রবিবার, ২০ সেপ্টেম্বর ২০২০, ০৫:০৭ পূর্বাহ্ন

১ মিনিটে স্মার্টফোনেই করা যাবে করোনা পরীক্ষা!

  • প্রকাশিত: মঙ্গলবার, ২৬ মে, ২০২০
১ মিনিটে স্মার্টফোনেই করা যাবে করোনা পরীক্ষা!

মহামারী করোনাভাইরাসে আক্রান্ত হলে হাতের স্মার্টফোনের মাধ্যমে খুব সহজেই শনাক্ত করা যাবে। স্মার্টফোনের স্ক্রিনের ওপর হাঁচি কাশি দেয়ার ৬০ সেকেন্ডের মধ্যেই তা শনাক্ত করা সম্ভব বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের একদল গবেষক। আগামী তিন মাসের মধ্যেই গবেষক দলটি এই প্রযুক্তি আনার কথা জানিয়েছে বলে একটি প্রতিবেদন প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম মেট্রো।

যুক্তরাষ্ট্রের ইউটা বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ার এবং প্রকল্পের প্রধান অধ্যাপক মাসউদ তাবিব-আজর জানিয়েছেন, মশা থেকে ছড়ানো জিকা ভাইরাস শনাক্ত করার জন্য এক বছর আগে এই প্রকল্পটি নিয়ে কাজ শুরু করা হয়েছে। তবে করোনাভাইরাস বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ায় এখন তা কোভিড-১৯ আক্রান্তদের শনাক্ত করার জন্য কাজ করা হচ্ছে।

তিনি আরও জানান, করোনাভাইরাস শনাক্ত করার জন্য এক ধরনের সস্তা সেন্সর ব্যবহার করা হবে যার মূল্য আনুমানিক ৪৫ ইউরো হতে পারে। এই সেন্সরটি পুনরায় ব্যবহারযোগ্য। এক্ষেত্রে ব্যবহারকারীদের কেবলমাত্র তার ফোনের চার্জিং পোর্টে সেন্সরটি প্লাগ করতে হবে এবং সহায়ক অ্যাপ্লিকেশনটি চালু করতে হবে। এরপর সেন্সরের ওপর লালার একটি মাইক্রোস্কোপিক কণা রাখলেই তা এক মিনিটে করোনা শনাক্ত করতে সক্ষম হবে।

আরও পড়ুনঃ সৌদিতে শিথিল হচ্ছে লকডাউন, চালু হচ্ছে ফ্লাইট

জানা গেছে, আগামী জুলাই মাসে এই ডিভাইসটির চার সপ্তাহের ক্লিনিক্যাল পরীক্ষা শেষে আগস্ট মাসে ব্যবহারের জন্য বাজারে ছাড়া হতে পারে। অধ্যাপক তাবিব-আজর বলেন, নীতিগতভাবে আমরা এই ডিভাইসগুলো প্রত্যেকের হাতে পৌঁছাতে চাই। একবার আমরা স্বল্পব্যয়ে বড় আকারের উৎপাদন করতে পারলে অন্য যে কোনো জিনিসের মতো মানুষ এটি তাদের কাছে রাখতে চাইবে।

 

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design by : NooR IT
www.ashrafalisohan.com
error: Content is protected !!