বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ০১:০৮ অপরাহ্ন

ওমানে করোনার মহামারি শুরু, আক্রান্তের নতুন রেকর্ড

  • প্রকাশিত: বৃহস্পতিবার, ১৪ মে, ২০২০
  • ৮৫
ওমান সুপ্রিম কমিটির নতুন আইন

ওমানে করোনার মহামারি শুরু হয়েগেছে। দেশটিতে লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। গত ২৪ঘণ্টায় নতুন আক্রান্ত ৩২২জন। যা পূর্বের সকল রেকর্ড ছাড়িয়ে সর্বোচ্চ রেকর্ড। বৃহস্পতিবার ওমান স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্য মতে নতুন আক্রান্তদের মধ্যে ২৪২জনই প্রবাসী এবং ৮০জন ওমানি নাগরিক। দেশটিতে সর্বমোট আক্রান্তের সংখ্যা ৪৩৪১জন, সুস্থ ১৩০৩ জন এবং মৃত্যু ১৭জন।

এদিকে ওমানে করোনাভাইরাসে ক্ষতিগ্রস্ত বিভিন্ন বাণিজ্যিক প্রতিষ্ঠানের কর্মচারীদের বার্ষিক বেতন প্রদান করার সহযোগিতায় দেশটির বেসরকারি খাতের ওমানি কর্মচারীদের বেতন কর্তনের সিদ্ধান্ত নিয়েছে দেশটির জনশক্তি মন্ত্রণালয়। নতুন সিদ্ধান্ত অনুসারে ওমানি কর্মচারীদের মজুরির ৩০ শতাংশের পরিবর্তে ৫০ শতাংশ কর্তন করা হবে।

মন্ত্রণালয় জানিয়েছে, কোভিড-১৯ মোকাবেলার জন্য দেশটির সুপ্রিম কমিটি ক্ষতিগ্রস্ত প্রতিষ্ঠানগুলির কর্মচারীদের বেতনভুক্ত বার্ষিক ছুটি নেওয়ার বিষয়ে নতুন সিদ্ধান্ত নিয়েছে। এই সিদ্ধান্ত অনুযায়ী কোনো কর্মচারী বার্ষিক ছুটি নিলেও তিনি বেতন পাবেন। বেতন কর্তনের নতুন এই সিদ্ধান্ত আগামী তিন মাস বলবৎ থাকবে।

 

সেইসাথে করোনা পরীক্ষা কার্যক্রম আরও গতিশীল করতে ওমানের মাওয়াসালাতের সহযোগিতায় দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় করোনাভাইরাস স্ক্রিনিং মোবাইল বাস চালু করেছে। ভাইরাস সংক্রামণ রোধে দেশটির জাতীয় প্রচেষ্টার অংশ হিসেবে কাজ করবে এই মোবাইল বাস। স্ক্রিনিং মোবাইল বাসগুলো মাস্কাটের তিনটি এলাকায় সকাল ৯ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত চলাচল করবে।

আরও পড়ুনঃ ওমান প্রবাসীরা প্রতিযোগিতায় অংশে নিয়ে জিতে নিন লক্ষাধিক টাকার পুরস্কার!

বুধবার মন্ত্রণালয়য়ের একটি প্রতিবেদনে জানিয়েছে, “ওমানের জাতীয় পরিবহণ সংস্থা মাওয়াসালাতের সহযোগিতায় মাস্কাট সিটি করপোরেশন কর্তৃপক্ষ এই মোবাইল বাস চালু করে। এই বাস করোনা পরীক্ষাসহ ফ্রি স্ক্রিনিং পরিষেবা দিয়ে যাবে মাস্কাটের নাগরিকদের।” মোবাইল বাসটি আল হামরিয়া থেকে দারসেট পর্যন্ত যাতায়াত করবে। এই সময় ঘালা শিল্প অঞ্চল থেকে খিমজি গুদামে এবং আল মাবেলা থেকে ঐতিহ্য ও সংস্কৃতি মন্ত্রণালয় পর্যন্ত যাতায়াত করবে।

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Technical Support By NooR IT
error: Content is protected !!