রবিবার, ২০ সেপ্টেম্বর ২০২০, ০৬:৩৮ পূর্বাহ্ন

ওমানে খুলছে আরও বেশকিছু বাণিজ্যিক প্রতিষ্ঠান

  • প্রকাশিত: মঙ্গলবার, ১৯ মে, ২০২০
ওমানে খুলছে আরও বেশকিছু বাণিজ্যিক প্রতিষ্ঠান

ওমানে খুলছে আরও বেশকিছু বাণিজ্যিক প্রতিষ্ঠান। মঙ্গলবার ওমানের সুপ্রিম কমিটির সাথে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে একটি বৈঠকে এমন তথ্য জানান হয়েছে। মহামারী করোনাভাইরাসের (কোভিড -১৯) মোকাবেলায় অনুষ্ঠিত উক্ত বৈঠকে দেশটিতে ভাইরাসের বিস্তার রোধে এবং ওমানে এর প্রভাব কমাতে নতুন সিদ্ধান্ত গ্রহণ করা হয়। বৈঠকের সভাপতিত্ব করেন স্বরাষ্ট্রমন্ত্রী সাইয়্যেদ হামুদ বিন ফয়সাল আল বুসাইদী। ওমানের মহামান্য সুলতান হাইথাম বিন তারিককে ঈদ-উল ফিতরের শুভেচ্ছা জানিয়ে ও ওমানি জনগণ, আরব বিশ্ব ও ইসলামী জাতির প্রতি শুভেচ্ছা জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ঈদকে সামনে রেখে দেশটিতে আরও কিছু বাণিজ্যিক প্রতিষ্ঠান খুলে দেওয়া উচিত। এই বিষয়ে সুপ্রিম কমিটি সিদ্ধান্ত জানালে নতুন করে বেশকিছু বাণিজ্যিক প্রতিষ্ঠান পুনরায় খুলে দেওয়া হবে।

দেশটিতে আবার চালু হওয়ার অনুমোদন পেতে পারে এমন বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলো নিম্নে দেওয়া হলো:
১.খাদ্যদ্রব্য বিক্রয়ের দোকান, ২.খাদ্য পানীয় ও তামাকের পাইকারি দোকান, ৩.রেস্তোরাঁ,ক্যাফে ও মোবাইল ক্যাফে (কেবল অর্ডার এবং বিতরণ), ৪. ভেটেরিনারি ক্লিনিক, ৫.নদীর গভীরতানির্ণয় ইন্সটলেশন ও মেরামত, ৬.জ্বালানী স্টেশন, ৭.গ্যাস স্টোর ও পরিবহন, ৮. বেকারি পণ্য বিক্রয়ের দোকান, ৯. পানি উৎপাদন কারখানা, ১০.হালুয়া ফ্যাক্টরি এবং দোকান, ১১.খাদ্য শিল্প, ১২. কৃষি উপকরণ ও কীটনাশক বিক্রির দোকান, ১৩.মাংস ও হাঁস-মুরগি বিক্রির দোকান, ১৪.মাছ বিক্রির দোকান, ১৫.আইসক্রিম, কর্ন, মিষ্টি ও বাদাম বিক্রয়ের দোকান, ১৬. শাকসবজি এবং ফলের দোকান, ১৭.জুতার দোকান, ১৮. মিশকাক বিক্রয়, ১৯. মিলস্, ২০. মধু বিক্রির দোকান।

২১. মধু বিক্রির দোকান, ২২. খেজুর বিক্রয় দোকান, ২৩. প্রাণী এবং পোল্ট্রি খামার, ২৪. শিপিং অফিস, শুল্ক ছাড়পত্র এবং বীমা অফিস, ২৫.স্যানিটারি ও বৈদ্যুতিক দোকান, ২৬. নন-ফুড স্টোর (স্টোরেজ জন্য), ২৭.মাছ ধরার সরঞ্জাম বিক্রির দোকান(গ্রাহকদের প্রবেশের অনুমতি নেই), ২৮. যানবাহন ও ফিশিং নৌকা মেরামতের দোকান (গ্রাহকদের প্রবেশের অনুমতি নেই, এটি কেবল প্রাপ্তি ও সরবরাহের মধ্যে সীমাবদ্ধ), ২৯. গাড়ির যন্ত্রাংশ, ফিশিং গিয়ার পার্টসের দোকান(গ্রাহকদের প্রবেশের অনুমতি নেই, এটি প্রাপ্তি এবং সরবরাহের মধ্যে সীমাবদ্ধ), ৩০. গাড়ির তেল পরিবর্তন, ব্রেক মেরামত, টায়ার বিক্রি এবং মেরামতের দোকান (একই সাথে সর্বোচ্চ দুই গ্রাহকের অনুমতি দেওয়া), ৩১. বৈদ্যুতিক এবং টেলিভিশন সম্প্রচার সরঞ্জাম বিক্রয় ও মেরামত (কেবল চাহিদা ও বিতরণে, জনসাধারণ ভিতরে যেতে পারবে না), ৩২. কম্পিউটার বিক্রয়, মেরামত ও রক্ষণাবেক্ষণ (কেবল অনুরোধ ও বিতরণের জন্য), ৩৩. গ্রন্থাগার (শুধুমাত্র অনুরোধ ও বিতরণের জন্য, জনসাধারণ প্রবেশ করতে পারবে না), ৩৪.প্রিন্টিং প্রেস (শুধুমাত্র অনুরোধ ও বিতরণের জন্য, জনসাধারণ প্রবেশ করতে পারবে না), ৩৫. ক্রাশার, ৩৬. সানাদ অফিস (গ্রাহকদের অফিসে প্রবেশের অনুমতি নেই), ৩৭.যানবাহন ভাড়া, সরঞ্জামাদির দোকান (শুধুমাত্র অনুরোধ ও বিতরণের জন্য, জনসাধারণ প্রবেশ করতে পারবে না), ৩৮. মানি এক্সচেঞ্জের দোকান(একই সাথে সর্বোচ্চ দুটি গ্রাহক প্রবেশ করতে পারবে), ৩৯.লন্ড্রির দোকান (একই সময়ে সর্বাধিক একজন গ্রাহক প্রবেশ করতে পারবে), ৪০. মধু সংগ্রহের যন্ত্রপাতির দোকান,

 

৪১. বিল্ডিং উপকরণ এবং সিমেন্ট স্টোর, ৪২. ব্লক ও সিমেন্ট কারখানা, ৪৩.কংক্রিটের দোকান, ৪৪. সিরামিক, টাইলস, মার্বেল বিক্রয়ের দোকান, ৪৫. টাইলস, সিরামিক, মার্বেল উৎপাদনকারী প্রতিষ্ঠান, ৪৬. ​গাড়ি ধোয়ার দোকান, ৪৭. গাড়ীর যন্ত্রাংশের দোকান, ৪৮.গাড়ির শো-রুম, ৪৯.জল পরিশোধন বিক্রয় ও মেরামত (গ্রাহকদের দোকানে প্রবেশের অনুমতি নেই এবং কেবল প্রাপ্তি ও সরবরাহের মধ্যে সীমাবদ্ধ), ৫০. পানির পাম্প বিক্রয় ও রক্ষণাবেক্ষণের দোকান(গ্রাহকদের দোকানে প্রবেশের অনুমতি নেই এবং কেবল প্রাপ্তি ও সরবরাহের মধ্যে সীমাবদ্ধ), ৫১. আধুনিক সেচ ব্যবস্থার বিক্রয়কেন্দ্র (একই সাথে সর্বোচ্চ দুই গ্রাহকের অনুমতি রয়েছে), ৫২. পাখি, মাছ, পোষা প্রাণী বিক্রয় ও তাদের খাবার বিক্রয়ের দোকান, ৫৩, কৃষি উপকরণ, নার্সারির দোকান, ৫৪. রংয়ের দোকান, ৫৫. কামারের দোকান, ৫৬. টার্নিং ওয়ার্কশপ, ৫৭.অ্যালুমিনিয়ামের দোকান(গ্রাহকদের প্রবেশের অনুমতি নেই), ৫৮. ধাতব যন্ত্রপাতি বিক্রয়ের দোকান, ৫৯. পরামর্শ অফিস, আইনজীবী অফিস ও নিরীক্ষণ অফিস (শুধুমাত্র দূরবর্তী থেকে কাজ করতে হবে গ্রাহকরা প্রবেশ করতে পারবে না), ৬০.মোবাইল ফোন বিক্রয় ও মেরামতের দোকান, ৬১.ঘড়ির দোকান, ৬২.ইয়ট নঙ্গর বাঁধার কেন্দ্র, ৬৩.ড্রাইভিং স্কুল।

আরও পড়ুনঃ ওমানে এক রিয়ালে ৪০ কেজি মাছ!

কমিটি সকল নাগরিককে অনুমোদিত বাণিজ্যিক প্রতিষ্ঠানের পাশাপাশি বিভিন্ন সরকারী ও বেসরকারি খাতের কর্মস্থানে ও সরকারী পরিবহনে চলাচলে অবশ্যই সামাজিক দূরত্ব মেনে চলতে হবে। এছাড়াও সকল নাগরিককে ফেস মাস্ক পড়া বাধ্যতামূলক বলে নির্দেশ দিয়েছে।

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design by : NooR IT
www.ashrafalisohan.com
error: Content is protected !!