বুধবার, ২০ জানুয়ারী ২০২১, ০৫:৫৮ পূর্বাহ্ন

ওমানে আক্রান্ত কমলেও বাড়ছে মৃত্যু

  • প্রকাশিত: রবিবার, ৭ জুন, ২০২০
  • ২৮০
ওমানে করোনা ভ্যাকসিন প্রয়োগে অবদান রাখবে সেরোলজিক্যাল জরিপ

ওমানে মহামারী করোনায় গতকালের তুলনায় আক্রান্ত কমলেও বেড়েছে মৃত্যুর সংখ্যা। গতকাল দেশটিতে নতুন আক্রান্ত ছিলো ৯৩০ জন কিন্তু কোনো মৃত্যু ছিলোনা। সেক্ষেত্রে আজ রবিবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্যমতে নতুন আক্রান্ত ৮৬৬ জন, যা গতকালের তুলনায় ৬৪জন কম। কিন্তু গতকাল মৃত্যু না থাকলেও আজ নতুন ৩জনের মৃত্যু হয়েছে করোনায়। নতুন আক্রান্তদের মধ্যে ৫৪৭ জন প্রবাসী এবং ৩১৯ জন ওমানি নাগরিক। দেশটিতে এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ১৬,৮৮২ জন, সুস্থ হয়েছেন ৩,৪৫১ জন এবং মোট মৃত্যু ৭৫ জন। সুত্রঃ ওমান স্বাস্থ্য মন্ত্রণালয়।

এদিকে ওমানে তৃতীয় ধাপে খুলছে আরও কিছু নতুন বাণিজ্যিক প্রতিষ্ঠান এমন ঘোষণা দেওয়া হয়েছে। বিগত কয়েক সপ্তাহে ওমানের বেশ কিছু বাণিজ্যিক সেক্টরে লকডাউন উঠে যাবার পর দেশটির রাজধানী মাস্কাটেও লকডাউন তুলে দেওয়া হয়। আগামী দিনগুলিতে আরও কিছু বাণিজ্যিক প্রতিষ্ঠান চালু হবে বলে জানিয়েছেন আঞ্চলিক পৌরসভা ও পানি সম্পদ মন্ত্রী আহমেদ বিন আবদুল্লাহ আল শুহি। তিনি বলেন, এর আগে ঘোষিত দুই ধাপে কিছু বাণিজ্যিক প্রতিষ্ঠান খোলা হয়। কঠোর স্বাস্থ্যবিধি মেনে ও নিরাপদে ব্যবসা পরিচালনার জন্য সুপ্রিম কমিটি নতুন এই সিদ্ধান্ত জানিয়েছে।

মন্ত্রী বলেন যে, “গত দুই ধাপে প্রায় ৭০ শতাংশ বাণিজ্যিক প্রতিষ্ঠান খোলা হয়েছিলো। এর পর নতুন ভাবে তৃতীয় ধাপে বাণিজ্যিক প্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত নিয়েছে ওমান সরকার। প্রথম ধাপ দুইটিতে অন্তর্ভুক্ত ব্যবসা প্রতিষ্ঠানগুলো সুপ্রিম কমিটির সুরক্ষা নির্দেশাবলী মেনে চলেছে। তবে প্রথম এবং দ্বিতীয় ধাপে বাণিজ্যিক প্রতিষ্ঠান খোলায় এখন পর্যন্ত প্রায় ৯ হাজার ৮৮টি নির্দেশনা লঙ্ঘনের তথ্য পাওয়া গিয়েছে।

আরও পড়ুনঃ ওমানে এনওসি প্রথা বাতিল

মন্ত্রী স্পষ্ট বলে দিয়েছেন যে, ওমানে কোনো সেলুন বা বিউটি পার্লার খুলে দেওয়া হয়নি। কেউ যদি নির্দেশনা অমান্য করে দোকান খোলে তাহলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। তিনি আরও বলেন ওমান সুপ্রিম কিমিটি তৃতীয় ধাপে কিছু বাণিজ্যিক প্রতিষ্ঠান খুলে দেওয়ার সিদ্ধান্ত নিলেও এখনো সেলুন, বিউটি পার্লার, বিবাহ বা অন্যান্য অনুষ্ঠানের হলরুম, বিনোদমূলক কার্যক্রম পরিচালনা কেন্দ্র খুলে দেওয়া হবে না। করোনা পরিস্থিতি এখনো খুব একটা ভালো না তাই এখনি সব প্রতিষ্ঠান খুলে দেওয়া হবেনা বলে জানিয়েছেন তিনি।

আরও দেখুনঃ করোনা সঙ্কটেও ঈদের মাসে দেড় বিলিয়ন ডলার রেমিট্যান্স প্রবাসীদের

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Technical Support By NooR IT