রবিবার, ২০ সেপ্টেম্বর ২০২০, ০৬:৫১ পূর্বাহ্ন

ওমানে অনলাইনে অর্থ লেনদেন অনেকটাই বন্ধের পথে

  • প্রকাশিত: সোমবার, ৮ জুন, ২০২০
ওমানে অনলাইনে অর্থ লেনদেন অনেকটাই বন্ধের পথে

ওমানে নগদ অর্থ লেনদেন এবং এটিএম বুথের মাধ্যমে টাকা উত্তোলন না করে অনেকেই এখন ডেবিট এবং ক্রেডিট কার্ডের মাধ্যমে অনলাইনে কেনাকাটা করছেন। যেকারনে হঠাত এই সেবাটির উপর চাপ পরার কারণে এখন দেশটিতে অনলাইন পেমেন্ট সার্ভিসের প্রযুক্তিগত সমস্যা দেখা দিয়েছে।

রবিবার ওমান অবজারভারের এক সংবাদে বলা হয়েছে যে, ওমানে সরাসরি ডেবিট কার্ড ব্যবহার করে অর্থ লেনদেন অনেকটাই বন্ধ হয়ে গিয়েছে। সেন্ট্রাল ব্যাংক অব ওমান (সিবিও) বলেছে যে, দেশটিতে সাধারণ জনগণ ক্রেডিট কার্ড বা অন্যান্য কার্ডের মাধ্যমে অনলাইনে অর্থ লেনদেন করে যাচ্ছে। বর্তমানে অনেক ব্যাংকের গ্রাহক ব্যাংকের এটিএম ব্যবহার করছে না। বিভিন্ন ব্যাংকের স্মার্ট পয়েন্ট অব সেলস সিস্টেম( পিওএস) ডিভাইসের মাধ্যমে অর্থ লেনদেন করছে। এছাড়াও মোবাইল ব্যাংকিং সুবিধায় বর্তমানে অনেকেই ডেবিট কার্ড ব্যবহার বন্ধ করে দিয়েছে।

গত সপ্তাহে, সিবিও সরাসরি ডেবিট কার্ড ব্যবহার করে অনলাইন পেমেন্ট গেটওয়ে পরিষেবা (ওমাননেট) বন্ধ করার জন্য একটি বিবৃতি জারি করেছিল। সিবিও জানিয়েছে, পরিষেবাটি বন্ধ না হওয়া পর্যন্ত বিকল্প পদ্ধতি থাকলে গ্রাহকরা ‘ক্রেডিট বা অন্যান্য কার্ড’ দিয়ে অর্থ লেনদেনের বিকল্প পদ্ধতি ব্যবহার করতে পারেন।

মাস্কাট বিদ্যুৎ বিতরণ সংস্থা (এমইডিসি), ওমানওয়েল ও ওমান ইনভেস্টমেন্ট অ্যান্ড ফিন্যান্স কোম্পানি’র (ওআইএফসি) গ্রাহকদের অনলাইন পেমেন্ট সার্ভিসের প্রযুক্তিগত সমস্যা দেখা দিয়েছে। সিবিও জানিয়েছে, “প্রযুক্তিগত সমস্যাটি নিয়ে কাজ চলছে। অতিদ্রুত তা স্বাভাবিক হবে আশা করা হচ্ছে।

আরও পড়ুনঃ ওমানে নিষিদ্ধ হলো প্রবাসীদের জমির মালিকানা

ওমানের কেন্দ্রীয় ব্যাংক গত বৃহস্পতিবার জানিয়েছে যে, দেশটিতে অনলাইনে আর্থিক পরিষেবাদি যেমন অটোমেটেড উত্তোলন (এটিএম), স্মার্ট পয়েন্ট অব সেলস সিস্টেম (পিওএস) মাধ্যমে অর্থ প্রদান, একই ব্যাংকের একাউন্ট থেকে অন্য অ্যাকাউন্টে স্থানান্তর ও মোবাইল ব্যাংকিং পরিষেবা নিরবচ্ছিন্ন ভাবে কাজ করছে। কেন্দ্রীয় ব্যাংক লেনদেনের সুষ্ঠু ও অবিচ্ছিন্ন প্রবাহ নিশ্চিত করতে সর্বদা কাজ করে যাচ্ছে। তবে প্রযুক্তিগত সমস্যা সমাধান করে অতিদ্রুত ব্যাংকিং খাতটিকে আরও উন্নত করতে হবে বলে মনে করেন সিবিও।

আরও দেখুনঃ করোনা সঙ্কটেও ঈদের মাসে দেড় বিলিয়ন ডলার রেমিট্যান্স প্রবাসীদের

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design by : NooR IT
www.ashrafalisohan.com
error: Content is protected !!