বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ০৭:৪২ পূর্বাহ্ন

ওমানে বাড়ছে আক্রান্ত, শিথিল হচ্ছে লকডাউন

  • প্রকাশিত: বুধবার, ২০ মে, ২০২০
  • ৭৪
ওমান সুপ্রিম কমিটির নতুন আইন

ওমানে মহামারি করোনা ভাইরাসে গত ২৪ ঘণ্টায় নতুন আক্রান্ত হয়েছে ৩৭২ জন। যাদের মধ্যে ২২০ জন প্রবাসী এবং ১৫২জন ওমানি নাগরিক। মোট আক্রান্ত ৬,০৪৩ জন, সুস্থ ১,৬৬১ এবং মৃত্যু ২৭জন। এখন পর্যন্ত দেশটিতে আক্রান্ত অধিকাংশই প্রবাসী এবং সবচেয়ে বেশি আক্রান্ত মাস্কাটে। বুধবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক প্রেস ব্রিফিংয়ে এই তথ্য জানানো হয়।

সম্প্রতি ওমানে আক্রান্তের সংখ্যা বাড়ার কারণে বেশ কঠোর অবস্থানে দেশটির সুপ্রিম কমিটি। ইতিমধ্যেই স্বাস্থ্যবিধি অমান্য করার অপরাধে প্রবাসী সহ অনেক ওমানি নাগরিকদের গ্রেপ্তার করেছে রয়্যাল ওমান পুলিশ। গতকাল দেশটির আল দাখেলিয়াহ প্রদেশে সুপ্রিম কমিটির নির্দেশনা লঙ্ঘন করার অভিযোগে কয়েকজন প্রবাসীকে গ্রেপ্তার করেছে। রয়্যাল ওমান পুলিশ (আরওপি) অনলাইনে জারি করা এক বিবৃতিতে জানিয়েছে, “আল দাখেলিয়াহ প্রদেশে পুলিশের টাস্ক ফোর্সের সহায়তায় সামাইল এলাকায় একটি দর্জির দোকানে অভিযান পরিচালনা করা হয়। দোকান থেকে বেশ কয়েকজন প্রবাসীকে আটক করে ওমান পুলিশ। এসময় তাদের কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়।” বিবৃতিতে আরও বলা হয়েছে, “অভিযুক্তদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হয়েছে এবং তাদের আদালতে হাজির করা হয়েছে।”

আরও পড়ুনঃ মাস্কাটে বাণিজ্যিক প্রতিষ্ঠান খোলার নতুন তালিকা

অপরদিকে বেশ কিছু শর্ত মেনে বাণিজ্যিক প্রতিষ্ঠান খোলার অনুমোদন দিয়েছে ওমানের মাস্কাট কর্তৃপক্ষ। করোনাভাইরাস মহামারির মধ্যে বাণিজ্যিক প্রতিষ্ঠান খোলার বিষয়ে দ্বিতীয়বারের মতো তালিকা প্রকাশ করলো মাস্কাট। মাস্কাট কর্তৃপক্ষ ঘোষণা করেছে যে, ‍‍”ফুলের দোকান, বুটিক, মহিলাদের পোশাক, আবায়ার দোকান, মেকআপ সরঞ্জাম বিক্রি করার দোকান, ঘড়ি ও সুগন্ধির দোকানের গ্রাহকদের অনুরোধে ব্যবসা প্রতিষ্ঠান খোলার অনুমতি দেওয়া হয়।” এছাড়াও, গৃহস্থালির আসবাবপত্রের দোকান ও যোগাযোগ পরিষেবার হলগুলো খোলার অনুমতি দেওয়া হয় তবে তাদের সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে দোকান পরিচালনা করতে হবে। তবে এই সিদ্ধান্ত মাস্কাটের ওয়াদি কবির ও মাত্রাহ অঞ্চলে অবস্থিত দোকানগুলির জন্য প্রযোজ্য নয়।

 

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Technical Support By NooR IT
error: Content is protected !!