মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৭:১৫ পূর্বাহ্ন

ওমানে এক রিয়ালে ৪০ কেজি মাছ!

  • প্রকাশিত: সোমবার, ১৮ মে, ২০২০
ওমানে এক রিয়ালে ৪০ কেজি মাছ!

গোলাম রব, খাছাব, ওমান

আরব সাগরের মাছ গুলো দেখতে ততটা সুন্দর না, যেমনটা বাংলাদেশের মিঠা পানির মাছ। আরব সাগরের মাছ কোনটা তো দেখতে এতটাই ভয়ঙ্কর যে, আমাদের দেশের (বাংলাদেশের) মাছ গুলোর সাইজ এবং আকারের সঙ্গে তুলনা করলে মাছ বলে পরিচয় দিতেই আপনার ভয় হবে! কিছু মাছ দেখা যায় যার দাঁতগুলো নেকড়ের মতো। আবার কিছু মাছের চোখ গুলো মায়া হরিণের মত। এই যেমন মধ্যপ্রাচ্যে বিখ্যাত হামুর মাছ হা করলে জিভ বের হয়ে আসে, মনে হয় মানুষের জিভ। দেখতে কিছুটা ডোরাকাটা লালচে বর্ণের। অনেক সময় হামুর মাছের শরীরের চামড়া অজগর সাপের মতো মনে হয়।

কিন্তু আমার হাতে যে মাছটি দেখছেন, এটি হরমুজ প্রণালী থেকে ওমানি জেলেরা ধরেছে। মাছটির নাম ইফি, ওমানের প্রত্যেকটি অঞ্চলেই এই মাছটি কমবেশি ধরা পড়ে। আরব সাগরের দেখতে সুন্দরতম মাছ হলেও খেতে তেমন একটা সু-স্বাদু না। কেউ এই মাছগুলোর দিকে তাকিয়ে থাকলে এমনিতেই ওমানি জেলেরা দিয়ে দেয়। চাহিবার আগেই দিতে বাধ্য থাকিবে নীতিতে!

ওমানের বাংলাদেশী প্রবাসীরা খুব একটা সাগরের মাছ পছন্দ করে না। প্রবাসীরা একদম না পারলে মাছ খায়। আবার এই মাছগুলো কাটতেও আলাদা প্রশিক্ষণের প্রয়োজন। অনেক সময় দেখা গেছে না কাটতে পেরে ডাস্টবিনে ফেলে দিয়েছে আস্ত মাছ।

আরও পড়ুনঃ ওমান প্রবাসীরা যেভাবে প্রতিযোগিতায় অংশ গ্রহণ করবেন

আমার ওমানি জেলে বন্ধু আব্দুল্লাহ খুমজারি আজ (১৭-মে) এই একটি ১০ কেজি ওজনের মাছ আমাকে দিতে চেয়েছিল, কিন্তু আমি নেইনি। আমি তার কাছে এটার দাম জানতে চাইলে তিনি বললেন, মাফি ফুলুস (মানে কোন টাকা লাগবে না) আমার পাশে একজন প্রবাসী বাংলাদেশী ফিশারি ঘাটে পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ করে। সে ফিক করে হেসে দিয়ে বললো ভাই চারটার দাম এক রিয়াল। তার মানে ১০কেজি ওজনের চার টা মাছ ৪x১০= ৪০ কেজির দাম ওমানি মুদ্রায় যার মূল্য মাত্র এক রিয়াল, যা বাংলাদেশী টাকায় মাত্র ২২০ টাকা! আমার আর বুঝতে বাকি রইল না করোনাভাইরাসের জন্য তেলের মত মাছের দামও পড়ে গেছে!

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design by : NooR IT
www.ashrafalisohan.com
error: Content is protected !!