মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৪:০৪ পূর্বাহ্ন

ওমানে করোনায় নতুন আক্রান্ত ৭৭০

  • প্রকাশিত: শুক্রবার, ৫ জুন, ২০২০
ওমানে মহামারী করোনায় নতুন আক্রান্ত ৫৭৬ এবং মৃত্যু ৭
ফাইল ছবিঃ

ওমানে মহামারী করোনায় গত ২৪ ঘণ্টায় নতুন ৭৭০ জন আক্রান্ত ব্যক্তি শনাক্ত করেছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। শুক্রবার ওমানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রেস ব্রিফিংয়ে বলা হয় যে, নতুন আক্রান্তদের মধ্যে ৪২৭ জন প্রবাসী এবং ৩৪৩ জন ওমানি নাগরিক। দেশটিতে মোট আক্রান্ত ১৫,০৮৬ জন, সুস্থ ৩,৪৫১ জন এবং মৃত্যু ৭২ জন।

গতকাল (৪-জুন) ওমান সুপ্রিম কমিটির এক বৈঠকে দেশটির স্বাস্থ্যমন্ত্রী বলেন, ওমানের মাস্কাটে মহামারী করোনায় আক্রান্তের ৭০ শতাংশ করোনা রোগী প্রবাসী। তিনি আরও বলেন, ওমানে এখন পর্যন্ত ১৮৬ জন স্বাস্থ্যকর্মী করোনায় আক্রান্ত হয়েছেন।

এদিকে মহামারী করোনাভাইরাসে বাংলাদেশেও লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। প্রতিদিনই আক্রান্ত ও মৃত্যুর সংখ্যায় রেকর্ড ভাঙছে। গত ২৪ ঘণ্টায় দেশে আরও ২ হাজার ৮২৮ জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন। এ নিয়ে দেশে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৬০ হাজার ৩৯১ জন। এছাড়া গত ২৪ ঘণ্টায় আরও ৩০ জনের মৃত্যুর মধ্য দিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৮১১ জনে।

তবে শুধু বাংলাদেশ আর ওমান নয়, বিশ্বের অন্যান্য দেশেও আক্রান্তের সংখ্যা ক্রমেই বেড়ে চলছে। এখন পর্যন্ত সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩ লাখ ৯৩ হাজার ১৪২ জন। এছাড়া এ ভাইরাস শনাক্ত হয়েছে ৬৬ লাখ ৯৮ হাজার ৩৭০ জনের শরীরে। আক্রান্তদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৩২ লাখ ৪৪ হাজার ৫৭৪ জন। বর্তমানে চিকিৎসাধীন ৩০ লাখ ৬০ হাজার ৬৫৪ জন। এদের মধ্যে ৩০ লাখ ৫ হাজার ১৯৪ জনের শরীরে মৃদু সংক্রমণ থাকলেও ৫৫ হাজার ৪৬০ জনের অবস্থা গুরুতর।

তবে দীর্ঘদিন লকডাউনের পর বিশ্বের অনেক দেশই এখন লকডাউন শিথিল করেছে। মধ্যপ্রাচ্যের দেশ ওমান, আরব আমিরাত, কাতার ও সৌদি আরব সহ অনেক দেশই এখন স্বাভাবিক জীবনে ফিরছে। মহামারী করোনায় প্রায় তিন মাস লকডাউন থাকার পর অনেকটাই স্বাভাবিক হয়ে এসেছে সৌদি আরবের জনজীবনে। দীর্ঘদিন গৃহবন্দি থাকা প্রবাসীরা ফিরতে শুরু করেছেন নিজ নিজ কর্মস্থলে। অনেকদিন পর বাইরে বের হতে পেরে স্বস্তি প্রকাশ করছেন তারা।

লকডাউন শিথিল করলেও স্বাস্থ্যবিধি মেনে চলার উপর অনেকগুলো আইন জারি করেছে সৌদি ও ওমান সরকার। মাস্ক পরা ছাড়া কেউ বাইরে গেলে হাজার রিয়াল জরিমানা ও নিজ দেশে পাঠানোর বিধান রেখেছে এ আইনে।

আরও পড়ুনঃ ওমানে হোটেলের জন্য নতুন নির্দেশনা পর্যটন মন্ত্রণালয়ের

এদিকে দীর্ঘদিন লকডাউনের পর অবশেষে আগামী শনিবার থেকে ওমানের মাতরাহ অঞ্চলে বন্ধ হচ্ছে লকডাউনের নির্দেশনা। তবে অবশ্যই তাদের কিছু স্বাস্থ্যবিধি ও নিয়ম মেনে চলতে হবে বলে জানিয়েছেন দেশটির সুপ্রিম কমিটি। মাতরাহতে লকডাউন খুলে দেওয়া হলেও সকাল ৭ টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত কিছু বাণিজ্যিক প্রতিষ্ঠান খোলার অনুমতি দেওয়া হয়েছে। এরপর কোনো প্রতিষ্ঠান খোলা থাকলে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে। তবে এখন পর্যন্ত গণপরিবহন ও ট্যাক্সিগুলির খোলার অনুমতি দেওয়া হয়নি। একই সাথে কেউ মাতরাহ ছেড়ে বা বাহির থেকে কেউ এই অঞ্চলে আসার অনুমতি মেলেনি।

 

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design by : NooR IT
www.ashrafalisohan.com
error: Content is protected !!