বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ১১:০৩ অপরাহ্ন

ওমানের সেন্ট্রাল সবজি মার্কেট পুনরায় বন্ধ ঘোষণা

  • প্রকাশিত: শনিবার, ৬ জুন, ২০২০
  • ৩৩৯
ওমানের সেন্ট্রাল সবজি মার্কেট পুনরায় বন্ধ ঘোষণা

ওমানের সবচেয়ে বড় সবজি মার্কেট মাওয়ালা সেন্ট্রাল সবজি মার্কেট পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়েছে। শুক্রবার মাস্কাট পৌরসভার অনলাইনে জারি করা এক বিবৃতিতে বলা হয়েছে, “কোভিড-১৯ মোকাবেলায় ওমান সুপ্রিম কমিটির নির্দেশনা এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা বাস্তবায়নের লক্ষে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে সমন্বয় করে পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত শনিবার (৬-জুন) থেকে মার্কেট বন্ধ ঘোষণা করা হইলো।”

ওমানে মহামারী করোনায় শুক্রবার নতুন ৭৭০ জন আক্রান্ত ব্যক্তি শনাক্ত করেছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। শুক্রবার ওমানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রেস ব্রিফিংয়ে বলা হয় যে, নতুন আক্রান্তদের মধ্যে ৪২৭ জন প্রবাসী এবং ৩৪৩ জন ওমানি নাগরিক। দেশটিতে মোট আক্রান্ত ১৫,০৮৬ জন, সুস্থ ৩,৪৫১ জন এবং মৃত্যু ৭২ জন।

তবে এই মহামারী করোনার মাঝেই একটু সুখবর দিয়েছে ওমান সরকার। দেশটি প্রথমবারের মতো জাতীয় পর্যায়ে মহাকাশে স্যাটেলাইট পাঠানোর কার্যক্রম শুরু করেছে। শুক্রবার ওমানের জাতীয় গণমাধ্যম ওমান অবজারভারের খবরে বলা হয়েছে যে, আনুষ্ঠানিকভাবে প্রকল্প বাস্তবায়নের জন্য ইতিমধ্যেই আর্থিক ও প্রযুক্তিগত সহযোগিতা প্রদানে চুক্তিবদ্ধ হয়েছে ওমান। এই উদ্যোগের নেতৃত্বে রয়েছে স্পেস কমিউনিকেশনস প্রযুক্তি এলএলসি (এসসিটি) ও ওমান সরকার।এই উপগ্রহ পাঠানোর প্রধান উদ্দেশ্য হলো দেশের যোগাযোগ অবকাঠামো আরো উন্নত করা ও সকল সরকারী-বেসরকারি খাতে টেলিযোগাযোগের সক্ষমতা বাড়াতে।

আরও পড়ুনঃ ওমানের সুলতানের নতুন রয়্যাল ডিক্রি জারি

মাস্কাটে এসসিটির দফতর থেকে জানানো হয় যে, এই উপগ্রহ আগামী ২০২৩ বা ২০২৪ সালে উৎক্ষেপণ করা হবে। প্রস্তাবিত উপগ্রহটি সঠিক অরবিটাল স্লট পাওয়ার জন্য এরেই মধ্যে আবেদন করেছে এসসিটি। এই স্যাটেলাইটটি নিজেই সর্বশেষ প্রযুক্তি সংযুক্ত করবে এবং উপগ্রহটি এসসিটি নিজে ডিজাইন ও তৈরি করবে। প্রতিষ্ঠানটি জানায়,“এই প্রকল্পটির মাধ্যমে ওমান ব্যাপক পরিকল্পনা করছে, যথা, জাতীয়, আঞ্চলিক এবং বৈশ্বিক কভারেজের সাথে প্রথম জাতীয় স্যাটেলাইট সিস্টেম চালু করবে দেশটি। তবে প্রাথমিক টিটি অ্যান্ড সি (টেলিমেট্রি, ট্র্যাকিং এবং নিয়ন্ত্রণ উপ সিস্টেম) অবস্থিত। ওমানে এসসিটির অপারেশনাল পরিকল্পনাটি একটি বৃহৎ ক্ষমতার ভাড়ার উপর ভিত্তি করে যা ওমানের পুরো অঞ্চলে ডেটা প্রক্রিয়া চালাতে পারে।”

 

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Technical Support By NooR IT
error: Content is protected !!