শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ০৫:০৯ পূর্বাহ্ন

আউটপাশ ছাড়াই যেভাবে প্রবাস থেকে দেশে ফিরবেন

  • প্রকাশিত: বৃহস্পতিবার, ৪ জুন, ২০২০
  • ৩৮০
আউটপাশ ছাড়াই যেভাবে প্রবাস থেকে দেশে ফিরবেন

করোনাকালীন এই সময়ে বিশ্বের বিভিন্ন দেশ থেকে স্বেচ্ছায় দেশে ফিরতে আগ্রহীদের নিবন্ধন শুরু করেছে বাংলাদেশের দূতাবাসগুলো। করোনাভাইরাসের কারণে নিয়মিত ফ্লাইট বন্ধ থাকায় অনেকেই দেশে ফিরতে পারছিলেন না। জরুরি প্রয়োজনে দেশে ফিরতে চাওয়া প্রবাসীদের জন্য এই নিবন্ধন করা হচ্ছে বলে জানিয়েছে দূতাবাসগুলো।

দীর্ঘদিন বন্ধের পর গত রবিবার (৩১-মে) অফিস খোলার প্রথম দিন প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে প্রবাসী কল্যাণ মন্ত্রী বলেন, প্রবাস থেকে নিজ খরচে দেশে ফেরত আসতে ইচ্ছুক এমন প্রবাসীদের তালিকা দিতে দূতাবাস গুলোকে নির্দেশ দেওয়া হয়েছে।

মন্ত্রীর এই ঘোষণার পর ইতিমধ্যেই বুধবার (৩ জুন ) কাতারে বাংলাদেশ দূতাবাস থেকে এবিষয়ে একটি বিজ্ঞপ্তি দেয়া হয়। এতে বলা হয়, “বিশেষ ফ্লাইটে দেশে প্রত্যাবর্তনের জন্য আগ্রহী বাংলাদেশী নাগরিকগণ নিচের লিংকে রেজিস্ট্রেশন করুন। রেজিস্ট্রেশন করার আগে শর্তাদি ভালোভাবে পড়ার জন্য বিশেষভাবে অনুরোধ করা হলো। কাতার আইডির মেয়াদ না থাকলে আবশ্যিকভাবে সিইআইডি হতে ক্লিয়ারেন্স সংগ্রহ সাপেক্ষে রেজিস্ট্রেশন করা যাবে। বিশেষ ফ্লাইটের জন্য এয়ারলাইন্স কর্তৃক নির্ধারিত ভাড়া আবেদনকারী অথবা তার কোম্পানিকে বহন করতে হবে। বিশেষ ফ্লাইট সংক্রান্ত যে কোন প্রশ্নের জন্য specialflight@bdembassydoha.org ইমেইল করুন।” কাতার প্রবাসীদের নিবন্ধনের লিংক: https://bdembassydoha.org/repat.html

একই দিন ইরাকে বাংলাদেশ দূতাবাস থেকেও নিবন্ধন সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি দেয়া হয়। সেখানে উল্লেখ করা হয়, “ইরাক প্রবাসী বাংলাদেশী নাগরিকদের মধ্যে যারা জরুরী প্রয়োজনে নিজ/নিয়োগকর্তার খরচে বাংলাদেশে প্রত্যাবর্তন করতে ইচ্ছুক তাদের তালিকায় অন্তর্ভুক্ত হতে নিম্নে বর্ণিত ফরমটি পূরণ করে সাবমিট করার জন্য অনুরোধ করা যাচ্ছে। উল্লেখ্য, বাংলাদেশ গমনের ক্ষেত্রে নিজ নামে ডাক্তার কর্তৃক করোনা সনদ (Covid-19 Symptom Free Certificate) আবশ্যিকভাবে থাকতে হবে।” *** ইরাক প্রবাসীদের নিবন্ধনের লিংক:  ফরম পূরণের জন্য ক্লিক করুন

একইভাবে মালদ্বীপে থাকা অনিয়মিত বা অবৈধ প্রবাসীদের দেশে ফেরাতে নিবন্ধন কার্যক্রমও শুরু হয়েছে। দেশটিতে থাকা বিভিন্ন দেশের অবৈধ অভিবাসীদের নিজ দেশে স্বেচ্ছায় ফেরত পাঠানোর কার্যক্রমের অংশ হিসেবে এই নিবন্ধন কার্যক্রম চলছে বলে জানিয়েছে বাংলাদেশ হাইকমিশন মালদ্বীপ।

আরও পড়ুনঃ ওমানে জনশক্তি মন্ত্রণালয়ের নতুন আইন

বুধবার ( ৩ জুন ) মালদ্বীপে বাংলাদেশ হাইকমিশন থেকে এক বিজ্ঞপ্তির মাধ্যমে এই তথ্য জানানো হয়। বলা হয়, শুধু অবৈধ প্রবাসীরা এই নিবন্ধন করতে পারবেন। শুধুমাত্র একবার নিবন্ধন করতে পারবেন, একাধিক পূরণ করলে ফরম বাতিল হতে পারে। এই নিবন্ধনে কোন টাকা খরচ হবে না। নিবন্ধন মানেই দেশে ফেরা নিশ্চিত নয় বলেও উল্লেখ করা হয় বিজ্ঞপ্তিতে। ভবিষ্যতে সুযোগ মত দেশে ফেরত পাঠানো হবে বলেও জানায় হাইকমিশন।

ফরম পূরণের জন্য নিচের লিংক এ ক্লিক করুন
https://forms.gle/er1wjzDAsDYx7SUa6

একই নিয়মে ওমান থেকেও প্রবাসীরা আসতে পারবেন। তবে এখনও ওমান দূতাবাস থেকে কোনো বিজ্ঞপ্তি দেওয়া হয়নি এ ব্যাপারে। দূতাবাস থেকে বিজ্ঞপ্তি দেওয়ার পর ওমানের প্রবাসীরা অনলাইনে আবেদনের মাধ্যমে দেশে ফেরত আসবেন।

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Technical Support By NooR IT
error: Content is protected !!