সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ০৬:৫৯ পূর্বাহ্ন

মহাকাশে প্রথম স্যাটেলাইট পাঠাচ্ছে ওমান

  • প্রকাশিত: শুক্রবার, ৫ জুন, ২০২০
মহাকাশে প্রথম স্যাটেলাইট পাঠাচ্ছে ওমান

প্রথমবারের মতো জাতীয় পর্যায়ে মহাকাশে স্যাটেলাইট পাঠানোর কার্যক্রম শুরু করেছে মধ্যপ্রাচ্যের দেশ ওমান। শুক্রবার ওমানের জাতীয় গণমাধ্যম ওমান অবজারভারের খবরে বলা হয়েছে যে, আনুষ্ঠানিকভাবে প্রকল্প বাস্তবায়নের জন্য ইতিমধ্যেই আর্থিক ও প্রযুক্তিগত সহযোগিতা প্রদানে চুক্তিবদ্ধ হয়েছে ওমান। এই উদ্যোগের নেতৃত্বে রয়েছে স্পেস কমিউনিকেশনস প্রযুক্তি এলএলসি (এসসিটি) ও ওমান সরকার। এই উপগ্রহ পাঠানোর প্রধান উদ্দেশ্য হলো দেশের যোগাযোগ অবকাঠামো আরো উন্নত করা ও সকল সরকারী-বেসরকারি খাতে টেলিযোগাযোগের সক্ষমতা বাড়াতে।

মাস্কাটে এসসিটির দফতর থেকে জানানো হয় যে, এই উপগ্রহ আগামী ২০২৩ বা ২০২৪ সালে উৎক্ষেপণ করা হবে। প্রস্তাবিত উপগ্রহটি সঠিক অরবিটাল স্লট পাওয়ার জন্য এরেই মধ্যে আবেদন করেছে এসসিটি। এই স্যাটেলাইটটি নিজেই সর্বশেষ প্রযুক্তি সংযুক্ত করবে এবং উপগ্রহটি এসসিটি নিজে ডিজাইন ও তৈরি করবে। প্রতিষ্ঠানটি জানায়,“এই প্রকল্পটির মাধ্যমে ওমান ব্যাপক পরিকল্পনা করছে, যথা, জাতীয়, আঞ্চলিক এবং বৈশ্বিক কভারেজের সাথে প্রথম জাতীয় স্যাটেলাইট সিস্টেম চালু করবে দেশটি। তবে প্রাথমিক টিটি অ্যান্ড সি (টেলিমেট্রি, ট্র্যাকিং এবং নিয়ন্ত্রণ উপ সিস্টেম) অবস্থিত। ওমানে এসসিটির অপারেশনাল পরিকল্পনাটি একটি বৃহৎ ক্ষমতার ভাড়ার উপর ভিত্তি করে যা ওমানের পুরো অঞ্চলে ডেটা প্রক্রিয়া চালাতে পারে।”

আরও পড়ুনঃ ওমানে হোটেলের জন্য নতুন নির্দেশনা পর্যটন মন্ত্রণালয়ের

আগামী ২২শে জুনের মধ্যে আগ্রহী পরামর্শদাতারা তাদের প্রযুক্তিগত এবং বাণিজ্যিক বিড জমা দিতে পারবে। দরদাতাদের অবশ্যই অন্যান্য যোগ্যতার মধ্যে কক্ষপথ স্লটগুলিতে কমপক্ষে দুটি প্রকল্প এবং উপগ্রহ দরপত্র প্রক্রিয়া সহায়তার তিনটি প্রকল্প সরবরাহ করার ক্ষেত্রে প্রমাণিত অভিজ্ঞতা থাকতে হবে।

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design by : NooR IT
www.ashrafalisohan.com
error: Content is protected !!