শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ০৪:১৮ পূর্বাহ্ন

ওমানে এনওসি প্রথা বাতিল

  • প্রকাশিত: রবিবার, ৭ জুন, ২০২০
  • ৬৮৫
নতুন সূর্য উকে দিচ্ছে ওমানে

ওমানে বহুল প্রত্যাশিত অনাপত্তি ছাড়পত্র (NOC) প্রথা অবশেষে বাতিল করা হইলো। প্রবাসী কর্মীরা এখন কাজের চুক্তি শেষ হলে নিয়োগকর্তা পরিবর্তন করে অন্য চাকরিতে যেতে পারবেন। সম্প্রতি ওমান সরকার প্রবাসীদের নিয়োগকর্তা পরিবর্তনের অনুমতি প্রদান করেছে। রবিবার টাইমস অব ওমানের এক সংবাদে বলা হয় যে, পুলিশ ও শুল্ক পরিদর্শক লেঃ জেনারেল হাসান বিন মহসিন আল-শাইকি বলেন, প্রবাসীদের আবাসন ব্যবস্থা ও নিয়োগকর্তা পরিবর্তন সম্পর্কিত আইনটির নির্বাহী বিধিমালার কিছুটা সংশোধন করার সিদ্ধান্ত জারি করা হয়েছে।

১ নং অনুচ্ছেদে বলা হয়েছে: “প্রবাসীদের আবাসন সম্পর্কিত আইনের কার্যনির্বাহী বিধির ২৪ অনুচ্ছেদটি কিছুটা পরিবর্তন করা হয়েছে। নতুন অনুচ্ছেদটি হলো: “একজন প্রবাসী শ্রমিক বা কর্মীর এক নিয়োগকর্তা থেকে অন্য নিয়োগকর্তার কাছে চাকরী স্থানান্তরের অনুমতি রয়েছে, তবে শর্ত হলও যে নিয়োগকর্তা শ্রমিক নিয়োগের লাইসেন্স রাখেন ও তারা কাজের চুক্তি শেষ হওয়ার প্রমাণ রয়েছে। কোনও কর্মী নিয়োগকর্তা পরিবর্তন করতে হলে অবশ্যই চাকরী শেষের প্রমাণ থাকতে হবে। দ্বিতীয় নিয়োগকর্তার সাথে কাজের চুক্তি বিষয়ে সরকারী নিয়ন্ত্রণ মেনে চলতে হবে।”

আরও পড়ুনঃ ওমানের জালান বু আলি করোনা মুক্ত ঘোষণা

সিদ্ধান্তে আরও বলা হয়েছে যে, দ্বিতীয় নিয়োগকর্তার আবাসন স্থানান্তর প্রক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত প্রথম নিয়োগকর্তার দায়িত্ব আবাসন ব্যবস্থা পাবে প্রবাসীরা। নতুন এই আইনটি ২০২১ সালের জানুয়ারি মাস থেকে চালু হবে।

আরও দেখুনঃ করোনা সঙ্কটেও ঈদের মাসে দেড় বিলিয়ন ডলার রেমিট্যান্স প্রবাসীদের

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Technical Support By NooR IT
error: Content is protected !!