের এক সংবাদ সম্মেলনের সময় দেশটির শাবিবা পত্রিকার এক সাংবাদিকের প্রশ্নের জবাবে এ কথা জানাগেছে। এসময় পরিবহণ মন্ত্রী বলেন, “করোনায় বিমান পরিবহন খাত সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত একটি খাত, কারণ COVID-19 মহামারীর শুরু থেকেই বাণিজ্যিক পরিচালন প্রায় সম্পূর্ণ ব্যাহত হচ্ছে।”

অপরদিকে বেশকিছু শর্ত সাপেক্ষে পুনরায় খুলে দেওয়া হয়েছে ওমানের সেন্ট্রাল সবজি ও ফলের আড়ত মাওয়ালা সবজি মার্কেট। সোমবার মাস্কাট পৌরসভা তাদের অনলাইনে জারি করা একটি বিবৃতিতে বলেছে: “২০২০ সালের ৮ ই জুন সোমবার রাত ১০টা থেকে সকাল ৬টা পর্যন্ত কেন্দ্রীয় বাজারে শাকসবজি ও ফলের জন্য আবার কার্যক্রম শুরু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তবে শর্ত থাকে যে কাজটি কেবলমাত্র ব্যবসায়ীদের জন্য সীমাবদ্ধ থাকবে।”

বিবৃতিতে আরও বলা হয়েছে, “অন্যদেশ থেকে আমদানিকৃত পণ্য এবং কর্মীদের চেকিং করে এরপর মার্কেটে প্রবেশের অনুমতি মিলবে। সেইসাথে ২৪ ঘণ্টার মধ্যে সকল পণ্য আনলোড করতে হবে এমন শর্তও দেওয়া হয়েছে।মাস্কাট পৌরসভা থেকে আরও বলা হয়েছে যে, ওমানের বিভিন্ন অঞ্চল থেকে আসা ব্যবসায়ীরা তাদের ৩টনের খাদ্যের গাড়িতে সর্বাধিক ২জন ব্যক্তি নিয়ে মার্কেটে প্রবেশের অনুমতি পাবে। বিবৃতিতে আরও বলা হয়েছে, “ব্যক্তিগত গাড়ি ও খুচরা ব্যবসায়ী এবং অননুমোদিত শ্রমিকদের জন্য মার্কেটে প্রবেশ বন্ধ থাকবে।”

আরও পড়ুনঃ এনওসি প্রথা বাতিলে খুশি ওমান প্রবাসীরা

এতে আরও বলা হয়েছে, “স্থানীয় উৎপাদকদের বাজারে প্রবেশের একদিন আগে তাদের সকল তথ্য দেশটির কৃষি ও মৎস্য মন্ত্রণালয়ের ওয়েবসাইটের মাধ্যমে নিবন্ধন করতে হবে এবং মার্কেটে প্রবেশের পূর্বে অবশ্যই তা প্রমাণ করতে হবে। ৩টনের একটি ফ্রিজিং খাদ্যের গাড়িতে দুইজন ব্যক্তি থাকতে পারবে এবং এই গাড়ি গুলো রাত ১০টা থেকে রাত ১টার মধ্যেই মার্কেটে ঢুকতে অনুমতি দেওয়া হবে।

আরও দেখুনঃ ওমানে শ্রমিক থেকে কোটিপতি ফেনীর আলম চৌধুরী

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Technical Support By NooR IT
error: Content is protected !!