শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০, ০৫:০২ পূর্বাহ্ন

ওমানে গত পাঁচ বছরে জনসংখ্যা বেড়েছে প্রায় সাড়ে ৬লাখ

  • প্রকাশিত: রবিবার, ৩১ মে, ২০২০
সম্মেলনসুচকে ওমান মধ্যপ্রাচ্যে দ্বিতীয় অবস্থানে

২০১৪ সালের মাঝামাঝি থেকে ২০১৯ সালের মাঝামাঝি সময়ে ওমানে মোট জনসংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪.৬২ মিলিয়ন এবং এই বছরে জনসংখ্যার বার্ষিক বৃদ্ধি পেয়েছে ওমানির মধ্যে ৩.৫ শতাংশ ও প্রবাসীদের মধ্যে ২.৭ শতাংশ। দেশটিতে গত ২০১৪ থেকে ২০১৯ সালের মধ্যবর্তী নাগাদ জনসংখ্যা বেড়েছে ৬লাখ ২৫ হাজার।

শনিবার ওমানের জাতীয় পরিসংখ্যান ও তথ্য কেন্দ্রের (এনসিএসআই) প্রকাশিত ২০১২ সালের মাঝামাঝি ওমানের জনসংখ্যা পরিসংখ্যান বুলেটিন থেকে জানা যায় যে, লিঙ্গ ভিত্তিক ওমানির জনসংখ্যা পুরুষ ও মহিলার সংখ্যা প্রায় কাছাকাছি। দেশটিতে মোট জনসংখ্যার মধ্যে পুরুষের সংখ্যা ৫০.৪ শতাংশ ও মহিলার সংখ্যা ৪৯.৬। এছাড়াও পুরুষ ও মহিলার অনুপাত ১০১। ওমানে জনসংখ্যার ৬৮ শতাংশ ২৯ বছরের কম বয়সী নাগরিক। পাঁচ বছরের কম বয়সী শিশুদের সংখ্যা মাত্র ১৫ শতাংশ। ৫ বছর বা তারও বেশি বয়সী ওমানি জনসংখ্যার মধ্যে পুরুষ ও মহিলার অনুপাত ৯২/১০০। যেখানে ১৫ থেকে ৪৮ বছর বয়সী নাগরিকের অনুপাত ১০০ জন মহিলার অনুপাতে ১০১ জন পুরুষ।

দেশটিতে প্রবাসী জনগোষ্ঠীর মধ্যে ১৫ থেকে ৬৪ বছর বয়সী পুরুষ ও নারীর অনুপাতে বেশ বৈষম্য রয়েছে। দেশটিতে ৫০৬ জন পুরুষের অনুপাতে নারী রয়েছে ১০০ জন। এছাড়াও ৬৫ বছরের ঊর্ধ্বে প্রবাসী জনসংখ্যার মধ্যে ২৫৪ জন পুরুষের অনুপাতে নারী রয়েছে ১০০ জন। দেশটিতে মোট প্রবাসী কর্মক্ষম জনসংখ্যার ৮২ শতাংশ পুরুষ।

আরও পড়ুনঃ ওমানে বৃষ্টির কারণে বেড়েছে বিপজ্জনক সাপের উপদ্রব

জনসংখ্যার ঘনত্বের দিক দিয়ে মাস্কাট শীর্ষে রয়েছে। অঞ্চলটিতে প্রতি বর্গকিলোমিটারে বাস করে ৩৫৫ জন। তারপরে রয়েছে উত্তর আল বাতিনা, দক্ষিণ আল বাতিনা, দক্ষিণ আল শারকিয়াহ। দেশটিতে এক বর্গকিলোমিটারে বসবাস করে ২৭ জন। ওমানে জনসংখ্যার ঘনত্ব ১০ জনেরও কম ধোফার, আল ওস্তা ও দাহিরা অঞ্চলে।

 

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design by : NooR IT
www.ashrafalisohan.com
error: Content is protected !!