বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ১২:৫৫ অপরাহ্ন

দেশে করোনায় সর্বোচ্চ মৃত্যু

  • প্রকাশিত: শুক্রবার, ২২ মে, ২০২০
  • ৩৮
ওমান সুপ্রিম কমিটির নতুন আইন

মহামারি করোনায় দেশে লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। নতুন করে আরও ১ হাজার ৬৯৪ জনের শরীরে করোনা ভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। এছাড়া গেল ২৪ ঘণ্টায় নতুন করে মৃত্যু হয়েছে ২৪ জনের। করোনা ভাইরাস নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন সংবাদ বুলেটিনে শুক্রবার (২২ মে) দুপুরে এ তথ্য জানানো হয়েছে।

বুলেটিনে স্বাস্থ্য অধিদফতরের ভারপ্রাপ্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা বলেন, গেল ২৪ ঘণ্টায় মোট ৯ হাজার ৯৯৩টি নমুনা সংগ্রহ করা হয়েছে। এর মধ্যে পরীক্ষা করা হয়েছে ৯ হাজার ৭২৭টি। এই পরীক্ষায় করোনা শনাক্ত হয়েছে ১ হাজার ৬৯৪ জনের শরীরে। এ নিয়ে মোট শনাক্তকৃত রোগীর সংখ্যা দাঁড়াল ৩০ হাজার ২০৫ জনে।

তিনি আরও বলেন, গেল ২৪ ঘণ্টায় নতুন করে ২৪ জন মারা গেছেন। এ নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়াল ৪৩২ জনে। বুলেটিনে সামাজিক দূরত্ব নিশ্চিত করতে সাধারণের প্রতি অনুরোধ জানান তিনি। এছাড়া সবাইকে নিজ নিজ অবস্থানেই থাকার আহ্বান জানান তিনি।

করোনা ভাইরাসের সংক্রমণ শুরুর পর থেকেই সামাজিক দূরত্ব নিশ্চিত করতে একের পর এক পদক্ষেপ নিচ্ছে সরকার। তবে সাধারণ মানুষের মধ্যে তা মানার চাইতে উপেক্ষা করতেই বেশি দেখা গেছে। বিশেষ করে এই দূরত্ব নিশ্চিতে সরকার সাধারণ ছুটি ঘোষণা করলেও মানুষের মধ্যে ঘরে অবস্থানের চাইতে বাইরে বেরুনোর চেষ্টাই বেশি দেখা গেছে।

এ কারণে শাস্তিমূলক ব্যবস্থাও নিতে হয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে। তবে ঈদের আগে মার্কেট খুলে দেয়ার সিদ্ধান্তের পর মানুষের বাইরে উপস্থিতি তুলনামূলকভাবে বেড়েছে। সাধারণ মানুষ মার্কেটে গেলেও সেখানে যাতে সামাজিক দূরত্ব এবং প্রতিরক্ষামূলক ব্যবস্থা নিশ্চিত করা হয় সেজন্য নির্দেশনাও দেয়া হয়েছে। তবে তাও উপেক্ষা করতে দেখা গেছে।

এছাড়া ঈদকে কেন্দ্র করে সাধারণ মানুষের মাঝে বাড়ি ফেরার তীব্র চেষ্টা লক্ষ্য করা গেছে। এজন্য রাস্তায় রাস্তায় চেক পোস্ট বসিয়ে নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। তবে তাতেও হিমশিম খেতে হচ্ছে তাদের।

আরও পড়ুনঃ ওমানে আইন অমান্য করলে ২০০ রিয়াল জরিমানা

বিশেষজ্ঞরা বারবার বলছেন, সামাজিক দূরত্ব নিশ্চিত করা না গেলে এই ভাইরাসের সংক্রমণ বাড়বেই এবং বাস্তবেও সেটাই দেখা গেছে। করোনা ভাইরাসের পরিসংখ্যানে দেখা গেছে, বৃহস্পতিবার সকাল থেকে পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে সবচেয়ে বেশি মানুষ ভাইরাসটিতে সংক্রমিত হয়েছেন।

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Technical Support By NooR IT
error: Content is protected !!