বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০, ০৮:৩৫ পূর্বাহ্ন

ওমানের দুকুমে কর্মীদের নিরাপত্তা নিশ্চিতে নতুন নির্দেশনা

  • প্রকাশিত: মঙ্গলবার, ২৬ মে, ২০২০
ওমানের দুকুমে কর্মীদের নিরাপত্তা নিশ্চিতে নতুন নির্দেশনা

করোনাভাইরাস সংক্রমণ রোধে ও এই ভাইরাসের সচেতনতা বাড়াতে ওমান স্বাস্থ্য মন্ত্রণালয়ের সহযোগিতায় দেশটির দুকুমে সকল কর্মীদের নিরাপত্তা নিশ্চিতে নতুন নির্দেশনা জারি করেছে। দুকুম ও তার আশেপাশের অঞ্চলগুলিতে অবস্থিত প্রত্যেক কর্মীকে বাধ্যতামূলক নতুন এই নির্দেশনা মানতে হবে। নতুন এই নির্দেশনায় বলা হয়েছে যে, “দুকুম ও তার আশেপাশের অঞ্চলগুলিতে অবস্থিত কর্মীদের প্রতি অনুরোধ জানানো হয়েছে তারা যেনো জনসাধারণের সামনে মাস্ক পরেন। কর্মক্ষেত্রেও যেনো তারা মাস্ক পরেন। কোনও ভাবেই যেনো মাস্ক ছাড়া তারা বাহিরে না বের হয়।” কর্তৃপক্ষ নিয়মিত একাধিক ভাষায় সচেতনতা ও করোনাভাইরাস নিয়ে পরামর্শ দিয়ে যাচ্ছে। যাতে করে এই তথ্যগুলো সাধারণ মানুষের মাঝে প্রভাব পরে।

নতুন নির্দেশনায় কর্তৃপক্ষ আরও জানিয়েছে যে, “দুকুমে বিভিন্ন গণ পরিবহনে যাত্রীদের সংখ্যা অর্ধেক কমানো, ডাইনিং হলগুলিতে খাবারের কয়েকটি সময় নির্ধারণ করা। খাবারের সময় সামাজিক দূরত্ব মেনে খেতে বসা। এছাড়াও শ্রমিকদের আবাসনের প্রয়োজনীয়তা বিবেচনা করে সকলে যেনো স্বাস্থ্যবিধি অনুসারে স্বাস্থ্যকর পরিবেশে বসবাস করে সেদিকে খেয়াল রাখতে হবে।”

কর্তৃপক্ষ আরও বলেছে যে,“কর্মস্থলগুলিতে তাদের বাসস্থান এবং আবাসস্থলে মাস্ক এবং হ্যান্ড স্যানিটাইজার সরবরাহ করবে, পাশাপাশি বাসে চড়ার আগে ও কাজে যাওয়ার আগে শ্রমিকদের দৈনিক শারীরিক পরীক্ষা করা হবে। লক্ষণ বা উচ্চ তাপমাত্রা থাকলে কোনো শ্রমিককে বাসে উঠতে দেওয়া হবে না।”

দুকুমের কর্তৃপক্ষ বা স্বাস্থ্য বিভাগের লিখিত অনুমোদন না পেলে কোনও নিয়োগকর্তা বাহির থেকে শ্রমিক আনতে পারবেন না। অনুমোদনের সময় কর্তৃপক্ষের দেওয়া সকল নির্দেশনা মেনে কর্মীদের বিবরণ এবং যে জায়গা থেকে তারা আসছেন সেখানকার বিবরণ সহ লিখিত আবেদনপত্র জমা দেওয়ার জন্য আহ্বান জানানো হয়েছে। অনুমোদনের শর্তগুলির মধ্যে রয়েছে এই সংস্থা থেকে শ্রমিক সরবরাহ করা হবে তাদের নাম, কাজ শুরু করার আগে শ্রমিক পূর্ণ বিবরণ। আবেদনগুলি অবশ্যই hse@duqm.gov.om এ প্রেরণ করতে হবে।

আরও পড়ুনঃ ওমানে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক

কর্তৃপক্ষ আরও জানিয়েছেন,” কোনও কর্মীর করোনা উপসর্গ দেখা দিলে বা করোনা রোগীর সংস্পর্শে আসলে সেই কর্মীকে তাৎক্ষণিকভাবে দুকুম হাসপাতালে পাঠানো হবে। দুকুমের স্বাস্থ্য পর্যবেক্ষণ দলের সাথে সর্বদা যোগাযোগের জন্য নিম্নের নাম্বার দেওয়া হয়েছে: 92043535, বা 98879416

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design by : NooR IT
www.ashrafalisohan.com
error: Content is protected !!