শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ০৯:২৩ পূর্বাহ্ন

ওমানে চালু হচ্ছে দূতাবাসের পাসপোর্ট সেবা কার্যক্রম

  • প্রকাশিত: শুক্রবার, ২৯ মে, ২০২০
  • ৩০৯
ওমানে চালু হচ্ছে দূতাবাসের পাসপোর্ট সেবা কার্যক্রম

গত ২৭ মে ওমানের সুপ্রিম কমিটির নতুন নির্দেশনা অনুযায়ী দেশটিতে লক-ডাউন কিছুটা শিথিল করা হয়েছে। এই অবস্থায় আগামী ৩১শে মে থেকে সীমিত আকারে পাসপোর্ট সেবা চালু করার সিদ্ধান্ত নিয়েছে মাস্কাটে অবস্থিত বাংলাদেশ দূতাবাস। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০ পর্যন্ত এই সেবা প্রদান করা হবে। তবে দূতাবাস থেকে সেবা নিতে আসা নাগরিকদের কিছু শর্ত মেনে এই সেবা গ্রহণ করতে হবে। শর্তগুলো হলো:

১. রয়েল ওমান পুলিশ (আরওপি) থেকে নির্দেশনা দেওয়া সকল নিয়ম-কানুন/বিধি নিষেধ মেনে চলতে হবে। এছাড়াও স্বাস্থ্যবিধি মেনে সকল সতর্কতা মেনে চলতে হবে।

২. সেবা গ্রহণকারী প্রার্থীদের পাসপোর্টের রশিদের উপর আবেদনকারীর ফোন নম্বর লিখে রশিদের ছবি তুলে +৯৬৮৯০১৭১৭৪৯ ওয়াটসঅ্যাপ নম্বরে পাঠিয়ে দিলে আবেদনকারীকে পরবর্তীতে ফোনের মাধ্যমে অথবা ওয়াটসঅ্যাপের মাধ্যমে দূতাবাস থেকে এপোয়েন্টমেন্ট দেওয়া হবে। পাসপোর্ট সংগ্রহের নির্দিষ্ট তারিখ ও সময় বা এপোয়েন্টমেন্ট ব্যতীত কাউকে পাসপোর্ট দেওয়া হবে না। এই অবস্থায় কেউ এপোয়েন্টমেন্ট ছাড়া দূতাবাসে না আসার অনুরোধ করা হয়েছে দূতাবাসের পক্ষথেকে।

৩. ওমানের সুপ্রিম কমিটির নির্দেশনা মোতাবেক লক-ডাউন কিছুটা শিথিল হলেও করোনা ভাইরাসজনিত মহামারি পুরোপুরি থেমে যায়নি, এখনো প্রতিদিন প্রচুরসংখ্যক লোক এ রোগে আক্রান্ত হচ্ছে। এছাড়াও রয়েল ওমান পুলিশ কিছু এলাকায় এখনো লক-ডাউন অব্যাহত রেখেছে। এই নির্দেশনা অমান্য কারীদের বিরুদ্ধে জেল-জরিমানা আরোপ করা হয়েছে। তাই নিরাপত্তার স্বার্থে বর্তমান পরিস্থিতিতে সকলকে সামাজিক দূরত্ব মেনে ও স্বাস্থ্যবিধি মেনে পাসপোর্ট অফিসে আসার জন্য আহ্বান করেছে বাংলাদেশ দূতাবাস ওমান।

দূতাবাস থেকে আরও বলা হয়, বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া সংক্রামক করোনা ভাইরাসজনিত রোগের প্রকোপ প্রতিরোধে ওমানের সুপ্রিম কমিটির নির্দেশনা অনুযায়ী দেশটিতে সকল ধরনের জনসমাগমে ওপর নিষেধাজ্ঞার জারি করা হয়েছিলো। এই কারণে বাংলাদেশি নাগরিকদের স্বাস্থ্যগত নিরাপত্তার স্বার্থে এতদিন দূতাবাসের পাসপোর্ট সেবা কার্যক্রম বন্ধ ছিলো।

দূতাবাস থেকে শুধুমাত্র পাসপোর্ট সেবা-ই আপাতত দিচ্ছেন কিনা এ ব্যাপারে জানতে ওমানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোঃ গোলাম সরওয়ার এর কাছে প্রশ্ন করলে প্রবাস টাইমকে তিনি বলেন, “বাকী কোন জরুরি বিষয় থাকলে প্রথম সার্কুলারে বর্ণিত নাম্বারে (২৪৬০৩৫১৪) ফোন করলে যথাসম্ভব প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে/ অথবা প্রয়োজনীয় উপদেশ প্রদান করা হবে।”

আরও পড়ুনঃ ওমানের মাতরায় অব্যাহত থাকছে লকডাউন

এদিকে বৃহস্পতিবার (২৮-মে) দূতালয় প্রধান মোহাম্মাদ নাহিদ ইসলাম স্বাক্ষরিত অপর এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে “এতদ্বারা ওমান প্রবাসী সকল সম্মানিত বাংলাদেশী নাগরিকদের জ্ঞাতার্থে জানানো যাচ্ছে যে, বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া সংক্রামক করোনা ভাইরাসজনিত “কোভিড-১৯” রোগের প্রকোপ প্রতিরোধে সালতানাত অব ওমানের সুপ্রিম কমিটির নির্দেশনা মোতাবেক জনসমাগমে নিষেধাজ্ঞার কারণে এবং সকল বাংলাদেশী নাগরিকের স্বাস্থ্যগত নিরাপত্তার স্বার্থে পরবর্তী বিজ্ঞপ্তি না দেওয়া পর্যন্ত দূতাবাসের সকল কন্সুলার, পাসপোর্ট সংক্রান্ত এবং শ্রম ও কল্যাণ সেবার জন্য নিম্নোক্ত নাম্বারে সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত নির্ধারিত সময়ে যোগাযোগ করার জন্য অনুরোধ জানানো হয়েছে।”

দূতাবাসে যোগাযোগের নাম্বার:- ২৪৬০৩৫১৪

 

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Technical Support By NooR IT
error: Content is protected !!