বৃহস্পতিবার, ২১ জানুয়ারী ২০২১, ০১:৩২ পূর্বাহ্ন

ওমানে তেল উত্তোলনের পরিমাণ প্রায় সাড়ে ৯ লাখ ব্যারেল

  • প্রকাশিত: শুক্রবার, ১৫ মে, ২০২০
  • ৭৭
ওমানে ১৮ সেন্ট বাড়লো তেলের মূল্য

ওমানের তেলও গ্যাস মন্ত্রণালয়ের প্রতিবেদন অনুযায়ী জানা যায়, এ বছরের এপ্রিল মাসে দেশটিতে দৈনিক গড় উত্তোলিত অশোধিত তেলের পরিমাণ প্রায় নয় লাখ ৪৬ হাজার ৯৬৮ ব্যারেল। তদুপরি, ওমান অপরিশোধিত তেলের দৈনিক রফতানি পরিমাণ ছিল আট লাখ ৯৪ হাজার ১৩৯ ব্যারেল যা গত মার্চ মাসের তুলনায় ২.৪১ শতাংশ কম।

দেশটির সবচেয়ে বড় তেল রপ্তানিকারক দেশ চীন গত মার্চে ওমান থেকে তেল আমদানি করেছে মোট অশোধিত তেল উত্তোলনের প্রায় ৮৯ হাজার ৮৯৮ শতাংশ। কিন্তু তারপরও ওমানে গত মার্চের থেকে এপ্রিলে শেয়ারে দাম কমেছে ২.৩২ শতাংশ। বিশ্বজুড়ে অপরিশোধিত তেলের গ্রেড মার্চ মাস থেকে এপ্রিল মাসে দাম হ্রাস পেয়েছে। নিউইয়র্ক মার্কেন্টাইল এক্সচেঞ্জে ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট অশোধিত তেলের গড় মূল্য (এনওয়াইএমএক্স) ব্যারেল প্রতি ২২.৪৭ ডলারে নেমেছে।

আরও পড়ুনঃ ওমান প্রবাসীরা যেভাবে প্রতিযোগিতায় অংশ গ্রহণ করবেন

দুবাই মার্কেন্টাইল এক্সচেঞ্জে ওমানের অপরিশোধিত তেলের গড় দাম আগের মাসের তুলনায় ৩২.১ শতাংশ কমেছে। এপ্রিলে দেশটিতে অপরিশোধিত তেলের মাসিক সরকারী বিক্রয়মূল্য কমেছে ২৩.৬৫ ডলার। যেখানে দৈনিক তেলের মূল্য ব্যারেল প্রতি ছিলও ১.৮২ ডলার। এই বছরের মার্চ মাসে বেশ কয়েকটি কারণে অপরিশোধিত তেলের দামের সামগ্রিক ভাবে হ্রাস পায়। ফলে তেলের দামের উপর তা প্রত্যক্ষ ও নেতিবাচক প্রভাব পড়ে। বিশ্বব্যাপী কোভিড-১৯ মহামারি আকার ধারণ করায় বিশ্ব অর্থনীতিতে অশোধিত তেল ও পেট্রোলিয়াম পণ্যের দামে নেতিবাচক প্রভাব পড়েছে।

 

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Technical Support By NooR IT