বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ০৮:০৮ পূর্বাহ্ন

ওমানে এক কৃষকের দুইশ টন তরমুজ উৎপাদনের রেকর্ড

  • প্রকাশিত: রবিবার, ৭ জুন, ২০২০
  • ২৮৬
ওমানে এক কৃষকের দুইশ টন তরমুজ উৎপাদনের রেকর্ড

ওমানের বাহলায় এক ওমানি কৃষক তার নিজের জমিতে দুই’শ টন তরমুজ চাষ করে রেকর্ড করেছেন। হামাদ বিন আলী আল হিনাই নামে ঐ কৃষক চলতি মৌসুমে ১০ হেক্টর জমিতে দেশিয় তরমুজের চাষ করে তিনি ঐই এলাকায় সর্বাধিক তরমুজ চাষে রেকর্ড করেছেন।

ওমান নিউজ এজেন্সি (ওএনএ) এর সাথে কথা বলতে গিয়ে আল হিনাই বলেন: “ওয়াদি কোরিয়াতে আমি তিন বছর আগে এই প্রকল্পটি হাতে নিয়েছি। আমি খাদ্য সুরক্ষা বাড়াতে ও ফসলের উৎপাদন সম্প্রসারণ ও বিবিধকরণ সংক্রান্ত বিশেষজ্ঞদের সুপারিশ অনুসরণ করেছি। যারা দেশে খাদ্য নিয়ন্ত্রণের সাথে জড়িত।”

তিনি আরও বলেন, “আমি ২০১৬ সালে ৩ একর জমিতে চাষাবাদ শুরু করি। মূলত অভিজ্ঞতা অর্জন ও কৃষিকাজের বিভিন্ন পর্যায়ের প্রয়োজনীয় জ্ঞান অর্জনের লক্ষ্যেই সেই চাষাবাদ শুরু করেছিলাম। পরের মৌসুমে আরও দুই একর নিয়ে চাষাবাদ শুরু করি। সেই সময় থেকেই আমার ইচ্ছে ছিলো বড় আকারে উৎপাদন করার। তৃতীয় মৌসুমে আমি ১০ একর জমি চাষ করেছি। কীটনাশকের উন্নত ব্যবহারের মাধ্যমে আমি খুব ভালো ফলন পেয়েছি এই বছর। যার ফসল ২০০ টন তরমুজের উৎপাদন।

আরও পড়ুনঃ ওমানে প্রথম জালান বু আলি করোনা মুক্ত ঘোষণা

আল হিনাই সামাজিক যোগাযোগ মাধ্যমটি ব্যবহার করে করেনা ভাইরাস সংকটের কারণে বিপণন সমস্যাগুলি উৎরাতে পেরেছেন। তিনি অনলাইনের মাধ্যমেই পাইকারি ও খুচরা বিক্রেতাদের কাছে তরমুজ বিক্রি করতে পেরেছিলেন। আল হিনাই এখন আগামী কৃষি মৌসুমে জমির আবাদ দ্বিগুণ করার ও স্থানীয় বাজারে পরিপূর্ণতা অর্জনের জন্য উচ্চমানের তরমুজ চাষ করে আয় বাড়ানোর পরিকল্পনা করছেন বলে জানিয়েছেন। সুত্রঃ ওমান নিউজ এজেন্সি

আরও দেখুনঃ করোনা সঙ্কটেও ঈদের মাসে দেড় বিলিয়ন ডলার রেমিট্যান্স প্রবাসীদের

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Technical Support By NooR IT
error: Content is protected !!