শুক্রবার, ১৮ সেপ্টেম্বর ২০২০, ০১:৫৩ অপরাহ্ন

ওমানে নতুন আক্রান্ত ৫৭৬, করোনা নিয়ন্ত্রণে নতুন আইন

  • প্রকাশিত: মঙ্গলবার, ২ জুন, ২০২০
ওমানে নতুন আক্রান্ত ৫৭৬, করোনা নিয়ন্ত্রণে নতুন আইন

ওমানে মহামারি করোনায় গত ২৪ ঘণ্টায় ৫৭৬ জন নতুন আক্রান্ত ব্যক্তি সনাক্ত করেছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। মঙ্গলবার ওমান স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্যমতে নতুন আক্রান্তদের মধ্যে ৩৬৭ জন প্রবাসী এবং ২০৯ জন ওমানি নাগরিক। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১২,৭৯৯ জন, এর মধ্যে সুস্থ হয়েছেন ২,৮১২ জন এবং মৃত্যু ৫৯ জন। ওমান স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষথেকে দেশটিতে বসবাসরত সবাইকে ওমান সুপ্রিম কমিটির নির্দেশনা মেনে চলার আহ্বান জানানো হয়েছে।

এদিকে কোভিড -১৯ সম্পর্কিত সুপ্রিম কমিটির সিদ্ধান্তের পর কর্মক্ষেত্রে কিছু গুরুত্বপূর্ণ নির্দেশিকা অনুসরণ করার জন্য একটি বিজ্ঞপ্তি জারি করেছে ওমানের সিভিল সার্ভিস মন্ত্রী শেখ খালিদ বিন ওমর আল মারহুন, বিজ্ঞপ্তিতে কর্মচারীদের কাজে ফিরে এসে যেসব বিষয় মেনে চলতে হবে:-

১. কর্মীদের এবং দর্শনার্থীদের শরীরের তাপমাত্রা পরীক্ষা করার জন্য সমস্ত প্রবেশদ্বারে তাপমাত্রা স্ক্যানিং ডিভাইস সরবরাহ করা।
২. বায়োমেট্রিক-ভিত্তিক উপস্থিতি ব্যবস্থা স্থগিত করা।
৩. কর্মচারীদের নিয়মিতভাবে তাদের হাত পরিষ্কার এবং জীবাণুমুক্ত করা এবং অন্যের সাথে হাত মেলানো এড়িয়ে চলা।
৪. যে কাউকে মন্ত্রণালয়ে প্রবেশের জন্য সুরক্ষামূলক সরঞ্জাম সরবরাহ নিশ্চিত করা।
৫. সহজেই বায়ু চলাচলের জন্য দরজা খোলা রাখা।
৬. ব্যক্তিগত সুরক্ষামূলক সরঞ্জাম যেমন: গ্লাভস, ফেস মাস্ক এবং জীবাণুনাশক ব্যবহার করা।
৭. কর্মীদের মধ্যে উপযুক্ত দূরত্ব বজায় রেখে সামাজিক দূরত্ব নির্দেশিকা মেনে চলা ।
৮. এক অফিস থেকে অন্য অফিসে কর্মচারীদের চলাচল সীমাবদ্ধ করা এবং কর্মচারীদের ষ্টেশনারী জিনিসপত্র একজন আর একজনেরটা ব্যবহার থেকে বিরত থাকা।
৯. একত্রে জমায়েত না হওয়া এবং অফিসিয়াল মিটিং কমিয়ে ফেলা ।
১০. কর্মচারীদের মিটিংগুলি যতটা সম্ভব সীমাবদ্ধ করা এবং ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে মিটিং করা। (অন্যথায়, সামাজিক দূরত্ব বজায় রেখে খোলা জায়গায় মিটিং করা যেতে পারে।)
১১. সমস্ত ধরণের অনুষ্ঠান নিষিদ্ধ করা, কাগজপত্র ভিত্তিক কাজ কমিয়ে তার পরিবর্তে ই-মেইল ব্যবহার করা করা।

এতে আরও বলা হয়েছে যে, ৫০ শতাংশেরও কম কর্মচারী প্রতিটি স্ব স্ব প্রতিষ্ঠানে অফিসে আসবে এবং বাকী কর্মীরা তাদের বার্ষিক ছুটি গ্রহণ করবেন। বিজ্ঞপ্তিটি সিভিল সার্ভিস মন্ত্রণালয়ের অনুসরণ করা বিভিন্ন প্রতিরোধমূলক পদক্ষেপের কথা জানিয়েছেন।

আরও পড়ুনঃ সালালায় ভয়াবহ বন্যা 

কোনও কর্মচারী কোভিড -১৯ এর লক্ষণ দেখা দিলে বা সংক্রামিত বা সন্দেহযুক্ত হলে কর্মীদের জানানোর জন্য নির্দেশ দেওয়া হয়েছে। বাকি কর্মীদের ধীরে ধীরে অফিসে ফিরে আসার সিদ্ধান্ত সুপ্রিম কমিটি পরিচালনা করবে বলে সিভিল সার্ভিস মন্ত্রণালয় জানিয়েছে। সুত্রঃ টাইমস অব ওমান

 

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design by : NooR IT
www.ashrafalisohan.com
error: Content is protected !!