সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ০৬:৫৯ পূর্বাহ্ন

বাহরাইনে বৈধ হওয়ার সুযোগ পেলেন ৫০ হাজার প্রবাসী

  • প্রকাশিত: বুধবার, ৩ জুন, ২০২০
বাহরাইনে বৈধ হওয়ার সুযোগ পেলেন ৫০ হাজার প্রবাসী

মহামারী করোনার এই সময়ে যখন চারিদিকে খারাপ সংবাদ, তখনই খুশির সংবাদ আসলো বাহরাইন থেকে। কোভিড-নাইনটিনের কারণে যেখানে একে একে বন্ধ হচ্ছে শ্রম বাজার, সেখানে মধ্যপ্রাচ্যের দেশ বাহরাইন সুযোগ দিয়েছে বাংলাদেশি অবৈধ কর্মীদের বৈধ হওয়ার। দেশটিতে বৈধ হওয়ার সুযোগ পেয়েছে ৫০ হাজার অবৈধ প্রবাসী বাংলাদেশী। এতে দারুণ খুশি দেশটিতে বসবাসরত কাগজপত্রহীন প্রায় ৫০ হাজার বাংলাদেশি। দেশে অবস্থানকারীদের ভিসার মেয়াদ উত্তীর্ণ হলেও তারা নতুন করে দেশটিতে যাওয়ার সুযোগ পাচ্ছেন।

জরিমানা ছাড়া বৈধ হওয়ার এ কার্যক্রমে বাহরাইনের বাংলাদেশ দূতাবাস সব রকম সহায়তা দিয়ে যাচ্ছে বলে জানিয়েছেন শ্রম কাউন্সিলর শেখ মোহাম্মদ তৌহিদুল ইসলাম। যেসকল প্রবাসীরা ইতিপূর্বে বাহরাইন ছিলেন, অথচ ভিসার মেয়াদ না থাকায় ফিরে আসতে হয়েছে, তারাও বাহরাইনের কোম্পানি বা প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করে স্পন্সর ভিত্তিতে সেখানে গিয়ে কাজ করতে পারবেন। বাংলাদেশি কর্মীদের বৈধ করে নিতে সব ধরনের সহযোগিতা করা হচ্ছে বলে জানিয়েছে বাংলাদেশ দূতাবাস।

বাহরাইনে বাংলাদেশ দূতাবাসের শ্রম কাউন্সিলর শেখ মোহাম্মদ তৌহিদুল ইসলাম বলেন, অবৈধ কর্মীদের প্রায় ৮০ ভাগ বাংলাদেশি। এ সুযোগ নিয়ে তারা বৈধ হবেন আশা করছি। বাহরাইন সরকারের সাধারণ ক্ষমার সিদ্ধান্তে খুশি দেশটিতে থাকা প্রবাসীরা। কিন্তু এ বৈধকরণ প্রক্রিয়ায় দালাল থেকে সাবধান হওয়ার পরামর্শ কমিউনিটি নেতাদের।

আরও পড়ুনঃ কুয়েত ফেরত প্রবাসীদের রাতভর বিমানবন্দরে বিক্ষোভ

বাংলাদেশ ইয়ুথ ক্লাব বাহরাইনের সভাপতি আল আমিন মুহাম্মদ বলেন, আমাদের সচেতন হতে হবে। সরকার কর্তৃক নির্দেশনা পালন করতে হবে। বাহরাইন ইউএই এক্সচেঞ্জের হেড অব বাংলাদেশ করিডোর রেমিটেন্স মাজহারুল ইসলাম বাবু বলেন, বাহরাইন সরকার আমাদের সুযোগ করে দিয়েছেন। এটা খুবই ভালো হয়েছে।

উল্লেখ্য: বাহরাইনে দুই লাখের বেশি বাংলাদেশি বিভিন্ন পেশায় কাজ করছেন। এর মধ্যে প্রায় অর্ধ লাখ বাংলাদেশির বৈধ কাগজপত্র নেই।

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design by : NooR IT
www.ashrafalisohan.com
error: Content is protected !!